HomeEducation Newsপ্রায় এক দশক পর পরিবর্তন হচ্ছে উচ্চমাধ্যমিকের পাঠ্যক্রম, জানুন বিস্তারিত।

প্রায় এক দশক পর পরিবর্তন হচ্ছে উচ্চমাধ্যমিকের পাঠ্যক্রম, জানুন বিস্তারিত।

নতুন শিক্ষাবর্ষের সাথে তাল মিলিয়ে পরিবর্তিত হচ্ছে উচ্চমাধ্যমিকের পাঠ্যক্রম। সর্বভারতীয় বোর্ডের সঙ্গে সামঞ্জস্য বজায় রেখে প্রায় এক দশক পর উচ্চমাধ্যমিকের নতুন পাঠ্যক্রম তৈরি করা হচ্ছে বলে জানালেন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের অধিকর্তারা।

সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্যর কথায় এই সিলেবাস পরিবর্তনের কারণ একটাই। সেটি হলো বাংলা মাধ্যমের পড়ুয়াদের প্রতিযোগিতামূলক পরীক্ষায় অগ্রসর রাখা। সেই কারণেই প্রয়োজন CBSE বোর্ডের পাঠ্যক্রমের সঙ্গে সঙ্গতি রেখে নতুন পাঠ্যক্রমের। এই ভেবেই প্রায় এক দশক পরে সিলেবাস পরিবর্তন হচ্ছে উচ্চমাধ্যমিকের।

শেষ ২০১২-১৩ সালে পরিবর্তন করা হয়েছিল উচ্চমাধ্যমিকের পাঠ্যক্রম। এরপরে দীর্ঘ সময় অতিক্রান্ত হয়েছে। এ বার নতুন পাঠ্যক্রম অনুযায়ী পরিবর্তিত হবে উচ্চমাধ্যমিকের প্রশ্নপত্রেরও! এমনই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে পর্ষদের তরফে।

প্রসঙ্গত উল্লেখ্য যে বর্তমানে উচ্চমাধ্যমিক স্তরে ৬০টি বিষয় পড়ানো হয় যার মধ্যে ১৩টি Vocational বিষয়ে পড়ানো হয়। এই Vocational Subject এর ওপরে তৈরি হচ্ছে Vocational Council অর্থাৎ পাঠ্যক্রম শুধু ৪৭টি বিষয়ের পরিবর্তিত হবে। 

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে এই ৪৭টি বিষয়ে নিয়োগ করা হয়েছে প্রতিটি বিষয়ের জন্য এক জন বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞ শিক্ষক, কলেজ থেকে এক জন বিশেষজ্ঞ শিক্ষক এবং স্কুল স্তর থেকে দু’জন বিশেষজ্ঞ। নতুন পাঠ্যক্রম এই চারজন সদস্যের সম্মিলিত ভাবেই তৈরি হবে। যদিও এই বিশেষজ্ঞ সংখ্যার বৃদ্ধি পেতে পারে পরবর্তীকালে বলে অনুমান।

See also  নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে শুরু হলো স্নাতকে ভর্তির প্রক্রিয়া, জেনে নিন সমস্ত খুঁটিনাটি।

শুধু পাঠ্যক্রম বা প্রশ্নপত্রই নয়, পরিবর্তন আসতে চলেছে পরীক্ষার ক্ষেত্রেও। এবার থেকে একাদশ এবং দ্বাদশ শ্রেণীর পরীক্ষা নেওয়া হবে সেমিস্টার পরীক্ষার মাধ্যমে। ২০২৪ সালের নয়া পাঠ্যক্রমে একাদশ শ্রেণির ও দ্বাদশ শ্রেণির পরীক্ষায় দু’টি করে সেমিস্টার থাকবে। 

সংসদের তরফে তৈরি কমিটির পক্ষে নয়া প্রশ্নপত্র এবং নয়া সেমিস্টার সিস্টেমের তথ্যাবলী সংগ্রহ করে জমা দেওয়া হবে সংসদের কাছে। সরকারি অনুমোদন প্রাপ্ত হলেই শুরু হবে নয়া কায়দায় সিলেবাস ও পরীক্ষা ব্যবস্থা।

-Written by Riya Ghosh

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular