HomeEducation NewsFood SI Recruitment 2023: কবে বেরোবে Food SI নিয়োগ বিজ্ঞপ্তি? জানুন বিস্তারিত।

Food SI Recruitment 2023: কবে বেরোবে Food SI নিয়োগ বিজ্ঞপ্তি? জানুন বিস্তারিত।

পশ্চিমবঙ্গের পাবলিক সার্ভিস কমিশন (Public Service Commission) কিছুদিন আগেই একটি শর্ট নোটিফিকেশনের মাধ্যমে চাকরিপ্রার্থীদের জানিয়েছিল যে, রাজ্যে প্রচুর শূন্যপদে ফুড ডিপার্টমেন্টে সাব ইন্সপেক্টর(Food SI) পদে নিয়োগ করতে চলেছে রাজ্য। তাই নিয়ে রাজ্যের(West Bengal) অন্দরে জোর কদমে প্রস্তুতি চলছে। পাবলিক সার্ভিস কমিশনের পক্ষ থেকে জানানো হয় যে, পশ্চিমবঙ্গ সরকারের(WB Government) অধীনে গ্রেড ৩ এ নিয়োগ করা হবে চাকরি প্রার্থীদের।

ছাত্রছাত্রীরা বহুদিন ধরে ফুড সাব ইন্সপেক্টর পদে নিয়োগের অপেক্ষা করে আসছেন। পাশাপাশি অনেকে জোরকদমে প্রস্তুতিও নিচ্ছেন। তবে পাবলিক সার্ভিস কমিশনের(PSC,WB) পক্ষ থেকে এখনো পর্যন্ত পরীক্ষার বিজ্ঞপ্তি(Food SI Recruitment 2023 Notice) প্রকাশ করা হয়নি।

বিভিন্ন সূত্র মারফত জানা যাচ্ছে যে, চলতি মাসের মধ্যেই পাবলিক সার্ভিস কমিশন ফুড এসআই পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করবে। তবে এখনো পর্যন্ত কোনো অফিশিয়াল বিজ্ঞপ্তি (Food SI Recruitment 2023 Official Notification) প্রকাশিত হয়নি, পুরোটাই বিভিন্ন রকম সোর্স মারফত শোনা যাচ্ছে। তবে খাদ্য দপ্তরে সাব ইন্সপেক্টর পদে নিয়োগের বিজ্ঞপ্তি যখনই প্রকাশিত হোক না কেন, আমরা আমাদের ওয়েবসাইট এবং ইউটিউব চ্যানেলের(Exam365Bengali) মাধ্যমে বিস্তারিত জানিয়ে দেব।

See also  বদল হলো স্কুলের সময়। জুন মাসে কখন স্কুলের সময় হলো জানুন।

প্রসঙ্গত সামনের মাসেই ভোট তাঁর আগেই নোটিফিকেশন প্রকাশিত হতেই পারে অনেকে মনে করছেন। এবার দেখার টেন্ডার সমস্যা ও অন্যান্য যে কারণগুলির জন্য আবেদন থমকে আছে এবং এখনো শুরু হয়নি সেগুলির সমাধান হয় কিনা।

Food SI Recruitment 2023 পরীক্ষা পদ্ধতি:

ফুড এস আই(Food SI) পদে নিয়োগের পরীক্ষাটি দুটি ধাপে হয়। প্রথমটি হল লিখিত পরীক্ষা এবং দ্বিতীয়টি হল পার্সোনালিটি টেস্ট। লিখিত পরীক্ষায় অবজেক্টিভ ধর্মী প্রশ্ন আসে, পাশাপাশি থাকে গণিত এবং সাধারণ জ্ঞানের প্রশ্ন।

উত্তীর্ণ প্রার্থীদের বিভিন্ন দিক নিয়ে কমিশন দ্বারা প্রণীত প্যানেল দ্বারা ইন্টারভিউ নেওয়া হবে। দ্বিতীয় পর্যায়ের জন্য আলাদা করে কোন সিলেবাস নেই।

Food SI Recruitment 2023 সিলেবাস:

পাটিগণিত: শতাংশ, লাভ এবং ক্ষতি, সরল সুদ, চক্রবৃদ্ধি সুদ, অনুপাত এবং অনুপাত, ভগ্নাংশ, এলসিএম এবং এইচসিএফ, অংশীদারিত্ব, গড়, সময় এবং কাজ, পাইপ এবং সিস্টার্ন, সময়, কাজ এবং দূরত্ব, নৌকা এবং স্রোত।

জেনারেল স্টাডিজ: ভারতীয় ইতিহাস, ভারতীয় সংস্কৃতির প্রকৃতি ও বৈশিষ্ট্য, ভারতের সংবিধান, রাজনৈতিক ব্যবস্থা এবং ভারতীয় প্রশাসনিক ব্যবস্থা, জাতীয় ও আন্তর্জাতিক গুরুত্বের বর্তমান ঘটনা, ভারতের ভূগোল, ভারতের অর্থনীতির প্রধান বৈশিষ্ট্য, ভারতের উন্নয়নে প্রযুক্তিতে বিজ্ঞানের ভূমিকা, খেলাধুলা, ভারতীয় কৃষি এবং গ্রামীণ অর্থনীতি, ভারতের পরিবেশ এবং ইকোসিস্টেম।

See also  অবশেষে MAKAUT CET এর পরীক্ষার তারিখ ঘোষণা করা হলো। কবে জানুন?

ফুড এসআই সম্পর্কিত কোন তথ্যের জন্য পাবলিক সার্ভিস কমিশনের অফিসিয়াল ওয়েবসাইটে নজর রাখতে বলা হয়েছে। পাশাপাশি যে কোন রকম আপডেট এলেই আমরা আপনাদেরকে আমাদের ওয়েবসাইট এবং ইউটিউব চ্যানেলের মাধ্যমে সমস্ত তথ্য জানিয়ে দেব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular