HomeNewsস্নাতক স্তরে ভর্তির নিয়মে আসছে বড় বদল! কি তা জেনে নিন।

স্নাতক স্তরে ভর্তির নিয়মে আসছে বড় বদল! কি তা জেনে নিন।

রাজ্যের শিক্ষা দপ্তরের তরফে নেওয়া হলো স্নাতক স্তরে ভর্তির ক্ষেত্রে বড় সিদ্ধান্ত। আর হবেনা কোনো পৃথক ফর্ম ফিলাপ। ভর্তি প্রক্রিয়া হবে অনলাইনে, তাও কেন্দ্রীয়ভাবে। যার দাবি শিক্ষাবিদরা বহুদিন ধরেই করছিলেন। চলতি বছরের ২২ জুন থেকে শুরু হতে চলেছে এই ভর্তির প্রক্রিয়া

এই পদ্ধতিতে ভর্তির ক্ষেত্রে মেধাতালিকা গঠনে কলেজগুলোর কোনো ক্ষমতা থাকবেনা। অর্থাৎ ভর্তি প্রক্রিয়াতে থাকবে অনেক বেশি স্বচ্ছতা। মাত্র একটি পোর্টালের মাধ্যমে সম্পূর্ণ বিষয়টি আয়োজিত হবে।

এই প্রক্রিয়া সম্পর্কে আগেই একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানিয়েছেন সরকার। শিক্ষা দপ্তরের তরফে প্রকাশিত হয় বিজ্ঞপ্তি। নতুন পদ্ধতিতে মাত্র একটি পোর্টালের মাধ্যমেই সম্পূর্ণ ভর্তি প্রক্রিয়ার চালনা করা হবে। এছাড়া ভর্তির সমস্ত ফি শিক্ষা সংসদের অ্যাকাউন্টে জমা দিতে হবে।

সূত্র অনুযায়ী জানা গেছে যে এই নিয়মের বিষয়ে ফের বিজ্ঞপ্তি প্রকাশ করে সম্পূর্ণ বিষয়টির খুঁটিনাটি সম্পর্কে জানান দেবে দপ্তর। ভোটের ফলাফল প্রকাশের পরই এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হতে পরে।

অতীতে ভর্তি প্রসঙ্গে বহু অপ্রীতিকর ঘটনা ঘটেছে কলেজগুলোতে এমনকি টাকার বিনিময়ে ভর্তির অভিযোগও উঠেছে। এবার সেই সকল সমস্যার নিষ্পত্তি হবে বলেই আশাবাদী সরকার। প্রসঙ্গত গত ৮ মে প্রকাশিত হয়েছে উচ্চ মাধ্যমিকের ফলাফল। এবার স্নাতক স্তরে ভর্তির জন্য অপেক্ষা করে আছেন সমস্ত ছাত্রছাত্রী।

See also  বাংলা পাবে আরো MBBS আসন! পাবে মেডিক্যাল কলেজও।

-Written by Riya Ghosh

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular