Homeঅন্যান্যস্বাধীনতা দিবস সম্পর্কে জেনে নিন ৬টি অজানা তথ্য।

স্বাধীনতা দিবস সম্পর্কে জেনে নিন ৬টি অজানা তথ্য।

আমাদের ভারতবর্ষে প্রতি বছর ১৫ ই আগস্ট পালন করা হয় স্বাধীনতা দিবস(Independence Day)। স্বাধীনতা পাবার পর কেটে গিয়েছে ৭৬ বছর। ৭৭ তম স্বাধীনতা দিবসে আড়ম্বর এর সাথে পালিত হতে চলেছে স্বাধীনতা দিবস। চারিদিকে তেরঙ্গা পতাকা উড়বে, দেশাত্মবোধক গান বাজবে, বিপ্লবীদের স্মরণ করা হবে। বহু রক্তক্ষয়ী সংগ্রামের মাধ্যমে ভারত স্বাধীনতা অর্জন করেছে। বহু মানুষ দেশের জন্য প্রাণ দিয়েছেন, বহু মানুষ স্বজনহারা হয়েছেন। বহু মানুষের আত্মবলিদান এর জন্য আজ আমরা স্বাধীন ভারতের নাগরিক হিসেবে বিবেচিত হই। ১৯৪৭ সালের ১৫ই আগস্ট ভারত স্বাধীন হয়। তারপর থেকে প্রতিবছর এই দিনটিকে স্বাধীনতা দিবস হিসেবে পালন করা হচ্ছে। তবে স্বাধীনতা দিবসের আগে ও পরে রয়েছে অনেক অজানা কাহিনী। (Unknown facts about Independence Day)

জেনে নিন ভারতের স্বাধীনতা দিবস সম্পর্কে ছয়টি অজানা কাহিনী।

১. আমরা জানি ভারতের স্বাধীনতা দিবস ১৯৪৭ সালের ১৫ ই আগস্ট। তবে তার আগেই ১৪ই জুলাই আনুষ্ঠানিকভাবে ভারত স্বাধীনতা লাভ করেছিল। সেই বছরে ৪ই জুলাই ভারতীয় স্বাধীনতা বিল পেশ করা হয় এবং ১৮ই জুলাই সেই প্রস্তাব গৃহীত হয়। এই বিলেই ভারত ভেঙে পাকিস্তান(Pakistan) গঠন করার প্রস্তাব দিয়েছিলেন তৎকালীন ভাইসরয়।

See also  বাংলা পাবে আরো MBBS আসন! পাবে মেডিক্যাল কলেজও।

২. ১৫ ই আগস্টকে ভারতের স্বাধীনতা দিবস হিসেবে বেছে নিয়েছিলেন লর্ড মাউন্টব্যাটেন(lord Mountbatten)। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই তারিখে জাপান মিত্রশক্তির কাছে আত্মসমর্পণ করেছিল। এই স্মৃতিতে ১৫ ই আগস্ট দিনটিকে ভারতের স্বাধীনতা দিবস হিসেবে বেছে নিয়েছিলেন তিনি।

৩. স্বাধীনতা পাবার আগে ভারতে ৫৫০ জন রাজার ক্ষুদ্র ক্ষুদ্র রাজ্য ছিল। সর্দার বল্লভ ভাই প্যাটেল এই ৫৫০ জন রাজাকে একত্রিত হবার অনুরোধ করেছিলেন। অবশেষে তারা ভারতের সঙ্গে যুক্ত হতে রাজি হয়েছিলেন এবং যুক্ত হয়েছিলেন ভারতের অংশ হিসেবে।

৪. ১৯৭৩ সাল পর্যন্ত ভারতের রাজ্যগুলির রাজ্যপালই স্বাধীনতা দিবসের জাতীয় পতাকা উত্তোলন করতেন। ১৯৭৪ সালে এই নিয়মের ব্যতিক্রম শুরু হয়। এম করুণানিধি কেন্দ্রীয় সরকারের(Central Government) কাছে বিষয়টি তুলে ধরেন এবং তিনিই প্রথম মুখ্যমন্ত্রী(Chief Minister) হিসাবে স্বাধীনতা দিবসে জাতীয় পতাকা(National Flag) উত্তোলন করেন।

৫. জাতীয় কংগ্রেসের(National Congress) লক্ষ্য ছিল ভারতের স্বাধীনতা অর্জন। স্বাধীনতা পাবার পর মহাত্মা গান্ধী(Mahatma Gandhi) চেয়েছিলেন জাতীয় কংগ্রেসকে ভেঙে দিতে। মৃত্যুর একদিন আগে তিনি একটি খসড়ায় বলেছিলেন জাতীয় কংগ্রেস তার লক্ষ্য পূরণ করেছে এবং এটির প্রয়োজন ফুরিয়েছে।।

See also  বাংলা পাবে আরো MBBS আসন! পাবে মেডিক্যাল কলেজও।

৬. দেশের প্রথম প্রধানমন্ত্রী ছিলেন জহরলাল নেহরু(Jawaharlal Nehru)। তবে তিনি সংখ্যাগরিষ্ঠ ভোটের মাধ্যমে জয়লাভ করে প্রধানমন্ত্রী হননি। সংখ্যাগরিষ্ঠ ভোটে জিতেছিলেন সর্দার বল্লভ ভাই প্যাটেল। মহাত্মা গান্ধীর প্রিয় পাত্র ছিলেন জহরলাল নেহেরু। তাই মহাত্মা গান্ধীর অনুরোধে সর্দার বল্লভভাই প্যাটেল(Sardar Vallabhbhai Patel) পদত্যাগ করেছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular