HomeEducation Newsঅবশেষে ১৫ জুন খুলছে রাজ্যে স্কুল, মিড ডে মিল নিয়ে বিশেষ কিছু...

অবশেষে ১৫ জুন খুলছে রাজ্যে স্কুল, মিড ডে মিল নিয়ে বিশেষ কিছু নির্দেশ

West Bengal School Opening Date: অবশেষে দীর্ঘ ছুটি কাটিয়ে আগামী ১৫ই জুন তারিখে খুলছে রাজ্য সরকারি স্কুল গুলি। রাজ্যের সরকারি স্কুলগুলির(Government School) প্রধান শিক্ষকদের স্কুলের পরিষ্কার পরিচ্ছন্নতা এবং মিড ডে মিল পরিষেবা নিয়ে দেওয়া হয়েছে বিশেষ নির্দেশ।

রাজ্যে প্রায় দেড় মাস ধরে চলল গরমের ছুটি(Summer Vacation WB)। প্রবল দাবদাহর কারণে গত ২ মে তারিখ থেকে গরমের ছুটি শুরু হয়েছিল। রাজ্যে শিক্ষা দপ্তর ঘোষণা করেছে আগামী ১৫ জুন তারিখে সরকারি স্কুলগুলি খুলে দেওয়া হবে। এর আগে অবশ্য গরমের বাড় বাড়ন্তর কারণে ছুটি আরো দীর্ঘায়িত করার কথা ভাবা হচ্ছিল। তবে বর্ষার কারণে পরিবেশ অনেকটাই শীতল হয়েছে, এই জন্য আর দেরি করতে চাইছে না রাজ্যের শিক্ষা দপ্তর। আগামী ১৫ জুন তারিখেই খুলে যাচ্ছে সমস্ত সরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলি।

স্কুল খোলা নিয়ে নির্দেশিকা জারি করেছে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ। পাশাপাশি রাজ্যের জেলাগুলির জেলা শিক্ষক অধিকারীকরা প্রধান শিক্ষকদের নির্দেশ পাঠানো শুরু করেছে। নির্দেশে বলা হয়েছে স্কুল খোলার আগে স্কুল এর পরিষ্কার পরিচ্ছন্নতার দিকে বিশেষ নজর দিতে হবে।

See also  নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে শুরু হলো স্নাতকে ভর্তির প্রক্রিয়া, জেনে নিন সমস্ত খুঁটিনাটি।

আরো নির্দেশ দেওয়া হয়েছে যে, স্কুল খোলার সাথে সাথেই যাতে ছাত্রছাত্রীদেরকে মিড ডে মিল পরিষেবা দেওয়া যায়, সেই বিষয়েও নিজেদের প্রস্তুত হয়ে থাকতে হবে। গত শুক্রবার জেলা আধিকারিকদের পাঠানো এই নির্দেশিকা প্রায় প্রত্যেকটি স্কুলের প্রধান শিক্ষকদের কাছেই পৌঁছে গিয়েছে। এজন্য আগামী সপ্তাহ থেকেই স্কুল খোলার প্রস্তুতি বেশ জোর কদমে শুরু হয়ে যাবে রাজ্যের বিভিন্ন সরকারি স্কুলগুলিতে।

প্রাথমিক শিক্ষক সমিতির কার্যকরী সভাপতি জানিয়েছেন যে, স্কুল খোলার সাথে সাথেই যাতে ছাত্রছাত্রীরা মিড ডে মিল পায় সেই ব্যবস্থা করছে পশ্চিমবঙ্গ সরকার। পাশাপাশি মিড ডে মিল দেওয়ার সাথে ছাত্রছাত্রীদেরকে বই, খাতা, পোশাক, জুতো ইত্যাদির বন্দোবস্ত করা হচ্ছে। কোন কিছু থেকেই যাতে ছাত্রছাত্রীরা বঞ্চিত না হয়, সেদিকে বিশেষ নজর রাখা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular