HomeNewsঅবশেষে আগামী মার্চ থেকে রাজ্যে বাড়ছে DA, কোন শ্রেণির কর্মীরা অতিরিক্ত কত...

অবশেষে আগামী মার্চ থেকে রাজ্যে বাড়ছে DA, কোন শ্রেণির কর্মীরা অতিরিক্ত কত বেতন পাবেন?

অবশেষে পশ্চিমবঙ্গের সরকারি কর্মচারীরা পেতে চলেছেন একটি দারুণ সুখবর। নবান্নর তরফ থেকে ঘোষণা করা হয়েছে যে, রাজ্যের সমস্ত সরকারি কর্মী, শিক্ষক, সহশিক্ষক ,অশিক্ষক কর্মীরা অতিরিক্ত তিন শতাংশ হারে মহার্ঘ ভাতা পাবেন (West Bengal Dearness Allowance)। এর আগেও গত ২০২১ সালে ৩ শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধির ঘোষণা করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই হিসাবে আগামী মার্চ মার্চ থেকে ছয় শতাংশ মহার্ঘ (6% Dearness Allowence)ভাতা পাবেন রাজ্যের সরকারি কর্মচারীরা।

মহার্ঘ ভাতা হিসেবে অতিরিক্ত কত টাকা বেতন পাবেন সরকারি কর্মচারীরা, তাই নিয়ে তাদের মধ্যে রয়েছে একাধিক প্রশ্ন। তবে অল্প কিছু ক্যালকুলেশন করলেই তারা জেনে নিতে পারবেন কত টাকা অতিরিক্ত পেতে পারেন তারা। চলুন জেনে নেওয়া যাক মহার্ঘভাতার সেই হিসাব । (WB DA Hike Update)

আপার ডিভিশন ক্লার্ক (Upper Division Clerk DA):

২০১৬ সালে আপার ডিভিশন ক্লার্কের বেতন ছিল ২৮৯০০ টাকা। ২০২২ সালে তাদের বেতন হয় ৩৪,৫০০ টাকা। ৬ শতাংশ মহার্ঘ ভাতার হিসেবে তারা প্রত্যেক মাসে পাবেন ২০১৭ টাকা এবং বছরে পাবেন ২৪ হাজার ৮৪০ টাকা।

See also  বদল হলো স্কুলের সময়। জুন মাসে কখন স্কুলের সময় হলো জানুন।

গ্রুপ সি কর্মী (Group-C employee DA):

২০১৬ সালে গ্রুপ সি কর্মীদের বেতন ছিল ২২৭০০ টাকা। ২০২২ সালে তাদের বেতন বেড়ে দাঁড়িয়েছে ২৭১০০ টাকা। ৬ শতাংশ হারে মহার্ঘ ভাতা দিলে তারা প্রত্যেক মাসে পাবেন ১৬২৬ টাকা এবং বছরের শেষে এই অংকটা হবে প্রায় ১৯৫১২ টাকা।

গ্রুপ ডি কর্মী(Group D Employee DA):

গত ২০১৬ সালে গ্রুপ ডি কর্মীদের বেতন ছিল ১৭ হাজার টাকা। ২০২২ সাল পর্যন্ত এসে তাদের বেতন ২০ হাজার ৩০০ টাকা। ৬% মহার্ঘ ভাতা হিসেবে তারা প্রত্যেক মাসে পাবেন ১২১৮ টাকা। অর্থাৎ সারা বছরে এই অংকটা দাঁড়াবে ১৪ হাজার ৬১৬ টাকা।

যারা আরও উঁচু পদে কাজ করছেন তারা আরও বেশি পরিমাণ টাকা পাবেন মহার্ঘভাতা হিসাবে। তাদের বাৎসরিক মহার্ঘ ভাতা ৩০ হাজার থেকে ৫০ হাজার টাকা, বা তারও বেশি হতে পারে।

বর্তমানে কেন্দ্র সরকারের কর্মচারীরা আরও বেশি পরিমাণ মহার্ঘ ভাতা পান। সেই তুলনায় রাজ্যের মহার্ঘভাতার পরিমাণ অনেকটাই কম। আর এই অল্প পরিমান মহার্ঘভাতা বৃদ্ধির পরেও সরকারি কর্মী মহল অসন্তুষ্ট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular