HomeMoneyমাসে বেতন ২ লক্ষ টাকা! বেতনের নিরিখে কোন ভারতীয় চাকরিগুলি রয়েছে শীর্ষস্থানে?

মাসে বেতন ২ লক্ষ টাকা! বেতনের নিরিখে কোন ভারতীয় চাকরিগুলি রয়েছে শীর্ষস্থানে?

সরকারি হোক বা বেসরকারি, প্রত্যেক কর্মচারীর ইচ্ছা থাকে তাদের স্যালারি বেশি হোক। কিছুদিন ধরেই গুগলে খোঁজ চলছে ভারতের সর্বাধিক বেতনের চাকরির(Most Paying Jobs In India) আর তার জন্যই এই সার্চের রেজাল্ট বার বার সামনের দিকেই চলে আসছে। আলোচনায় আসছে ভারতের আটটি চাকরি, যেখানে প্রতি মাসে ছয় অঙ্কের বেতন পাওয়াও সম্ভব। তাই আজকে এই প্রতিবেদনে এমন কয়েকটি চাকরির ব্যাপারে উল্লেখ করা হল, যেখানে মাস গেলে লক্ষাধিক টাকা উপার্জন সম্ভব হবে। এমনকি প্রতি মাসে উপার্জনের পরিমাণ 2 লক্ষ টাকা পর্যন্ত হতে পারে।

তথ্য ও প্রযুক্তি:

বর্তমানে দেশের বিভিন্ন আইটি কোম্পানি গুলিতে যে সমস্ত আইটি প্রজেক্ট ম্যানেজার, আইটি কনসালট্যান্ট এবং সফটওয়্যার ইঞ্জিনিয়ার কর্মরত আছেন তাদের ন্যূনতম বার্ষিক বেতন ১৫ থেকে ২০ লক্ষ টাকা পর্যন্ত। অভিজ্ঞ প্রার্থীদের ক্ষেত্রে বার্ষিক বেতন ৫০ লক্ষ টাকা থেকে ১ কোটি টাকা পর্যন্ত হতে পারে। তবে এগুলি সাধারণত প্যাকেজের ভিত্তিতে দেওয়া হয়। আইটিতে চাকরি বর্তমানে দেশের অন্যতম একটি জনপ্রিয় চাকরি। সে ক্ষেত্রে দেখা যাচ্ছে কর্মীদের মাসিক বেতন ১ লক্ষ টাকা থেকে ৮ লক্ষ টাকা, বা তারও বেশি হতে পারে এই এই সমস্ত সেক্টরে।

See also  নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে শুরু হলো স্নাতকে ভর্তির প্রক্রিয়া, জেনে নিন সমস্ত খুঁটিনাটি।

বিমানচালক:

এটি ভারতের সর্বাধিক বেতন এর চাকরির তৃতীয় স্থানে রয়েছে। যে সমস্ত পাইলটরা প্লেন চালান, তাদের মাসিক বেতন এক লক্ষেরও বেশি। এয়ারক্রাফ্ট ইঞ্জিনিয়াররা প্রতি মাসে ২০ লক্ষ টাকার কাছাকাছি বেতন পান। তাদের মাসিক বেতন প্রায় ২ লক্ষ টাকার কাছাকাছি হয়।

ডেটা সায়েন্স ও অ্যানালিটিক্স:

বর্তমানে ডেটা সাইন্স এবং এনালিস্টদের কদর অনেকটাই বেড়েছে। গ্রাহকদের ডাটা নজরদারি, নিয়ন্ত্রণ এবং সেগুলি ব্যবহারের কাজে নিযুক্ত থাকেন বহু ডাটা এনালিস্ট। যে সমস্ত প্রার্থীরা বর্তমানে ডাটা এনালিস হিসেবে নিযুক্ত রয়েছেন তাদের বার্ষিক বেতন ১০ লক্ষ টাকার কাছাকাছি। প্রতি মাসে তারা প্রায় ১ লক্ষ টাকা বেতন পান।

আইনজীবী:

উচ্চ মাধ্যমিকের পর অনেকেই আইন নিয়ে পড়াশোনা করেন ভবিষ্যতে আইনজীবী হবার জন্য। আইনজীবীদের প্রতি মাসে বেতন তেমন নির্দিষ্ট নেই, তবে কর্পোরেট আইনজীবীরা মাস গেলে লক্ষাধিক টাকা উপার্জন করতে পারেন।

তেল ও প্রাকৃতিক গ্যাস সেক্টর:

তেল এবং প্রাকৃতিক গ্যাস সেক্টরে কাজ করে প্রত্যেক মাসে মোটা টাকা ইনকাম করার সুযোগ রয়েছে। এই সমস্ত কাজে অভিজ্ঞ হলে প্রতিমাসে উপার্জনের পরিমাণ আরো বাড়বে। তেল এবং প্রাকৃতিক গ্যাস যেহেতু অন্যতম একটি বড় জ্বালানির উৎস হিসেবে কাজ করে, তাই এই সেক্টরে উপার্জনের পরিমাণও অনেকটাই বেশি।

See also  নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে শুরু হলো স্নাতকে ভর্তির প্রক্রিয়া, জেনে নিন সমস্ত খুঁটিনাটি।

ডাক্তার:

ডাক্তারের অনেক ভাগ রয়েছে। শুধুমাত্র জেনারেল প্র্যাকটিস করেও ভালো রকম উপার্জন করার সুযোগ রয়েছে ডাক্তারদের। তবে যে সমস্ত ডাক্তাররা পরবর্তীকালে সার্জন বা মেডিক্যাল স্পেশালিস্ট হন, তারা অন্যান্য ডাক্তারদের তুলনায় আরো বেশি টাকা উপার্জন করে থাকেন। পরবর্তীকালে বড়ো কোন পোস্টে কাজ করার সুযোগ পেলে একটি উচ্চ মানের মূল বেতন পান তারা। তার সাথে অন্যান্য জায়গায় প্র্যাকটিস এবং রোগী দেখার আলাদা টাকাও উপার্জনের সুযোগ মেলে।

ইনভেস্টমেন্ট ব্যাঙ্কার:

ইনভেস্টমেন্ট ব্যাংকার হিসেবে যারা কর্মরত, তাদের বার্ষিক বেতন ৫০ লক্ষ টাকা পর্যন্ত হতে পারে। ইন্ডাস্ট্রিতে এরা দি মানি ম্যান নামে পরিচিত। কোম্পানির আয় যাতে বাড়ে, তার জন্য এরা সর্বদাই সচেষ্ট থাকেন।

চাটার্ড অ্যাকাউন্ট্যান্ট:

বিভিন্ন ব্যাংক এবং প্রতিষ্ঠানে চার্টার্ড একাউন্ট হিসেবে কাজ করে প্রতি মাসে লক্ষাধিক টাকা বা তার কাছাকাছি উপার্জন করার সুযোগ রয়েছে। যে সমস্ত চার্টার্ড একাউন্টান্টরা তাদের ক্যারিয়ারের মধ্যবর্তী সময়ে আছেন, তারা খুব সহজেই বার্ষিক ১০ লক্ষ টাকা পর্যন্ত উপার্জন করতে পারবেন।

প্রতিটি পেশাতেই কাজের ধরন আলাদা এবং আয় ও ব্যয় আলাদা। তাছাড়া পারিপার্শ্বিকের পরিস্থিতি, ভৌগোলিক অবস্থান ইত্যাদিও স্যালারির উপর প্রভাব ফেলে।

See also  নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে শুরু হলো স্নাতকে ভর্তির প্রক্রিয়া, জেনে নিন সমস্ত খুঁটিনাটি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular