HomeEducation Newsউচ্চমাধ্যমিক পাশ করার পরে ইঞ্জিনিয়ারিং করতে চান? জেনে নিন রাজ্যের সেরা ইঞ্জিনিয়ারিং...

উচ্চমাধ্যমিক পাশ করার পরে ইঞ্জিনিয়ারিং করতে চান? জেনে নিন রাজ্যের সেরা ইঞ্জিনিয়ারিং কলেজ কোনগুলি।

সম্প্রতি প্রকাশিত হয়েছে উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল। উচ্চমাধ্যমিকের পরে অনেকেই যান উচ্চশিক্ষার জন্য স্নাতক স্তরে আবার কেউ যান ডাক্তারি বা ইঞ্জিনিয়ারিং পড়তে আবার কেউ অন্যকিছু করেন। তবে বর্তমানে অনেক বেশি সংখ্যক ছাত্রছাত্রী চান ইঞ্জিনিয়ারিং পড়ার দিকে এগোতে।

এই রাজ্যে প্রচুর ইঞ্জিনিয়ারিং কলেজ রয়েছে। সেইসব কলেজে পড়ানো হয় কম্পিউটার সায়েন্স, মেকানিক্যাল, সিভিল, ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং-এর মতো বিভিন্ন বিষয়। ভর্তি হবার আগে জেনে নেওয়া যাক যে রাজ্যের কোন কোন ইঞ্জিনিয়ারিং কলেজগুলি সেরা।

Table of Contents

১) আইআইটি খড়গপুর:

NIRF এর ২০২৪-এর র‍্যাঙ্কিং অনুযায়ী, পুরো দেশের মধ্যে সেরার তালিকায় তৃতীয় স্থানে রয়েছে আইআইটি খড়গপুর। অর্থাৎ বলা যেতে পারে যে পশ্চিমবঙ্গের সেরা ইঞ্জিনিয়ারিং কলেজ এটাই।

২) আইআইইএসটি শিবপুর:

NIRF এর ২০২৪-এর র‍্যাঙ্কিং অনুযায়ী, গোটা দেশের মধ্যে ২০-তম স্থানে রয়েছে আইআইইএসটি শিবপুর। অনেক বড় ব্যাপার কিন্তু এটি।

৩) এনআইটি দুর্গাপুর:

NIRF এর ২০২৪-এর র‍্যাঙ্কিং অনুযায়ী, ৩০-তম স্থানে রয়েছে এনআইটি দুর্গাপুর। মোট ১৮৭ একর জমির উপর তৈরি ক্যাম্পাস।

৪) আইইএম কলকাতা:

এরপরেই NIRF এর ২০২৪-এর র‍্যাঙ্কিং অনুযায়ী, ৭৯ তম স্থানে রয়েছে আইইএম কলকাতা। ১৯৮৯ সালে তৈরি হয় এই বিশ্ববিদ্যালয়। প্রাচীন এই কলেজটি কিন্তু সেরা।

৫) বেঙ্গল ইনস্টিটিউট অফ টেকনোলজি:

NIRF এর ২০২৪-এর র‍্যাঙ্কিং অনুযায়ী, পশ্চিমবঙ্গের সেরা পাঁচ ইঞ্জিনিয়ারিং কলেজের তালিকায় এরপরেই জায়গা করে নিয়েছে বেঙ্গল ইনস্টিটিউট অফ টেকনোলজি। গোটা দেশের মধ্যে এটি ৯১-তম স্থানে রয়েছে।

-Written by Riya Ghosh

See also  পরীক্ষার পরের দিনই বাতিল পরীক্ষা! জালিয়াতির তদন্ত করবে CBI! জানুন বিস্তারিত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular