HomeEducation Newsখুলে গেলো রাজ্যের ৫০৯টি কলেজে অনলাইনে ভর্তির পোর্টাল। জানুন বিস্তারিত।

খুলে গেলো রাজ্যের ৫০৯টি কলেজে অনলাইনে ভর্তির পোর্টাল। জানুন বিস্তারিত।

গত ২রা জুন উচ্চশিক্ষা দফতরের তরফে জারি হওয়া বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল যে, ২০২৩-২০২৪ সালের ভর্তি প্রক্রিয়া (Admission Process) এবার শুরু হবে। বিজ্ঞপ্তি অনুযায়ী শুক্রবার মাঝরাত থেকেই চালু হয়ে গেলো বাংলার বিভিন্ন কলেজে অনলাইনে ভর্তি প্রক্রিয়া(WB College Online Admission Process)। স্নাতকস্তর স্তরের ক্ষেত্রেও ভর্তি হবে অনলাইনেই।

তবে এই বছরে কোনো কেন্দ্রীয় পোর্টাল (Central Portal) নয় বরং কলেজের নিজস্ব অনলাইন পোর্টালেই (Online Portal of College) শুরু হবে ভর্তি প্রক্রিয়া(Admission Process)। সব মিলিয়ে বাংলার ৫০৯টি কলেজ তাদের নিজস্ব অনলাইন পোর্টালের (Online Portal) মাধ্যমে ভর্তি প্রক্রিয়া চালাবে।

ভর্তির আবেদন প্রক্রিয়া:

  • i) যে কলেজে আপনি ভর্তি হতে চাইবেন তিনি সেই কলেজের অনলাইন পোর্টালের (Online Portal of College) মাধ্যমে আবেদন করতে পারবেন।
  • ii) আবেদনের জন্য কলেজের পোর্টালে যাবতীয় নথি আপলোড (Important Document Upload) করতে পারবেন ছাত্রছাত্রীরা।
  • iii) বাড়িতে বসেই এই কাজ করা যাবে তাই এবার আর ফর্ম জমা দেওয়া, তোলার মত কাজে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে অপেক্ষা করতে হবে না ছাত্রছাত্রীকে।
  • iv) আবেদনের শেষে অনলাইন পোর্টালের মাধ্যমেই ভর্তির ফি (Admission Fee) জমা দেওয়া যাবে।
See also  নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে শুরু হলো স্নাতকে ভর্তির প্রক্রিয়া, জেনে নিন সমস্ত খুঁটিনাটি।

মেধাতালিকায় নাম (Name in Merit List) আছে কিনা কিভাবে বুঝবেন?

যে কলেজে আবেদন করবেন সেই কলেজ থেকেই আপনার নাম মেধাতালিকায় (Merit List) রয়েছে কি না সেটা ইমেল অথবা ফোনে (Email or Phone) জানিয়ে দেবে।

মেধাতালিকায় নাম (Name in Merit List) থাকলে অর্থ প্রদান করুন অনলাইনেই বা ব্যাঙ্কের মাধ্যমে(Thorugh Online or Bank)। তবে হ্যাঁ, শংসাপত্র আপলোডের (Certificate Upload) জন্য কোনো অর্থ লাগবেনা।

সবাই জানি যে এই বছর থেকে স্নাতক স্তরের পড়াশোনা ৪ বছরের হতে চলেছে। সেই নিয়মমতোই জোরকদমে চলছে প্রস্তুতি নেওয়া। ভর্তি প্রক্রিয়া নিয়ে কিছু তথ্য এক নজরে দেখে নেওয়া যাক!

কলজের ভর্তি প্রক্রিয়া (Admission Process) চলবে কতদিন অবধি?

আগামী ১৫ জুলাই পর্যন্ত কলেজে ভর্তি প্রক্রিয়া চলবে।

মেধাতালিকা প্রকাশ (Merit List Published) কবে হবে?

আগামী ২০ জুলাই মেধাতালিকা প্রকাশ করা হবে।

স্নাতক স্তরের ক্লাস শুরু কবে থেকে?

এখনো অবধি পাওয়া খবর অনুযায়ী অগস্টের প্রথমদিন থেকে স্নাতকের প্রথম সেমেস্টারের ক্লাস (Class of First Semester) শুরু করার ব্যাপারে চেষ্টা করা হচ্ছে।

সমস্ত কিছু পরিকল্পনা মাফিক সুষ্ঠ ভাবে করার জন্য সবরকম চেষ্টা করা হচ্ছে। আর মাত্র কয়েক ঘন্টার অপেক্ষা তারপরেই নিজেদের যাবতীয় নথি অনলাইনেই পোর্টালে (Online Portal) আপলোড করতে পারবেন পড়ুয়ারা। তারপর পড়ুয়ারাই নিজেদের পছন্দের কলেজে ভর্তির জন্য আবেদন করতে পারবেন।

See also  নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে শুরু হলো স্নাতকে ভর্তির প্রক্রিয়া, জেনে নিন সমস্ত খুঁটিনাটি।

প্রসঙ্গত উল্লেখযোগ্য যে বিগতদিনে এই ভর্তিকে কেন্দ্র করে কলেজে কলেজে তুমুল উত্তেজনার পরিস্থিতি তৈরি হত। এমনকী ছাত্র ভর্তির নাম করে জুলুমবাজরা টাকা তুলতো। শাসকদলের একাধিক ছাত্র নেতার নাম জড়িয়ে যেত এই অনিয়মের সঙ্গে। তবে এবার সব ঠিক থাকলে আর তেমনটা হবেনা বলেই আশা রাখা যায়।

-Written by Riya Ghosh

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular