HomeEducation NewsWBCS Syllabus Change: বদলাচ্ছে WBCS পরীক্ষার সিলেবাস, কিন্তু হঠাৎ কেন এমন সিদ্ধান্ত?

WBCS Syllabus Change: বদলাচ্ছে WBCS পরীক্ষার সিলেবাস, কিন্তু হঠাৎ কেন এমন সিদ্ধান্ত?

চাকরিপ্রার্থীদের জন্য একটি বড় খবর। ইতিমধ্যেই পশ্চিমবঙ্গের সিভিল সার্ভিস পরীক্ষার ফর্ম ফিলাপ (WBCS Form Fillup 2023) শুরু হয়ে গিয়েছে। বহু ছাত্র-ছাত্রী ইতিমধ্যে আবেদন করে ফেলেছেন এবং বহু ছাত্রছাত্রী বহুদিন ধরে এই পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন। তবে সম্প্রতি WBCS পরীক্ষার সিলেবাস (WBCS Syllabus) পরিবর্তন করতে চাইছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার।

সম্প্রতি ওয়েস্ট বেঙ্গল সিভিল সার্ভিস পরীক্ষার সিলেবাস পরিবর্তন (Wbcs syllabus change) করতে চলেছে রাজ্য সরকার। UPSC পরীক্ষার সিলেবাস এর সাথে সামঞ্জস্য রাখতেই এইরকম পরিবর্তন করা হচ্ছে বলে জানানো হয়েছে রাজ্য সরকারের তরফ থেকে।

সোমবার বিধানসভায় মন্ত্রিসভার একটি বৈঠক হয়। সেই বৈঠকেই সিলেবাস পরিবর্তন সংক্রান্ত ছাড়পত্র মিলেছে বলে সূত্রের খবর। রাজ্যের একটি নামকরা সংবাদপত্রে এটি ইতিমধ্যে প্রকাশিত হয়েছে।

রাজ্য সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে যে সমস্ত ছাত্রছাত্রীরা ওয়েস্ট বেঙ্গল সিভিল সার্ভিস পরীক্ষায় বসেন, তাদের একাংশ UPSC সিভিল সার্ভিস পরীক্ষাতেও বসেন এবং দুটি পরীক্ষার মধ্যে সিলেবাসের তারতম্যের কারণে তাদের অসুবিধা হয়। সিলেবাস পরিবর্তন করার পরে যে সমস্ত ছাত্র-ছাত্রীরা দুটি পরীক্ষার কোন একটির প্রস্তুতি নেবেন, তাদের একসাথে দুটি পরীক্ষার প্রস্তুতি নেওয়া হয়ে যাবে। মূলত ছাত্র-ছাত্রীদের সুবিধার কথা মাথায় রেখেই এই উদ্যোগ নেওয়া হয়েছে রাজ্য সরকারের পক্ষ থেকে

See also  বদল হলো স্কুলের সময়। জুন মাসে কখন স্কুলের সময় হলো জানুন।

UPSC পরীক্ষা অল ইন্ডিয়া হিসেবে সবথেকে বড় পরীক্ষা এবং WBCS পশ্চিমবঙ্গের সব থেকে বড় পরীক্ষা। দুটি পরীক্ষার সিলেবাসে যদি একই রকম ধাঁচ ফলো করা হয়, তাহলে উপকৃত হবেন ছাত্রছাত্রীরা এবং পরবর্তীকালে ছাত্রছাত্রীরা একই সাথে দুটি পরীক্ষাতেই বসতে পারবেন একটির প্রিপারেশন নিয়ে

অনেকে বলছেন সিলেবাস পরিবর্তন হলে ছাত্র-ছাত্রীদের পড়াশুনোর ক্ষেত্রে অনেক অসুবিধা হবে। ডেসক্রিপটিভ পড়াশুনো বেশি জোর দিতে হবে। এই খবরটি সোশ্যালমিডিয়াতে ছড়িয়ে পরার পর থেকেই অনেকই হতাশা প্রকাশ করছেন।

তবে এটাও মনে রাখতে হবে অফিসিয়াল নোটিস এবং এই নতুন নিয়ম কার্যকর হতে বেশ কয়েকবছর সময় লাগতে পারে । সুতরাং এখন থেকেই চিন্তিত হওয়ার তেমন প্রয়োজন নেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular