HomeEducation Newsঝুমুর, কম্পিউটার অ্যাপ্লিকেশন, AI সহ একাধিক বিষয়ে পড়ানো হবে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে।

ঝুমুর, কম্পিউটার অ্যাপ্লিকেশন, AI সহ একাধিক বিষয়ে পড়ানো হবে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে।

সাঁওতালি, ঝুমুর, কম্পিউটার অ্যাপ্লিকেশন ইত্যাদি বিষয়ে স্বল্পমেয়াদি কোর্স আগেই শুরু হয়েছিল বিদ্যাসাগর বিশ্ববিদ্যাললয়ে (Vidyasagar University)। এবার আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স(Artificial Intelligence) নিয়েও পড়াশোনা করা যাবে এই বিশ্ববিদ্যালয়ে।

পশ্চিম মেদিনীপুর জেলার মেদিনীপুরের উপকণ্ঠে অবস্থিত বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়। এখানে পাবলিক হেলথ, সাঁওতাল, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, কম্পিউটার মেনটেনেন্স, কম্পিউটার অ্যাপ্লিকেশন ইত্যাদি ৯টি বিষয়ে ডিপ্লোমা(Diploma) এবং সার্টিফিকেট কোর্স(Certificate Course) করানো হবে। এই মর্মে বিশ্ববিদ্যালয় তরফ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর কন্টিনিউয়িং এন্ড এডাল্ট এডুকেশন-CCAE এর উদ্যোগে এই কোর্সগুলি করানো হবে।

কোর্সের মেয়াদ:

৬ দিন থেকে শুরু করে তিন মাস, ছ মাস বা এক বছর পর্যন্ত কোর্সগুলি করানো হবে।

আসন সংখ্যা:

বিভিন্ন রকম কোর্সের জন্য আলাদা আলাদা আসন সংখ্যা বরাদ্দ আছে। আসন সংখ্যা ২৫টি থেকে শুরু করে ১০০ টি পর্যন্ত রয়েছে বিভিন্ন কোর্স গুলির ক্ষেত্রে। অফিসিয়াল বিজ্ঞপ্তি থেকে এই বিষয়টি আপনারা বিস্তারিতভাবে জেনে নিতে পারবেন।

শিক্ষাগত যোগ্যতা:

উচ্চমাধ্যমিক থেকে শুরু করে গ্রাজুয়েট বা পোস্ট গ্রাজুয়েট যোগ্যতা সম্পন্ন যেকোনো আগ্রহী ব্যক্তিরা এই কোর্সগুলিতে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। তবে যে কোন সরকারি সংস্থা, মিডিয়ায় কর্মরত বা শিক্ষক-শিক্ষিকা এবং বিভিন্ন স্তরের শিক্ষার্থীদের জন্য বিশেষভাবে এই সার্টিফিকেট কোর্সের কথা চালু করার কথা ভাবা হয়েছে।

See also  বদল হলো স্কুলের সময়। জুন মাসে কখন স্কুলের সময় হলো জানুন।

কোর্স মূল্য:

আবেদনের জন্য বিভিন্ন রকম ফি রয়েছে। সেক্ষেত্রে জমা দিতে পারে ৫০০ থেকে ৮ হাজার টাকা পর্যন্ত। বিভিন্ন রকম কোর্সের ক্ষেত্রে আলাদা আলাদা ফি রয়েছে। এজন্য অবশ্যই আপনারা অফিশিয়াল নোটিফিকেশনটি দেখে নেবেন।

ভর্তি পদ্ধতি:

যারা আগে আবেদন করবেন তাদেরকে আগে ভর্তি নেওয়া হবে।

আবেদন পদ্ধতি:

অনলাইন বা অফলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন। প্রথমে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল ওয়েবসাইট ecircular.vidyasagar.ac.in থেকে আবেদন পত্র ডাউনলোড করতে হবে। তারপর সেটি পূরণ করে নির্দিষ্ট ঠিকানায় পাঠাতে হবে বা মেল এর মাধ্যমে পাঠাতে হবে।

আবেদন মূল্য:

আবেদন মূল্য হিসেবে ২০০ টাকা জমা করতে হবে।

আবেদনের শেষ তারিখ:

৩১ জুলাই ২০২৩ তারিখ পর্যন্ত আবেদন করতে পারবেন।

আরো বিস্তারিত তথ্যের জন্য বিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল নোটিফিকেশনে নজর রাখুন।

Official Notice: Click Here

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular