HomeEducation NewsNew Madhyamik Routine 2023: বদলে গেলো মাধ্যমিক পরীক্ষার রুটিন ২০২৩,প্রকাশিত নতুন নোটিস...

New Madhyamik Routine 2023: বদলে গেলো মাধ্যমিক পরীক্ষার রুটিন ২০২৩,প্রকাশিত নতুন নোটিস পর্ষদের

সামনেই শুরু হতে চলেছে মাধ্যমিক পরীক্ষা। আর কিছুদিন আগেই বদলে গেলো মাধ্যমিক পরীক্ষার রুটিন ২০২৩।  পশ্চিমবঙ্গের কয়েক লক্ষ পরীক্ষার্থী এই পরীক্ষায় অংশগ্রহণ করেন। ছাত্র-ছাত্রীদের কাছে এটি জীবনের প্রথম বড় পরীক্ষা। বাইরের সেন্টারে গিয়েই পরীক্ষায় বসতে হয় ছাত্র-ছাত্রীদের। নম্বরের উপর ভিত্তি করে উচ্চমাধ্যমিকে স্ট্রিম বেছে নিতে পারে ছাত্র-ছাত্রীরা।

বদলে গেলো মাধ্যমিক পরীক্ষার রুটিন ২০২৩:

আগামী ২৩ শে ফেব্রুয়ারি শুরু হতে চলেছে মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Exam 2023), হাতের সময় মাত্র কিছুদিন। ছাত্রছাত্রীরা জোর কদমে প্রস্তুতি নিচ্ছে মাধ্যমিক পরীক্ষায় বসার। ২৩ শে ফেব্রুয়ারি প্রথম ভাষা পরীক্ষা হবে। ২৪ শে ফেব্রুয়ারি দ্বিতীয় ভাষা, ২৭ ফেব্রুয়ারিতে ইতিহাস পরীক্ষা এবং মাধ্যমিকের শেষ পরীক্ষা হবে ৪ মার্চ।

মাধ্যমিক পরীক্ষার বাকি দিনগুলিতে কোনরকম সমস্যা না থাকলেও 27শে ফেব্রুয়ারি ইতিহাস পরীক্ষার দিনে উপনির্বাচনের দিন ঠিক করা হয়েছে। এই বিভ্রাটের জেরে মাধ্যমিক পরীক্ষার রুটিনে বদল আনার সম্ভাবনা দেখা দিয়েছিল। এর আগেও বহুবার মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক পরীক্ষার দিনে কোন রাজনৈতিক নির্বাচন বা বিভিন্ন কারণে পরীক্ষার সূচিতে বদল আনা হয়েছিল।

See also  রাজ্যের এই প্রতিষ্ঠানে এবার থেকে দেওয়া হবে IPS-IAS পরীক্ষার প্রস্তুতি, রয়েছে বিশেষ সুযোগ।

গত বছর ২০২২ সালের ২৯ শে ডিসেম্বর রাজ্যের খাদ্য প্রক্রিয়াকরণ ও উদ্যানপালক দপ্তরের মন্ত্রী শ্রী সুব্রত সাহার প্রয়াণ ঘটে । মন্ত্রী সুব্রত সাহা মারা যাবার কারণে সাগরদিঘীর আসনে গত বুধবার পুনর্বার উপ নির্বাচন ঘোষণা করেছে জাতীয় নির্বাচন কমিশন(National Election Commission)। এই আসনে ভোট গ্রহণ প্রক্রিয়া হবে আগামী 27 ফেব্রুয়ারি এবং মার্চ মাসের ২ তারিখে হবে ভোট গণনা।

New Madhyamik Routine 2023

নির্বাচনের দিনক্ষণ ঠিক হয়ে যাবার পর দেখা যায় 27 ফেব্রুয়ারি মাধ্যমিক পরীক্ষার ইতিহাস পরীক্ষা রয়েছে। নির্দিষ্ট একটি এলাকার মধ্যে নির্বাচন প্রক্রিয়া হলেও, সারা রাজ্যের পরীক্ষার্থীরা যেহেতু একই প্রশ্নে পরীক্ষা দেন, তাই একটি এলাকার পরীক্ষা পিছিয়ে দেওয়া সম্ভব নয়।

এই পরিস্থিতিতে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ মাধ্যমিকের সময়সূচি পরিবর্তন করা যায় কিনা সেই বিষয়ে খতিয়ে দেখে নতুন একটি বিজ্ঞপ্তি প্রকাশিত করেছে ।২৭ ফেব্রুয়ারি ইতিহাস পরীক্ষার তারিখ বদল করা হয়েছে। নির্ধারিত সময়ের দুদিন পরে হবে এই পরীক্ষা। তবে বিভ্রান্ত হওয়ার দরকার নেই ইতিহাস পরীক্ষা কেবল দিন পরিবর্তন হয়েছে। বাকি সমস্ত পরীক্ষা এবং পরীক্ষার কেন্দ্র একই থাকবে।

See also  উচ্চমাধ্যমিকের প্র্যাকটিক্যালের জন্য নয়া নিয়ম! নির্দেশিকা জারি করল সংসদ, না মানলেই বাতিল পরীক্ষা। 

নতুন মাধ্যমিক রুটিন 2023 | (WB Madhyamik Exam 2023 Time table):

  1. 23/02/2023 প্রথম ভাষা (First Languages)
  2. 24/02/2023 দ্বিতীয় ভাষা ( Second Languages)
  3. 25/02/2023 ভূগোল (Geography)
  4. 28/02/2023 জীবনবিজ্ঞান (Life Science)
  5. 01/03/2023 ইতিহাস (History )
  6. 02/03/2023 অঙ্ক (Mathematics)
  7. 03/03/2023 ভৌতবিজ্ঞান (Physical Science)
  8. 04/03/2023 অতিরিক্ত বিষয় (Optional Elective Subjects)

২৭ ফেব্রুয়ারি ইতিহাস পরীক্ষা নেওয়া হবে মার্চ মাসের ১ তারিখ। পর্ষদের পক্ষ থেকে জানানো হয়েছে যে অন্যান্য দিনে পরীক্ষার যেমন সময়সূচি ছিল, সেইভাবেই পরীক্ষা হবে। এছাড়াও ২৭ তারিখের পরীক্ষা পরের মাসে ১ তারিখে হবে নির্ধারিত সময়েই। এছাড়াও ছাত্রছাত্রীরা ২৭ ফেব্রুয়ারি ছুটি পাবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular