HomeEducation NewsWBPSC Food SI Syllabus: ফুড সাব-ইন্সপেক্টর পরীক্ষার সিলেবাস কি? জানুন বিস্তারিত

WBPSC Food SI Syllabus: ফুড সাব-ইন্সপেক্টর পরীক্ষার সিলেবাস কি? জানুন বিস্তারিত

বহুদিন ধরে রাজ্যের চাকরির প্রার্থীরা রাজ্যের ফুড সাব ইন্সপেক্টর(WB Food SI Exam) পরীক্ষার জন্য অপেক্ষা করে আসছেন। অবশেষে সমস্ত চাকরির প্রার্থীদের অপেক্ষার অবসান হতে চলেছে। পাবলিক সার্ভিস কমিশনের (PSC) পক্ষ থেকে ফুড এস আই পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করার তারিখ জানা গেল। West Bengal Public Service Commission একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানিয়েছে আগামী 23/08/2023 তারিথে খাদ্য দপ্তরের সাব ইন্সপেক্টর পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হবে। এই তারিখেই পরীক্ষার সংক্রান্ত বিস্তারিত বিজ্ঞপ্তি এবং পরীক্ষার সিলেবাস (WB Food SI Syllabus) সম্পর্কে জানানো হবে।

আশা করা যাচ্ছে যে বিগত বছরের ফুড সাব ইন্সপেক্টর পরীক্ষার সিলেবাস এর সাথে চলতি বছরের ফুড সাব-ইন্সপেক্টর পরীক্ষার সিলেবাসে বিশেষ কোন পার্থক্য থাকবে না। নিচে বিগত বছরের WB Food SI Syllabus 2022 দেওয়া হল।

নীচে বিগত বছরের ফুড সাব ইন্সপেক্টর নিয়োগের সিলেবাস দেওয়া হল। নীচের দেওয়া তথ্যের মধ্যে ফুড সাব ইন্সপেক্টর পরীক্ষার নিয়োগ পদ্ধতি, প্রশ্নের ধরণ ও সিলেবাস দেওয়া হলো।

WB Food SI Syllabus 2023:  

ইতিহাস
ভূগোল
সংবিধান
মানসিক দক্ষতা
বোধ পরীক্ষণ
ভারতের স্বাধীনতা আন্দোলন
অর্থনীতি
পরিবেশ
রাষ্ট্রসংঘ
সাধারণ বিজ্ঞান
খেলাধুলা
সাম্প্রতিক ঘটনাবলী
সাহিত্য
শিল্পকলা
কম্পিউটার
সাধারণ জ্ঞান
গণিত

See also  অবশেষে MAKAUT CET এর পরীক্ষার তারিখ ঘোষণা করা হলো। কবে জানুন?

গণিতের মধ্যে থাকছে: সরল সুদ, লাভ-ক্ষতি, শতাংশ, অনুপাত সমানুপাত, চক্রবৃদ্ধি সুদ, অংশীদারী কারবার, লসাগু, গসাগু, ভগ্নাংশ, গড়, সময় এবং কার্য, কার্য এবং দূরত্ব, নৌকা এবং স্রোত, নল এবং চৌবাচ্চা।

ফুড সাব ইন্সপেক্টর এর নিয়োগ (Food Si Recruitment WB) পদ্ধতি দুটি প্রক্রিয়ার মধ্যে দিয়ে হয়। প্রথমে একটি ১০০ নম্বরের লিখিত পরীক্ষা হয়, তারপর উত্তীর্ণদের একটি ২০ নম্বরের পার্সোনালিটি টেস্ট নেওয়া হয়। সেই ভিত্তিতেই যোগ্য প্রার্থীদের নিয়োগ করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular