HomeEducation Newsপুজোর আগেই মোবাইল কেনার ১০ হাজার টাকা পাবেন রাজ্যের পড়ুয়ারা, ঘোষণা মুখ্যমন্ত্রীর।

পুজোর আগেই মোবাইল কেনার ১০ হাজার টাকা পাবেন রাজ্যের পড়ুয়ারা, ঘোষণা মুখ্যমন্ত্রীর।

রাজ্যের ছাত্রছাত্রীদের উন্নতির জন্য বেশ কয়েকটি প্রকল্প এনেছে রাজ্য সরকার(West Bengal Government Scheme)। তার মধ্যে অন্যতম একটি প্রকল্প হল শিক্ষার্থীদের ১০ হাজার টাকা করে দেওয়া মোবাইল বা ট্যাব কেনার জন্য। পড়াশোনার জন্য শিক্ষার্থীদের যাতে কোন রকম অসুবিধার মধ্যে না পড়তে হয় সে কারণে রাজ্য সরকারের তরফ থেকে শিক্ষার্থীদের জন্য স্কলারশিপ, কন্যাশ্রী, যুবশ্রী সহ একাধিক প্রকল্প লঞ্চ করা হয়েছে।

বর্তমানে পড়াশোনা অনেকটা ডিজিটাল হয়ে গিয়েছে। অনলাইন ক্লাস, অনলাইন টিউশন, নোটস ইত্যাদির জন্য দরকার পড়ে মোবাইল। রাজ্যের সব শ্রেণীর শিক্ষার্থীরা যাতে পড়াশোনার জন্য মোবাইল বা ট্যাবলেট ব্যবহার করতে পারে, তার জন্য রাজ্য সরকারের উদ্যোগে শিক্ষার্থীদের ১০ হাজার টাকা দেওয়া হয়। সম্প্রতি এই সংক্রান্ত বড় ঘোষণা করল সরকার। রাজ্য সরকারের তরফ থেকে জানানো হয়েছে, রাজ্যের পড়ুয়াদের ১০ হাজার টাকা করে দেওয়া হবে।

২০২১ সালে রাজ্য সরকারের তরফ থেকে তরুণের স্বপ্ন নামে একটি প্রকল্প চালু করা হয়। সেই প্রকল্পের অধীনেই এই টাকা দেওয়া হবে। রাজ্যের পড়ুয়ারা যাতে প্রযুক্তির সাহায্যে নিজেদের পড়াশোনায় আরো উন্নতি করতে পারে, সে কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে রাজ্য সরকারের তরফে। আর এই কারণেই শিক্ষার্থীদের ব্যাংক একাউন্টে ঢুকতে চলেছে ১০ হাজার টাকা।

See also  বদল হলো স্কুলের সময়। জুন মাসে কখন স্কুলের সময় হলো জানুন।

যে সমস্ত পড়ুয়ার পরিবারের বার্ষিক আয় ২ লক্ষ টাকার কম, এবং পড়ুয়া যদি উচ্চমাধ্যমিক পরীক্ষার্থী হয়, তবেই তার একাউন্টে টাকা ঢুকবে।

এই প্রকল্পের জন্য শিক্ষার্থীদের আলাদা করে আবেদন জানানোর কোন প্রয়োজন হয় না। স্কুলের তরফেই অনুদানের জন্য উপযুক্ত ছাত্র-ছাত্রীদের বাছাই করা হয় এবং তাদের ব্যাংক অ্যাকাউন্ট এবং অন্যান্য তথ্য নথিভুক্ত করা হয়। যে সমস্ত ছাত্রছাত্রীদেরকে স্কুলের তরফ থেকে নির্বাচিত করা হয়, তাদের ব্যাংক অ্যাকাউন্টে সরকারের তরফ থেকে টাকা পাঠিয়ে দেওয়া হয়। এই টাকা দিয়ে তারা মোবাইল, ট্যাবলেট ইত্যাদি ক্রয় করতে পারবেন। বর্তমানে রাজ্যের কয়েক হাজার শিক্ষার্থীরা এই প্রকল্পের সুবিধা পান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular