HomeEducation Newsএকটানা অনেকগুলি ছুটি পাবেন আগস্টে, রইল রাজ্যের স্কুলের আগস্ট মাসের সম্পূর্ণ ছুটির...

একটানা অনেকগুলি ছুটি পাবেন আগস্টে, রইল রাজ্যের স্কুলের আগস্ট মাসের সম্পূর্ণ ছুটির তালিকা।

সরকারি স্কুলের শিক্ষক শিক্ষিকাদের জন্য রয়েছে একটি ছুটি সংক্রান্ত সুখবর। পশ্চিমবঙ্গের সরকারি ছুটির তালিকা (Government holiday List) ক্রমশ বেড়েই চলেছে। দৈনন্দিন ব্যস্ততার মাঝে ছুটি পেলে সকলেরই মন ভালো থাকার কথা। সরকারি কর্মচারীরা বছরের শুরুর দিকেই সরকারের ছুটির ক্যালেন্ডারের দিকে তাকিয়ে থাকেন। কোন মাসে কতগুলো ছুটি রয়েছে, সেই অনুযায়ী বিভিন্ন প্ল্যান সাজানো হয়। দূরে কোথাও ঘুরতে যাওয়ার হলে বা কোনরকম প্রয়োজনীয় কাজ, ছুটির দিনেই মিটিয়ে নেওয়ার প্ল্যান আগেভাগেই করে নেন তারা।

জানা গিয়েছে আগস্ট মাসে রাজ্যের স্কুল গুলিতে কয়েকদিনের অতিরিক্ত ছুটি হতে চলেছে। এর আগে পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে সারা বছরের ছুটির সম্পূর্ণ তালিকা (West Bengal Government Holiday list 2023) প্রকাশ করা হয়েছিলো। তারপরেও অতিরিক্ত ছুটির তালিকা ক্রমশ বেড়েই চলেছে।

এর আগে গরমের ছুটির সময় অতিরিক্ত বেশ কয়েক দিন ছুটি দেওয়া হয়েছিল। তীব্র তাপ প্রবাহের দরুন ছুটি দেওয়া হয়েছিল রাজ্যের সরকারি স্কুল গুলিতে। আবার পঞ্চায়েত নির্বাচনের সময়ও একটানা বেশ কয়েক দিন ছুটি দেওয়া হয়েছিল। তবে সে সময় শিক্ষা দপ্তরের নির্দেশিকা ছিল যে, ছাত্র-ছাত্রীদের সিলেবাস নির্দিষ্ট সময়ের মধ্যে পূরণ করতে হবে এবং তার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে শিক্ষক শিক্ষিকাদের।

See also  পরীক্ষার পরের দিনই বাতিল পরীক্ষা! জালিয়াতির তদন্ত করবে CBI! জানুন বিস্তারিত।

এ বছরও আগস্ট মাসের রবিবার ছাড়াও বেশ কয়েকটি অতিরিক্ত ছুটি পাওয়া যাচ্ছে। ছুটির খবরে শিক্ষক শিক্ষিকা, শিক্ষা কর্মী এবং ছাত্র-ছাত্রীদের মুখে হাসি ফুটেছে।

এবছর আগস্ট মাসে ৬, ১৩, ২০, ২৭ এই ৪টি তারিখ রবিবার। স্বাভাবিকভাবেই এই চারদিন রয়েছে ছুটি। স্বাধীনতা দিবস উপলক্ষে ১৫ ই আগস্ট স্কুল ছুটি থাকবে। তবে ছাত্র-ছাত্রীদের জাতীয় পতাকা উত্তোলন এবং স্বাধীনতা দিবসের প্রোগ্রামে অংশগ্রহণ করার জন্য স্কুলে উপস্থিত হতে হবে। অনুষ্ঠান পালনের পরেই ছুটি দেওয়া হবে।

২০ আগস্ট রয়েছে গণেশ চতুর্থী। তবে গণেশ চতুর্থীর রবিবার হবার কারণে পরের দিন অর্থাৎ সোমবার অতিরিক্ত ছুটি দেওয়া হচ্ছে। শিক্ষার্থীরা এবং শিক্ষা কর্মীরা এখানে পরপর দুদিন ছুটি পাচ্ছেন।

২৯ আগস্ট ওনাম উৎসব। মূলত মালায়লাম সম্প্রদায়ের অনুষ্ঠান হলেও রাজ্যের তরফে এই দিন ছুটি দেওয়া হচ্ছে।।

রাখি বন্ধন(Raksha Bandhan 2023) উপলক্ষে আগামী ৩০ আগস্ট ছুটি থাকছে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলি।

তার এক মাস পরেই রয়েছে বাঙালির সবথেকে বড় উৎসব দুর্গাপুজো। তখন আবারো একটানা বেশ কয়েকদিন ছুটি পেতে চলেছেন রাজ্যের সমস্ত সরকারি স্কুলগুলির শিক্ষক শিক্ষিকা, শিক্ষা কর্মী এবং ছাত্রছাত্রীরা।

See also  বদল হলো স্কুলের সময়। জুন মাসে কখন স্কুলের সময় হলো জানুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular