HomeEducation NewsNew Scholarship Scheme: রাজ্যে ঘোষনা নতুন মেধাশ্রী স্কলারশিপ, বছরে প্রায় ১০ হাজার...

New Scholarship Scheme: রাজ্যে ঘোষনা নতুন মেধাশ্রী স্কলারশিপ, বছরে প্রায় ১০ হাজার টাকা।

পশ্চিমবঙ্গের ছাত্রছাত্রীদের জন্য সুখবর। আবারো নতুন এক স্কলারশিপ এর কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পশ্চিমবঙ্গের ছাত্রছাত্রীরা অনেকগুলি স্কলারশিপ পান সরকারের পক্ষ থেকে, যেমন স্বামী বিবেকানন্দ স্কলারশিপ। এছাড়া পিছিয়ে পড়া সম্প্রদায়ের স্টুডেন্টরাও সরকারি অর্থ পান নিজেদের ব্যাংক একাউন্টে।

এবার থেকে পশ্চিমবঙ্গের OBC সম্প্রদায়ের স্টুডেন্টরা প্রতি মাসে ৮০০ টাকা বৃত্তি পাবে সরকারের পক্ষ থেকে। নতুন এই প্রকল্পের নাম রাখা হয়েছে “মেধাশ্রী প্রকল্প“। বৃহস্পতিবার আলিপুরদুয়ারের হাসিমারায় এই ঘোষণা করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সদ্য প্রথম থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত ওবিসি সম্প্রদায়ের ছাত্রছাত্রীদের জন্য বৃত্তি দেওয়া বন্ধ করেছে কেন্দ্র সরকার (Central Government)। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন যে, ছাত্রছাত্রীদের বিপদ বোধ করার কোন কারণ নেই, কারণ তাদের পাশে দিদি রয়েছে। এবার থেকে সরকারই ওবিসি ছাত্র-ছাত্রীদের জন্য ৮০০ টাকা করে মাসিক বৃত্তি দেবে

মেধাশ্রী প্রকল্প নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ” কেন্দ্র সরকার ওবিসি স্কলারশিপের টাকা বন্ধ করে দিয়েছে। কিন্তু আমরা তাদের বৃত্তি দেবো। আমরা এবার থেকে রাজ্যের ওবিসি পড়ুয়াদের স্কলারশিপ দেবো মেধাশ্রী প্রকল্পের মাধ্যমে।” মমতা বন্দ্যোপাধ্যায় আশ্বাস দেন তারা পাশে আছে, এবং কারো পড়াশোনা আটকাবে না।

See also  Madhyamik Exam 2023: এই ভুলগুলির জন্য মাধ্যমিকে রেজাল্ট আটকে দেবে শিক্ষা পর্ষদ, দ্রুত জানুন বিষদে।

এর আগেও পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে শিক্ষাশ্রী প্রকল্প চালু করা হয়েছিল। রাজ্যের তপশিলি এবং উপজাতি পরিবারের মেয়েদের স্কুল ছুট রুখতে এবং শিক্ষার প্রসার ঘটিয়ে তাদেরকে শিক্ষার মূল স্রোতে ফিরিয়ে আনতে চালু করা হয়েছিল এই প্রকল্প। এবার থেকে মেধাশ্রী প্রকল্পের মাধ্যমে ওবিসি পড়ুয়ারাও স্কলারশিপের সুবিধা পাবেন।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আরও বলেন যে, “ওবিসি ছেলেমেয়েরা পড়াশুনা করবে, বড় হবে—আমরা সবাই এটা চাই। ওরা যদি টাকা না দেয় তা হলে না দিক। আমরা চালিয়ে যাব। আমরা শিক্ষাশ্রী দিই, কন্যাশ্রী দিই, বিবেকানন্দ স্কলারশিপের টাকা দিই, এবার ওবিসি ছেলেমেয়েদেরও টাকা দেবো। আর দিল্লি যদি টাকা না দেয়, তাহলে এখান থেকে ওরা কীভাবে টাকা নিয়ে যায়, তাও এবার দেখব।”

মমতা বন্দ্যোপাধ্যায় এই প্রসঙ্গে বলেন যে, “কেন্দ্রের কাছে ভিক্ষে চাইতে যাব না। কত দিন এ ভাবে চলে, দেখবেন। তার পর বুঝে নেব।” এছাড়াও কেন্দ্র সরকারের কাছে রাজ্য সরকারের ৬০০০ কোটি টাকা বকেয়া রয়েছে এই বিষয়টিও তিনি জানান।

মেধাশ্রী প্রকল্প চালু হলে উপকৃত হবেন রাজ্যের লক্ষাধিক ওবিসি সম্প্রদায়ের ছাত্রছাত্রীরা। কিভাবে মেধাশ্রী প্রকল্পে আবেদন করা যাবে, কারা কারা আবেদন করার যোগ্য এবং কতদিনের মধ্যে টাকা পাবেন ইত্যাদি বিষয়গুলি আগামী কোনো প্রতিবেদনে বিস্তারিত জানানো হবে।

See also  WB Medical PG Seats: পশ্চিমবঙ্গের ডাক্তারি পড়ুয়াদের জন্য সুখবর,মেডিক্যাল স্নাতকোত্তরে বাড়ল ৬০৬ টি আসন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular