HomeGovt SchemeKrishak Bandhu Scheme: কৃষক বন্ধু প্রকল্পের টাকা ঢুকেছে কি না কীভাবে জানবেন?...

Krishak Bandhu Scheme: কৃষক বন্ধু প্রকল্পের টাকা ঢুকেছে কি না কীভাবে জানবেন? রইল উপায়।

রাজ্যের কৃষকদের কথা মাথায় রেখে রাজ্য সরকার চালু করেছিল কৃষক বন্ধু প্রকল্প (Krishak Bandhu Scheme)। এই প্রকল্পের অধীনে রাজ্য সরকারের (West Bengal State Government) কৃষকরা রবি ও খারিফ ফসল চাষের জন্য রাজ্য সরকারের থেকে দুটি কিস্তিতে চার হাজার থেকে দশ হাজার টাকা পর্যন্ত পেতে পারেন। রবি মরসুমের জন্য কৃষকদের একাউন্টে কৃষক বন্ধু প্রকল্পের টাকা পাঠানো শুরু হয়েছে।

কৃষকদের আর্থিক সাহায্য দিতে কেন্দ্র সরকারের পক্ষ থেকে প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা (PM kisan) চালু করা হয়েছিল। রাজ্য সরকার চালু করেছিল কৃষক বন্ধু (Krishak Bandhu Scheme) প্রকল্প। এই প্রকল্পের অধীনে কৃষকরা রবি ও খারিফ ফসল চাষের জন্য রাজ্য সরকারের কাছ থেকে দুটি কিস্তিতে বছরে চার হাজার থেকে দশ হাজার টাকা পান। প্রকল্পের অধীনে থাকা কৃষকর যদি 60 বছরের মধ্যে মারা যান সে ক্ষেত্রে রাজ্য সরকার এককালীন ২ লক্ষ টাকা আর্থিক সাহায্য দেয় সেই কৃষকের পরিবারকে। ২০২২ সালে খারিফ মরশুমের জন্য প্রায় ৭৯ লক্ষ কৃষককে ২৪৬৮ কোটি টাকা সহায়তা দেওয়া হয়েছিল রাজ্য সরকারের পক্ষ থেকে। রাজ্যের প্রায় ৯১ লক্ষ ৫৭ হাজার কৃষক কে এই প্রকল্পের মাধ্যমে সাহায্য করা হয়েছে।

See also  রাজ্যে ১ লক্ষ ২৫ হাজার শূন্যপদে চাকরি! কোন ক্ষেত্রে কত প্রার্থী নিয়োগ করা হবে? দেখুন তালিকা।

২০২২ সালের ডিসেম্বর মাস থেকেই রবি মরসুমের জন্য কৃষকদের একাউন্টে কৃষক বন্ধু প্রকল্পের টাকা পাঠানো শুরু করেছিল রাজ্য সরকার। যে সমস্ত কৃষকদের নাম নথিভুক্ত রয়েছে তারা টাকা পেতে শুরু করে দিয়েছেন। যে সমস্ত কৃষকদের একাউন্ট ভ্যালিড রয়েছে তাদেরকে অগ্রাধিকার দেওয়া হয়েছে টাকা পাঠানোর ক্ষেত্রে। যেহেতু রাজ্যের লক্ষ লক্ষ কৃষক এই প্রকল্পের টাকা পান, তাই একই দিনে তাদের সকলের টাকা পাঠানো সম্ভব নয়। কৃষকদেরকে ধাপে ধাপে টাকা পাঠানো হচ্ছে।

তাই আপনি যদি এখনো কৃষক বন্ধু প্রকল্পের টাকা না পেয়ে থাকেন, তবে চিন্তার কিছু নেই। খুব শীঘ্রই আপনার অ্যাকাউন্টেও টাকা ঢুকে যাবে।

কিভাবে কৃষক বন্ধু প্রকল্পের টাকা ঢুকেছে কিনা চেক করবেন?

যে সমস্ত কৃষকদের কৃষক বন্ধু প্রকল্পের টাকা দেওয়া হয় (Krishak Bandhu Payment), আপনার নাম যদি সেই তালিকার মধ্যে থাকে, তাহলে আপনি অনলাইনের মাধ্যমে আপনার টাকার স্ট্যাটাস চেক করতে পারবেন।

See also  রাজ্যে ১ লক্ষ ২৫ হাজার শূন্যপদে চাকরি! কোন ক্ষেত্রে কত প্রার্থী নিয়োগ করা হবে? দেখুন তালিকা।

krishakbandhu.net এ গিয়ে কৃষক বন্ধু প্রকল্পের স্ট্যাটাস(Krishak Bandhu Scheme Money)
চেক করতে পারেন আপনি।

ভোটার আইডি কার্ডের মাধ্যমে কিভাবে কৃষক বন্ধু স্ট্যাটাস চেক করবেন?

  • প্রথমে কৃষক বন্ধু প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইট krishakbandhu.net এ যান।
  • নথিভুক্ত কৃষকদের তথ্যের একটি অপশন পাবেন।
  • অপশনেটিতে ক্লিক করুন।
  • ওপরে আপনার ভোটার আইডি কার্ড নম্বর দিতে হবে ও সার্চ অপশনে ক্লিক করতে হবে।
  • যদি “Transaction Successfully” লেখা দেখা যায়, তাহলে আপনার একাউন্টে টাকা ঢুকে গেছে। ব্যাঙ্ক অ্যাকাউন্টে ব্যালেন্স চেক করে দেখতে হবে আপনি টাকা পেয়েছেন কিনা।

আপনি যদি কোন রকম রেকর্ড খুঁজে না পান, তাহলে আপনাকে আপনার স্ট্যাটাস (Krishak Bandhu Scheme Status) সম্পর্কে জানতে গেলে কৃষি সহকারী পরিচালকের অফিসে যেতে হবে।

কৃষক বন্ধু প্রকল্পের টাকা আপনার একাউন্টে ঢুকেছে কিনা (Krishak Bandhu Beneficiary Status) সেটি জানার সবথেকে ভালো উপায় হচ্ছে আপনার ব্যাংক অ্যাকাউন্টের স্টেটমেন্ট চেক করা। ব্যাংকের পাস বুক আপডেট করলেই আপনি জানতে পারবেন টাকা ঢুকেছে কিনা।

যদি আপনার ফোনের মেসেজে বা একাউন্টে স্টেটমেন্টে ২ হাজার টাকা বা তার বেশি টাকা ঢোকার কোন মেসেজ আপনি পান তাহলে জানবেন যে কৃষক বন্ধু প্রকল্পের টাকাই ঢুকেছে।

See also  রাজ্যে ১ লক্ষ ২৫ হাজার শূন্যপদে চাকরি! কোন ক্ষেত্রে কত প্রার্থী নিয়োগ করা হবে? দেখুন তালিকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular