HomeNewsSenior Citizen Savings Scheme: প্রবীণদের জন্য বড় ঘোষণা অর্থমন্ত্রীর, বদল সিনিয়র সিটিজেন...

Senior Citizen Savings Scheme: প্রবীণদের জন্য বড় ঘোষণা অর্থমন্ত্রীর, বদল সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে

এতদিন পর্যন্ত সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে (Senior Citizen Savings Scheme) সর্বোচ্চ ১৫ লাখ টাকা জমা করা যেত। তবে ২০২৩-২৪ অর্থবর্ষের ইউনিয়ন বাজেট (Union Budget 2023-24) পেশ করার পর থেকে এই সীমা বাড়িয়ে ৩০ লক্ষ টাকা করা হলো।

সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে এই পরিবর্তন করার ফলে এবার থেকে প্রবীণ নাগরিকদের বছরে ৪.৪ লক্ষ টাকা পর্যন্ত আয় হতে পারে।

সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম কি?

Senior Citizen Savings Scheme হল পোস্ট অফিসের(Post offices) একটি প্রকল্প।এই Scheme এর মাধ্যমে প্রবীণ নাগরিকরা নিশ্চিত রিটার্ন পান। 60 বছর বয়সের বেশি সিনিয়র সিটিজেনরা এই স্কিমের জন্য অ্যাকাউন্ট খুলতে পারেন এবং হাজার টাকার গুণিতকে টাকা জমা করতে হয়।

এতদিন পর্যন্ত ১৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যেত। কিন্তু নির্মলা সীতারামন প্রবীণ নাগরিকদের এবার থেকে ৩০ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করার সুবিধা দিলেন। এই স্কিমে প্রবীর নাগরিকরা ৮% হারে সুদ পান।

সিনিয়র সিটিজেন সেভিংস অ্যাকাউন্ট একলা ছাড়াও জয়েন্ট হিসেবেও একাউন্ট খোলা যায়। কোন প্রবীণ নাগরিক তার সঙ্গী বা সঙ্গিনীর নামে একসাথে জয়েন্ট অ্যাকাউন্ট খোলার সুযোগ পান।

See also  বদল হলো স্কুলের সময়। জুন মাসে কখন স্কুলের সময় হলো জানুন।

এই প্রকল্পে কতদিন অন্তর সুদ পাওয়া যায়?

এই স্কিমের ত্রৈমাসিক সুদ প্রদান করা হয়। ডিপোজিটের সময় সুদের হার যা থাকে সেটাই আগামী পাঁচ বছরের জন্য চূড়ান্ত হয়ে যায়।

সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে যদি কোন প্রবীন নাগরিক কোন অর্থ বর্ষে সুদ (interest) বাবদ ৫০০০০ টাকার বেশি টাকা পান, তবে সেই সুদের উপর কর(Tax) দিতে হয় এবং টিডিএস কাটা হয়। তবে ফর্ম 15G/15H জমা দেওয়া হলে এবং সুদের অংক নির্দিষ্ট সীমা অতিক্রম না করলে টিডিএস(TDS) দেওয়া লাগে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular