Homeঅন্যান্যশুধু মা নয়, এবার থেকে শিশুর দেখভালে একা সন্তান মানুষ করা বাবারাও...

শুধু মা নয়, এবার থেকে শিশুর দেখভালে একা সন্তান মানুষ করা বাবারাও পাবেন ৭৩০ দিনের ছুটি! জানাল সরকার।

একজন সন্তান পৃথিবীতে ভূমিষ্ট হবার পরে মা এবং বাবা, দুজনেরই যে সমান দায়িত্ব থাকে তা সবাই জানেন। কোনও কোনও পুরুষ আবার তাঁদের স্ত্রীদের থেকেও বেশি সন্তানের রক্ষণাবেক্ষণে ও যত্নে এগিয়ে আসেন। নিজের সন্তান, সে যে আলাদাই আনন্দ! কিন্তু এই অবস্থায় বাড়ি এবং কর্মস্থল একসঙ্গে সামলাতে গিয়ে পড়েন মুশকিলে। মহিলাদের এই সমস্যার কথা বুঝে সরকার ইতিমধ্যেই নতুন মা’য়েদের কয়েকদিনের বিরতি দেন কর্মজীবনে। কিন্তু বাবারা? এবার তাঁদেরও সমস্যার সমাধানে এগিয়ে এলো সরকার। কিরকম জেনে নেওয়া যাক। (Child Care Leave)

সন্তানের জন্ম দেওয়ার পরে তার যত্ন, নিজের যত্ন এবং বিশ্রামের জন্য বাবার প্রয়োজনীয়তা বুঝে কেন্দ্রীয় সরকার এবার সুখবর শোনালেন নতুন মা এবং বাবাদের জন্য। সন্তান জন্মের পরে এই কঠিন পরিস্থিতি সামলানোর জন্য সরকারের তরফে দেওয়া হচ্ছে অতিরিক্ত ৭৩০ দিন ছুটি। একটু বিস্তারে বলা যাক।

কারা পাবেন এই ছুটি?

গত বুধবার কেন্দ্রীয় কর্মী জিতেন্দ্র সিং (Jitendra Singh) জানান যে এই ছুটি তো মায়েরা পাবেনই। সাথে যে বাবারা একা সন্তান সামলান তাঁরাও এই সুযোগ পাবেন। সব মিলিয়ে ৭৩০ দিন মানে প্রায় দু’বছর পর্যন্ত পাওয়া যাবে এই ছুটি। তবে টানা নয়, গ্যাপ (Gap) দিয়ে দিয়ে।
তবে এর কিছু শর্ত আছে। সেগুলি কি কি জেনে নিন:

See also  বাংলা পাবে আরো MBBS আসন! পাবে মেডিক্যাল কলেজও।

মন্ত্রী জানান যে এই ছুটির বেশ কয়েকটি শর্ত আছে। সেগুলি হলো:

i) তাঁরা যতদিন চাকরি করবেন আগামী দিনে, সেই সময়ের মধ্যেই তাঁরা এই ৭৩০ দিনের ছুটি পাবেন।
ii) যদি তাঁদের একাধিক সন্তান থাকে তাহলে তাঁদের সবচেয়ে বড় দুই সন্তানের বয়স যত দিন না ১৮ বছর হচ্ছে, ততদিন পর্যন্ত Gap দিয়ে দিয়ে তাঁরা এই ছুটি নিতে পারবেন।
iii) যাঁদের সন্তান বিশেষ ভাবে সক্ষম, তাঁদের সন্তানের কোনো বয়সের সীমারেখা (Ending) থাকবেনা। তাঁরা চাকুরীজীবি থাকাকালীন যেকোনো সময়ে ছুটি নিতে পারবেন।

একটি সন্তান জন্ম থেকে বড় হয়ে যাওয়া এবং তার পরেও বাবা-মায়ের নানা দায়িত্ব থাকে। এমন পরিস্থিতিতে (Situation) এই ছুটি অনেক উপকারে আসবে বলেই সবার মত।

-Written by Riya Ghosh

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular