Homeঅন্যান্যঘড়ির দোকানের ঘড়িগুলিতে সবসময় ১০টা বেজে ১০ দেখায় কেন? জানুন আসল কারণ।

ঘড়ির দোকানের ঘড়িগুলিতে সবসময় ১০টা বেজে ১০ দেখায় কেন? জানুন আসল কারণ।

আমরা যখন কোন ঘড়ির দোকান বা ঘড়ির শোরুমে যাই তখন দেওয়ালে অনেক রকম ঘড়ি দেখতে পাই। তবে একটি জিনিস যদি বিশেষভাবে খেয়াল করে দেখেন তবে দেখতে পাবেন যে প্রায় প্রত্যেকটি ঘড়িতেই দশটা বেজে দশ মিনিট দেওয়া আছে। আপনার মনে প্রশ্ন আসতে পারে এটা কি এমনিই দেওয়া থাকে নাকি কোন কারণ রয়েছে এর পেছনে! (Why do clocks in watch shops always show 10 o’clock?)

ঘড়ির দোকানের ঘড়িগুলিতে দশটা বেজে দশ মিনিট হয়ে থাকার পিছনে রয়েছে বেশ কয়েকটি কারণ। সেই তথ্যগুলিই শেয়ার করতে চলেছি এই পোস্টে। এই কারণগুলির মধ্যে যেমন কিছু গল্প রয়েছে, তেমন কিছু বৈজ্ঞানিক যুক্তি ও রয়েছে।

১. অনেকের মধ্যে ধারণা আছে যে ঘড়িতে দশটা দশ বাজার কারণ হিসেবে প্রস্তুতকারকদের কোন নিয়ম থাকতে পারে। সেই নিয়মের কারণেই তারা ঘড়ি বিক্রি করার সময় বা কোন শোরুমে পাঠানোর সময় টাইমটিকে ১০:১০ করে রাখেন।।

২. অনেকের মতে কোন ঘড়িতে যখন দশটা বেজে দশ মিনিট হয় তখন ঘড়ির ঘন্টার কাঁটা এবং মিনিটের কাটাটিকে অনেকটি ইংরেজি ভি অক্ষরের মতো দেখতে লাগে। V চিহ্নটি অনেক সময় ভিক্টরি বা জয়ের প্রতীক। অনেকে মনে করেন এই কারণে হয়তো ঘড়ির কাঁটা দশটা দশ মিনিট করে রাখা হয়।

See also  বাংলা পাবে আরো MBBS আসন! পাবে মেডিক্যাল কলেজও।

৩. অনেকে মনে করেন যে ঘড়ির কাঁটা যখন দশটা বেজে দশ মিনিট অবস্থায় থাকে, তখন ঘড়িটির কাঁটা গুলি এমনভাবে থাকে, যে মনে হয় ঘড়িটি হাসছে। তবে এই কথাটি কতটা যুক্তিপূর্ণ বা যুক্তিযুক্ত তা নিয়ে অনেকের মধ্যে সংশয় আছে।

৪. অনেকের ধারণা ঘড়ির কাঁটাগুলি যখন দশটি বেজে দশ মিনিট অবস্থায় থাকে, তখন ঘড়ির নিচের দিকে অনেকটি জায়গা ফাঁকা থাকে এই জায়গাটির মধ্যে কোম্পানির প্রস্তুতকারকরা তাদের কোম্পানির নাম এবং অন্যান্য ডিটেলস খুব সহজেই লিখে দিতে পারে এবং অন্যদের চোখে পড়ে লেখাগুলি।

৫. জাপানের হিরোশিমা শহরে পারমাণবিক বোমা ফেলা হয়েছিল ঠিক দশটা বেজে দশ মিনিটে। অনেকে মনে করেন যে, ওই সময় মৃত্যুবরণ করা মানুষদের উদ্দেশ্যে এই ঘড়ির কাটা সময় দশটা দশ মিনিট করে তাদের উদ্দেশ্যে উৎসর্গ করা থাকে। সেই সমস্ত মৃত মানুষদের প্রতি সহানুভূতি প্রকাশ করারও অন্যতম একটি উপায় হিসেবে অনেকে মনে করেন।

৬. আমেরিকার প্রেসিডেন্ট আব্রাহাম লিংকনকে যখন গুলিবিদ্ধ করা হয় সে সময় তার পকেটে থাকা ঘড়িতেও এই সময়টি ছিল। সেখান থেকেই ঘড়িতে দশটা দশ মিনিট করার প্রচলন হয়ে থাকতে পারে।

See also  বাংলা পাবে আরো MBBS আসন! পাবে মেডিক্যাল কলেজও।

তবে প্রকৃত কারণ যে ঠিক কোনটা, তা নিয়ে সম্পূর্ণ নিশ্চিতভাবে বলা যায় না। তবে ধারণা করা হয় উপরোক্ত কারণগুলির জন্যই ঘড়ির দোকান বা ঘড়ির শোরুমে বন্ধ ঘড়ি গুলি সাধারণত দশটা দশ মিনিট করে রাখা হয়।

RELATED ARTICLES

Most Popular