HomeEducation NewsIndian Railways: মাধ্যমিক পাশ করলেই প্রশিক্ষণের সুযোগ পাবেন ভারতীয় রেলে, জানুন বিস্তারিত।

Indian Railways: মাধ্যমিক পাশ করলেই প্রশিক্ষণের সুযোগ পাবেন ভারতীয় রেলে, জানুন বিস্তারিত।

যে সমস্ত প্রার্থীরা সদ্য মাধ্যমিক পাশ করেছেন বা মাধ্যমিক উত্তীর্ণ যেকোনো ছাত্রছাত্রীদের জন্যই রয়েছে একটি সুখবর। প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনার আওতায় রেল কৌশল বিকাশ যোজনা অধীনে একটি প্রশিক্ষণ দেওয়া হবে। মাধ্যমিক উত্তীর্ণ যে কোন ছাত্রছাত্রীরাই আবেদন করতে পারবেন। রেলের(Indian Railways) তরফে এই বিষয়টি নিয়ে একটি অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

বয়সসীমা: ১৮ বছর থেকে ৩৫ বছর বয়সের প্রার্থীরা আবেদন করতে পারবেন।

শিক্ষাগত যোগ্যতা: যে কোন স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক উত্তির্ন হলেই আবেদন করতে পারবেন।

রেল প্রশিক্ষণের কিছু শর্ত:

১. শুধুমাত্র দিনের বেলায় প্রশিক্ষণ চলবে।
২. অন্তত ৭৫ শতাংশ উপস্থিতি রাখতে হবে।
৩. অফলাইনে কোন আবেদন পত্র নেওয়া হবে না।
৪. শুধুমাত্র প্রশিক্ষণ দেওয়া হবে, সরাসরি চাকরিতে জয়েন করানো হবে না।

আবেদন প্রক্রিয়া: যে সমস্ত প্রার্থীরা আবেদন করতে ইচ্ছুক, তাদেরকে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। ভারতীয় রেলের অফিশিয়াল ওয়েবসাইট এর মাধ্যমে আপনারা আবেদন করতে পারবেন।

প্রশিক্ষণের বিষয়: যে সমস্ত প্রার্থীরা প্রশিক্ষণের জন্য আবেদন করবেন তাদেরকে বেশ কয়েকটি বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। যেমন- কমিউনিকেশন নেটওয়ার্ক এন্ড সার্ভেইলেন্সসিস্টেমস, কম্পিউটার বেসিকস, কনক্রেটিং, এয়ারকন্ডিশনার মেকানিক ইত্যাদি।

See also  নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে শুরু হলো স্নাতকে ভর্তির প্রক্রিয়া, জেনে নিন সমস্ত খুঁটিনাটি।

আবেদনের শেষ তারিখ: আগামী ২০ জুন, ২০২৩ তারিখ পর্যন্ত অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন প্রার্থীরা। তারপরে আর আবেদন গ্রাহ্য হবে না

ভারতীয় রেলের ওয়েবসাইটে গিয়ে বিজ্ঞপ্তিটি ডাউনলোড করে আপনারা পুরো বিষয়টি সম্পর্কে আরও বিস্তারিত জেনে নিতে পারবেন। এই কোর্সটি শুধুমাত্র একটি প্রশিক্ষণ ভিত্তিক কোর্স। প্রশিক্ষণের পরে রেল আপনাকে চাকরি দেবে না। পরবর্তীকালে রেলের কোন পরীক্ষায় আপনি যদি উত্তীর্ণ হন, তাহলে এই অভিজ্ঞতা আপনার পরবর্তীকালে কাজে লাগতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular