HomeDADA আন্দোলনের মাঝেই সরকারি কর্মীদের বেতন বাড়ানোর ঘোষণা পশ্চিমবঙ্গে।

DA আন্দোলনের মাঝেই সরকারি কর্মীদের বেতন বাড়ানোর ঘোষণা পশ্চিমবঙ্গে।

পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের জন্য সুখবর। সরকারি কর্মীদের বেতন বাড়াতে চলেছে পশ্চিমবঙ্গ সরকার(Government of West Bengal)। চলতি বছরে এপ্রিল মাসে সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা (Dearness Allowance) বাড়ানো হয়েছিল তিন শতাংশ। একই হারে বাৎসরিক বেতন বৃদ্ধি হতে চলেছে পশ্চিমবঙ্গের সরকারি কর্মচারীদের।

সম্প্রতি পাওয়া তথ্য অনুযায়ী রাজ্য সরকারি কর্মচারীদের বেতন বাড়তে চলেছে ৩ শতাংশ হারে তবে বর্তমানে যারা পেনশন পাচ্ছেন তাদের পেনশনের টাকা বৃদ্ধি পাবার কোনরকম খবর শোনা যায়নি। ৩ শতাংশ বেতন বৃদ্ধির সুবিধা পাবেন রাজ্যের শিক্ষক এবং অশিক্ষক কর্মীরা, বিভিন্ন পুরসভা পঞ্চায়েত কর্মী এবং স্বশাষিত সংস্থাগুলির কর্মীরা।

বর্তমানে রাজ্য সরকারের প্রচুর চুক্তিভিত্তিক কর্মচারী(West Bengal Contractual Employees) নিযুক্ত রয়েছেন বিভিন্ন সরকারি ক্ষেত্রে, তাদের ক্ষেত্রেও বেতন বৃদ্ধির নিয়মটি লাগু হবে।

চলতি বছরে রাজ্য সরকারের কর্মীদের জন্য বরাদ্দ টাকা ২৫০০ কোটি বাড়ানো হয়েছে। সেই টাকা থেকেই সরকারি কর্মচারীদের বেতন (Salary) এবং মহার্ঘ ভাতার টাকা দেওয়া হবে।

২০১৯ সালে ষষ্ঠ বেতন কমিশন(6th Pay Commission) কার্যকর হওয়ার সময় একটি বিজ্ঞপ্তি জারি করে বেতন বৃদ্ধির কথা ঘোষণা করা হয়েছিল। তবে সে সময় মহার্ঘ ভাতা বৃদ্ধি নিয়ে কোনরকম তথ্য সরকার দেয়নি। এবারে বেতন বৃদ্ধির ক্ষেত্রে সরকার এর ভূমিকা থাকলেও, মহার্ঘ ভাতা বৃদ্ধি সংক্রান্ত কোনো তথ্য সামনে আসেনি।

See also  নেওয়া হচ্ছে বড় সিদ্ধান্ত, এক লাফে অনেকটাই বেতন বেড়ে যাবে সরকারি কর্মচারীদের।

বর্তমানে পঞ্চম বেতন কমিশনের(5th Pay Commission) সুপারিশ অনুযায়ী বকেয়া মহার্ঘ ভাতা নিয়ে মামলা চলছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন যে, কেন্দ্রের জন্য মহার্ঘ ভাতা বাধ্যতামূলক হলেও রাজ্যের জন্য তা বাধ্যতামূলক নয়। চলতি মাসের ১৪ জুলাই বকেয়া মহার্ঘ ভাতা সংক্রান্ত মামলার পরবর্তী শুনানি রয়েছে।

বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা(Central Government Employees) মহার্ঘ ভাতা পান ৪২ শতাংশ হারে। খুব শীঘ্রই এই মহার্ঘভাতার পরিমাণ আরো ৪ শতাংশ বৃদ্ধি করা হতে পারে এবং আগামী বছরের শুরু থেকেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা প্রায় ৫০ শতাংশ হতে পারে, যা তাদের মূল বেতনের প্রায় অর্ধেক হবে। সেই তুলনায় রাজ্য সরকারের কর্মচারীদের মহার্ঘ ভাতার পরিমাণ মাত্র 6%।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular