HomeEducation Newsষষ্ঠ থেকে দশম শ্রেণীর পরীক্ষার সূচি প্রকাশ মধ্যশিক্ষা পর্ষদের। জানুন বিস্তারিত।

ষষ্ঠ থেকে দশম শ্রেণীর পরীক্ষার সূচি প্রকাশ মধ্যশিক্ষা পর্ষদের। জানুন বিস্তারিত।

সম্প্রতি অর্থাৎ গত ১৫ ই জুন থেকে খুলে গেছে রাজ্যের সমস্ত সরকারি এবং আধা সরকারি স্কুল(Government and Half Government School)। দেড় মাস ছুটি কাটিয়ে প্রায় ৫০ দিনের মাথায় এই বছর খুলেছে স্কুলগুলি। দীর্ঘকালীন ছুটির (Long-term Vacation) কারণে পড়াশোনার ক্ষেত্রে ঘাটতি হয়েছে যথারীতি এবং প্রচুর সিলেবাস (Huge Syllabus) এখনো বাকি।

এর ভিত্তিতেই পশ্চিমবঙ্গের মধ্যশিক্ষা পর্ষদ (Madyasiksha Parsad of West Bengal) একটি বিজ্ঞপ্তি (Notification) প্রকাশ করে জানিয়েছে যে, আগামী আগস্ট মাসের মাঝে প্রথম সপ্তাহে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের সমস্ত ষষ্ঠ থেকে দশম শ্রেণীর পড়ুয়াদের পরীক্ষা নেওয়া হবে দ্বিতীয় সেমিস্টারের  (Second Semester)। অর্থাৎ হাতে রয়েছে আর মোটে দেড়মাস! এতটুকু সময়ের মধ্যে সিলেবাস (Syllabus) শেষ হবার চিন্তা এসেছে সবার মনে আর তারও সমাধান (Solution) বের করেছে পর্ষদ নিজেই।

পর্ষদের তরফ থেকে জানানো হয়েছে যে, সমগ্র সিলেবাস (Syllabus) শেষ করার জন্য এবার থেকে বিদ্যালয়ে নিতে হবে অতিরিক্ত ক্লাস(Extra Class)। এমনকি শনিবারের ‘হাফ ছুটি’ (Half Holiday) ও বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে পর্ষদের তরফে। এই সিদ্ধান্ত খোদ রাজ্যের শিক্ষামন্ত্রীরও(Minister Of Education)।

See also  নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে শুরু হলো স্নাতকে ভর্তির প্রক্রিয়া, জেনে নিন সমস্ত খুঁটিনাটি।

পর্ষদের তরফ থেকে যে ঘোষণাগুলি করা হয়েছে সেগুলি হলো:

  • ১) আগামী আগস্ট মাসের ১ থেকে ৮ তারিখের মধ্যে পরীক্ষা নিতে হবে। কোনোভাবেই এই সময়ের আগে বা এই সময়ের পরে পরীক্ষা নেওয়া যাবে না।
  • ২) পরীক্ষার আগে সকল সিলেবাস শেষ (Syllabus End) করতেই হবে।
  • ৩) প্রয়োজন মতো সিলেবাস শেষ করতে নিতে হবে অতিরিক্ত ক্লাস(Extra Class)।
  • ৪) দীর্ঘদিন ছুটি থাকার দরুণ পড়াশোনার ঘাটতি দেখা দিয়েছে পড়ুয়াদের মধ্যে এবং ফাঁকি দেওয়ার প্রবণতা বৃদ্ধি পেয়েছে। তাই অবিলম্বে এটি বন্ধ করতে হবে। ক্ষতিপূরণের দিকে নজর দিতে হবে।

আগামী মাসেও পঞ্চায়েত ভোটের (Panchayat Election) কারণে ফের কিছু দিনের জন্য রাজ্যের বিভিন্ন প্রান্তের সরকারি স্কুলগুলি বন্ধ থাকার সম্ভাবনা রয়েছে। সেই কারণে পরীক্ষার আগে সিলেবাস শেষ (Syllabus End) করার বিষয়টি নিয়ে চিন্তায় সকলে।

-Written by Riya Ghosh

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular