HomeEducation Newsআগামী ৩১শে ডিসেম্বর পর্যন্ত বন্ধ থাকবে উৎসশ্রী পোর্টাল, করা যাবে না বদলির...

আগামী ৩১শে ডিসেম্বর পর্যন্ত বন্ধ থাকবে উৎসশ্রী পোর্টাল, করা যাবে না বদলির অনলাইন আবেদন।

আগামী ৩১ ডিসেম্বর তারিখ পর্যন্ত বন্ধ থাকবে রাজ্যের উৎসশ্রী পোর্টাল। এই পোর্টালের মাধ্যমে মূলত শিক্ষকরা এক জায়গা থেকে অন্য জায়গায় যাওয়ার বদলির আবেদন করতে পারেন। রাজ্য সরকারি স্কুলগুলির শিক্ষকদের বদলি যাতে স্বচ্ছতার সাথে হয়, সেই কারণে এই পোর্টালটি তৈরি করা হয়েছিল রাজ্য সরকারের তরফে। এর আগে একটি বিজ্ঞপ্তি জারি করে ৩০ জুন তারিখ পর্যন্ত এই পোর্টালটি বন্ধ রাখার কথা জানানো হয়েছিল, তবে এই সময়সীমা আরো বাড়তে চলেছে।

কোন শিক্ষক যাতে তার বাড়ির কাছের কোন স্কুলে আবেদন জানাতে পারেন সেই কারণে তৈরি হয়েছিল উৎসশ্রী পোর্টাল(Utsashree Portal)। এখানেই অনলাইনের মাধ্যমে বদলির আবেদন জানানো যেত। বদলি সংক্রান্ত কিছু সমস্যার জেরে শিক্ষা দপ্তরের পক্ষ থেকে এই পোর্টালটি বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয় ৩০ জুন তারিখ পর্যন্ত। তবে সেই মেয়াদ বৃদ্ধি করে ৩১ ডিসেম্বর করা হয়েছে।।

গতবছর ২৯ ডিসেম্বর রাজ্য শিক্ষা দপ্তরের তরফ থেকে উৎসশ্রী পোর্টাল বন্ধ করার একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল। আগামী ছয় মাসের জন্য বন্ধ থাকার কথা বলা হলেও এই পোর্টালটি আপাতত এক বছরের জন্য বন্ধ থাকছে। গত ৩০জুন তারিখে রাজ্যের শিক্ষা দপ্তরের তরফ থেকে দেওয়া নির্দেশিকা তে জানানো হয়েছে যে ”ওয়েস্ট বেঙ্গল সেন্ট্রাল স্কুল সার্ভিস কমিশন’ স্কুল শিক্ষা দফতরকে এই পোর্টাল মারফত বদলি বন্ধ রাখার মেয়াদ ৩১ ডিসেম্বর ২০২৩ বাড়ানোর অনুরোধ করেছিল। সেই আবেদন মেনে নেওয়া হয়েছে।”

See also  নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে শুরু হলো স্নাতকে ভর্তির প্রক্রিয়া, জেনে নিন সমস্ত খুঁটিনাটি।

অর্থাৎ চলতি বছরের শিক্ষকদের বদলির কোনরকম সুযোগ থাকছে না। তবে আশা করা যাচ্ছে যে, আগামী বছর অর্থাৎ ২০২৪ সালের প্রথম থেকেই উৎসশ্রী পোর্টালের মাধ্যমে শিক্ষকরা বদলির জন্য আবেদন করতে পারবেন।

রাজ্য সরকার আপাতত শিক্ষক নিয়োগের বিষয়ে মন দিতে চাইছে। তার জন্য কোন জেলায় কত শূন্যপদ রয়েছে জানা জরুরি। এখনই যদি উৎসশ্রী পোর্টালের মাধ্যমে শিক্ষকরা বদলির আবেদন জানাতে শুরু করেন, তাহলে শূন্যপদ সংক্রান্ত বাস্তব তথ্য পাওয়া সম্ভব হবে না।

তবে শিক্ষকরা দাবি করছেন বিশেষ কিছু ক্ষেত্রে এই নিয়মটি বহাল রাখার জন্য। তাছাড়া শিক্ষক সংগঠন এই পোর্টালটি আবার চালু করার জন্য দাবি জানাচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular