HomeEducation Newsআবার বদলে গেলো মাধ্যমিক রুটিন?জীবন বিজ্ঞান পরীক্ষার সময়সূচি নিয়ে বিভ্রান্তি।সত্যিটা জানুন

আবার বদলে গেলো মাধ্যমিক রুটিন?জীবন বিজ্ঞান পরীক্ষার সময়সূচি নিয়ে বিভ্রান্তি।সত্যিটা জানুন

চলতি বছরের ২৩ ফেব্রুয়ারি থেকে শুরু হতে চলেছে মাধ্যমিক পরীক্ষা। এই বছরে মাধ্যমিক পরীক্ষার্থীদের(West Bengal Madhyamik candidate Number 2023) সংখ্যা 6 লাখ 98 হাজার 928 জন। পশ্চিমবঙ্গের সমগ্র রাজ্যজুড়ে মোট 2867 টি পরীক্ষা কেন্দ্র থাকছে।

চলতি বছরের মাধ্যমিক পরীক্ষার রুটিন (Madhyamik Routine 2023) আগেই প্রকাশ করেছিল শিক্ষা পর্ষদ। তবে সাগরদিঘীতে উপনির্বাচনের জন্য ইতিহাস পরীক্ষার সময়সূচি বদলে পিছিয়ে দেওয়া হয়। তবে সম্প্রতি মাধ্যমিক পরীক্ষার জীবন বিজ্ঞান পরীক্ষার সময়সূচি নিয়ে বিভ্রান্তি দেখা যাচ্ছে এবং বিভিন্ন সোশ্যাল মিডিয়ার গ্রুপগুলিতে একটি খবর প্রচারিত হচ্ছে যে, মাধ্যমিক পরীক্ষার জীবন বিজ্ঞান পরীক্ষার সময়সূচি ইতিমধ্যে পরিবর্তন করে দেওয়া হয়েছে। তবে এই খবরটি আসল নাকি গুজব সে বিষয়ে জেনে নিন এবং বিভ্রান্ত না হয়ে আসল খবরটি জানুন।

উপনির্বাচনের দিনক্ষণ ঠিক হয়ে যাবার পর দেখা যায় 27 ফেব্রুয়ারি মাধ্যমিক পরীক্ষার ইতিহাস পরীক্ষা রয়েছে। এই পরিস্থিতিতে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ মাধ্যমিকের সময়সূচি পরিবর্তন করা যায় কিনা সেই বিষয়ে খতিয়ে দেখে নতুন একটি বিজ্ঞপ্তি প্রকাশিত করে ।২৭ ফেব্রুয়ারি ইতিহাস পরীক্ষার তারিখ বদল করে নির্ধারিত সময়ের দুদিন পরে অর্থাৎ ১ মার্চ হবে এই পরীক্ষা।

See also  নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে শুরু হলো স্নাতকে ভর্তির প্রক্রিয়া, জেনে নিন সমস্ত খুঁটিনাটি।

এখনও অবধি মাধ্যমিক পরীক্ষার রুটিন 2023 (WB Madhyamik Exam 2023 Time table):

  • 23/02/2023 প্রথম ভাষা (First Languages)
  • 24/02/2023 দ্বিতীয় ভাষা ( Second Languages)
  • 25/02/2023 ভূগোল (Geography)
  • 28/02/2023 জীবনবিজ্ঞান (Life Science)
  • 01/03/2023 ইতিহাস (History )
  • 02/03/2023 অঙ্ক (Mathematics)
  • 03/03/2023 ভৌতবিজ্ঞান (Physical Science)
  • 04/03/2023 অতিরিক্ত বিষয় (Optional Elective Subjects)

তবে ২৭ ফেব্রুয়ারি ছুটি থাকছে মাধ্যমিক পরীক্ষার্থীদের (Madhyamik Exam 2023) এবং ঐদিন সাগরদিঘীতে উপনির্বাচন চলবে। পশ্চিমবঙ্গ অর্থ দপ্তর থেকে ভোট কর্মীদের জন্য একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে সমস্ত ভোট কর্মীরা ২৭ তারিখ ভোট গ্রহণ কেন্দ্রে উপস্থিত থাকবেন তাদের যদি দেরিতে ভোট সম্পন্ন হয় তাহলে পরের দিন ২৮ ফেব্রুয়ারি ভোট কর্মীদের ছুটি থাকবে।

এই বিজ্ঞপ্তি প্রকাশিত হবার পরেই প্রশ্ন তুলেছেন ভোট কর্মীদের একাংশ। ভোট কর্মী হিসেবে যাদের ডিউটি দেওয়া হয় তাদের একটা বড় অংশ জুড়ে থাকেন বিভিন্ন স্কুলের শিক্ষক এবং শিক্ষিকারা এবং মাধ্যমিক পরীক্ষায় পরীক্ষকের ভূমিকাতেও তাদের দায়িত্ব থাকে। এই কারণে ২৭ শে জানুয়ারি ভোট গ্রহণের দায়িত্ব পালনের পর ২৮ তারিখ পুনরায় স্কুলের দায়িত্ব সামলানো বেশ কষ্টসাধ্য। সেখান থেকেই প্রশ্ন উঠছে যে ভোটকর্মীরা কি ২৮ তারিখ মাধ্যমিক পরীক্ষা নেওয়ার জন্য মানসিকভাবে প্রস্তুত থাকবেন?

See also  নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে শুরু হলো স্নাতকে ভর্তির প্রক্রিয়া, জেনে নিন সমস্ত খুঁটিনাটি।

তবে ২৮ তারিখ জীবন বিজ্ঞান পরীক্ষা বন্ধ হবে কিনা বা সময়সূচী পরিবর্তন হবে কিনা সেই বিষয়ে রাজ্য সরকারের পক্ষ থেকে কোন অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়নিতাই ভুল খবর জেনে বিভ্রান্ত হবেন না। যদি পর্ষদের তরফ থেকে ২৮ ফেব্রুয়ারি জীবন বিজ্ঞান পরীক্ষার সময়সূচি বদলে নতুন নতুন কোন তারিখে সেই পরীক্ষার ব্যবস্থা করা হয়, তবে আমাদের ওয়েবসাইটে সেই বিষয়ে আপনাদেরকে জানিয়ে দেওয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular