HomeEducation NewsWB College Admission: আগামী ১লা জুলাই থেকে শুরু হচ্ছে কলেজে ভর্তি পক্রিয়া।

WB College Admission: আগামী ১লা জুলাই থেকে শুরু হচ্ছে কলেজে ভর্তি পক্রিয়া।

চলতি বছরে যে সমস্ত শিক্ষার্থীরা উচ্চ মাধ্যমিক উত্তীর্ণ হয়েছেন, তারা আগামী ১ জুলাই তারিখ থেকে বিভিন্ন কলেজে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। এ বছরও রাজ্যের প্রতিটি কলেজে অনলাইনে ভর্তি প্রক্রিয়া হবে। স্নাতক স্তরের প্রথম সেমিস্টারের ক্লাস শুরু হবে আগামী ১ আগস্ট তারিখ থেকে। (WB College Admission)

কলেজে ভর্তির আবেদন করার জন্য স্ট্যান্ডঅ্যালোন এডমিশন পোর্টালে যেতে হবে শিক্ষার্থীদের। সেখানে শিক্ষার্থীদের যাবতীয় নথি অনলাইনে স্ক্যান করে আপলোড করতে হবে। অনলাইনে নথি স্ক্যান বা আপলোড করার জন্য, বা আবেদনপত্রের জন্য আলাদা করে কোন রকম টাকা নেওয়া হবে না শিক্ষার্থীদের কাছ থেকে। পড়ুয়ারা ক্লাসে যোগদান করার সময় কলেজ কর্তৃপক্ষ চাইলে সেই নথি যাচাই করতে পারে এবং কোন কারণে যদি সেই নথির সাথে বাস্তব নথি না মেলে, তাহলে এডমিশন প্রক্রিয়া বাতিল হতে পারে।

কলেজের ফি দিতে হবে অনলাইনের মাধ্যমে বা নির্দিষ্ট ব্যাংকের মাধ্যমে। মেধাতালিকার ভিত্তিতে এডমিশন ফি পাবে ব্যাংক। কলেজগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে ইমেইল বা টেলিফোন এর মাধ্যমে যোগ্য প্রার্থীদের কলেজে সুযোগ পাওয়ার কথা জানাতে হবে। কলেজের ফি দেওয়ার জন্য ব্যাংক কর্তৃপক্ষের হাতে তুলে দিতে হবে যোগ্য প্রার্থীদের নাম এর তালিকা।

See also  অবশেষে MAKAUT CET এর পরীক্ষার তারিখ ঘোষণা করা হলো। কবে জানুন?

কলেজে ভর্তির জন্য অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হচ্ছে আগামী ১ জুলাই তারিখ থেকে। আবেদন প্রক্রিয়া চলবে আগামী ১৫ জুলাই পর্যন্ত। ২০ জুলাই এর মধ্যে প্রথম মেধা তালিকা প্রকাশ করবে বিভিন্ন কলেজ গুলি। এরপর আর দশ দিনের মধ্যেই অর্থাৎ ১ আগস্ট তারিখ থেকে স্নাতক স্তরের প্রথম সেমিস্টারের ক্লাস শুরু হয়ে যাবে বিভিন্ন কলেজে।

প্রথম মেধা তালিকা অনুযায়ী ভর্তি প্রক্রিয়া সম্পূর্ণ হয়ে যাবার পরেও যদি কলেজে ফাঁকা সিট থেকে থাকে, তাহলে কলেজ চাইলে নির্দিষ্ট সময় পরে দ্বিতীয় দফার এডমিশন পোর্টাল চালু রাখতে পারবে। সে ক্ষেত্রে বিভিন্ন কলেজে আগামী ৩১ আগস্ট এর মধ্যে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular