HomeEducation Newsজৈব প্রযুক্তি ও অনুজীববিদ্যা বিভাগে গবেষণায় ইচ্ছুক? পথ দেখালো সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়।

জৈব প্রযুক্তি ও অনুজীববিদ্যা বিভাগে গবেষণায় ইচ্ছুক? পথ দেখালো সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়।

জৈব প্রযুক্তি বা বায়োটেকনোলজি (Biotechnology) এবং অনুজীব বিদ্যা বা মাইক্রোবায়োলজি (Microbiology) বিভাগে গবেষণার সুযোগ দিচ্ছে সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়(Sister Nivedita University)। দুটিই নতুন বিভাগ হিসেবে সম্প্রতি যুক্ত হয়েছে। শিক্ষার্থীরা গ্রাজুয়েট, পোস্ট গ্রাজুয়েট এবং ডক্টরেট পাঠক্রমে গবেষণা সুযোগ পাবেন এখানে। যে সমস্ত ছাত্র ছাত্রীদের মাইক্রোবায়োলজি এবং বায়োটেকনোলজি নিয়ে গবেষণা করার ইচ্ছা রয়েছে, তারা সিস্টার নিবেদিতা কলেজে এডমিশন নিতে পারেন।

দুটি বিভাগেই বড় বড় প্রতিষ্ঠানের শিক্ষক বাছাই করা হয়েছে। মাইক্রোবায়োলজি এবং বায়োটেকনোলজি বিভাগের দায়িত্বে রয়েছেন ভারতের এবং ভারতের বাইরের বিভিন্ন নামি বিশ্ববিদ্যালয় থেকে আগত শিক্ষকরা। তারা শিক্ষার্থীদের যথাযথ শিক্ষা দেওয়ার বিষয়ে এবং গবেষণার ব্যাপারে বিভিন্ন রকম সাহায্য করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ।

এই বিষয়গুলিতে গবেষণা করার জন্য প্রয়োজন অত্যাধুনিক শ্রেণিকক্ষ, বিভিন্ন রকম উন্নত সরঞ্জাম, আধুনিক গবেষণাগার (Modern Laboratory) ইত্যাদি। দুটি বিভাগেই রয়েছে সমস্ত রকম উন্নত পরিকাঠামোর ব্যবস্থা। ফলে ছাত্রছাত্রীদের এই বিষয়গুলি নিয়ে গবেষণা করতে কোন রকম সমস্যার মধ্যে পড়তে হবে না। মাইক্রোবায়োলজি এবং বায়োটেকনোলজি বিভাগে গবেষণার সুযোগ পেলে ছাত্রছাত্রীদের ভবিষ্যতে অনেক ভালো সুযোগ রয়েছে। গবেষণার ফলে শিক্ষার্থীরা ভবিষ্যতে সমাজে উল্লেখযোগ্য অবদান রাখতে পারবেন।

See also  বদল হলো স্কুলের সময়। জুন মাসে কখন স্কুলের সময় হলো জানুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular