Homeঅন্যান্যসন্ধ্যেবেলায় মাথার উপরে এক ঝাঁক মশা উড়তে থাকে, কিন্তু কামড়ায় না। কেনো?...

সন্ধ্যেবেলায় মাথার উপরে এক ঝাঁক মশা উড়তে থাকে, কিন্তু কামড়ায় না। কেনো? জেনে নিন।

শীতকাল সবে শেষ হয়েছে এবং গরমকাল শুরু হতে চলেছে।এই সময় অন্যতম একটি সমস্যার কারণ হলো মশা ।বর্তমানে মশা থেকে বিভিন্ন রকম রোগ ছড়ায় এবং বহু মানুষ মারা যান প্রতিবছর। তবে মশার বেশ কয়েকটি অদ্ভুত বৈশিষ্ট্য রয়েছে যেগুলি সম্পর্কে হয়তো আমরা সকলে জানি না। তার মধ্যে একটি হলো, সন্ধ্যের দিকে আমাদের মাথার উপর মশারা ঝাক বেঁধে উড়ে বেড়ায় কিন্তু আমাদের কামড়ায় না। (Why don’t mosquitoes bite in the evening?)

সারাদিনের তেমনভাবে মশার দেখা পাওয়া যায় না কিন্তু সন্ধ্যের দিকে আমরা যদি বাড়ির বাইরে বের হই ,তাহলে দেখতে পাবো যে এক ঝাঁক মশা ভনভন আওয়াজ করতে করতে আমাদের মাথার উপরে দল বেঁধে পাক খাচ্ছে এবং আমরা যদি এক জায়গা থেকে সরে অন্য জায়গায় যাই, তাহলে দেখব মশার ঝাঁকটাও আমাদের সাথে সাথে জায়গা পরিবর্তন করবে।

দিনের বেলায় এমন দৃশ্য দেখতে পাওয়া যায় না কেন?

মশারা সাধারণত দিনের বেলার আলোকে অপছন্দ করে। এইজন্য দিনের বেলায় মশা সাধারণত দেখা যায় না। তবে ঘর যদি অন্ধকারাচ্ছন্ন থাকে, তাহলে দিনের বেলায় অল্পস্বল্প মশার কামড় আমাদের সহ্য করতে হয়। সন্ধ্যের পর যত রাত বাড়ে, মশার প্রকোপ তত বাড়তে থাকে।

See also  বাংলা পাবে আরো MBBS আসন! পাবে মেডিক্যাল কলেজও।

সন্ধ্যা বেলায় আমাদের মাথার উপর মশার ঝাঁক ঘোরে কেন?

মশা সাধারণত কার্বন-ডাই-অক্সাইডের প্রতি আকৃষ্ট হয়। সন্ধ্যেবেলায় যখন মশারা বের হয়, তখন একজন ব্যক্তি যদি বাইরে থাকেন,তার নিঃশ্বাসের সাথে বেরোনো কার্বন ডাই অক্সাইডের প্রতি আকৃষ্ট হয়ে মশারা তার মাথার উপর দলবদ্ধ ভাবে উঠতে থাকে।

মশার ঝাঁক মাথার উপরে ঘোরার আরেকটি কারণ হচ্ছে ঘাম। আমাদের ঘামের মধ্যে আছে অকটেন নামের একটি রাসায়নিক পদার্থ। এই রাসায়নিকটির উপরেও মশারা আকৃষ্ট হয়। আমাদের সারা শরীরের তুলনায় মাথাতে ঘামের পরিমাণ অনেকটা বেশি থাকে সন্ধ্যার দিকে। এই জন্য সেখানে অকটেনের পরিমাণ বেশি থাকে। এর প্রতি আকৃষ্ট হয়ে এই মশারা দলবদ্ধ ভাবে আমাদের মাথার উপর উড়তে থাকে।

তবে এই বিষয়টিকে হালকা ভাবে নেওয়া উচিত না। বর্তমানে মশার থেকে বিভিন্ন রকম রোগ ছড়ায়, এবং বহু মানুষ মারা যায়। এইজন্য অবশ্যই আমাদেরকে সাবধানতা অবলম্বন করে চলতে হবে এবং অবশ্যই মশারি টাঙাতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular