HomeEducation Newsপশ্চিমবঙ্গের ডাক্তারি পড়ুয়াদের জন্য সুখবর, মেডিক্যাল স্নাতকোত্তরে বাড়ল ৬০৬ টি আসন।

পশ্চিমবঙ্গের ডাক্তারি পড়ুয়াদের জন্য সুখবর, মেডিক্যাল স্নাতকোত্তরে বাড়ল ৬০৬ টি আসন।

পশ্চিমবঙ্গের মেডিকেল পড়ুয়াদের জন্য রয়েছে সুখবর। স্নাতকোত্তর বা পোস্ট গ্রাজুয়েট মেডিকেল কোর্সে (Post Graduate Medical Course) আসন সংখ্যা বাড়ালো পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। এর ফলে আরো বেশি সংখ্যক পড়ুয়ারা মেডিকেল পড়ার চান্স পাবেন পশ্চিমবঙ্গে।

পশ্চিমবঙ্গের মোট আটটি মেডিকেল কলেজে পোস্ট গ্রাজুয়েট মেডিকেল কোর্সে আসন সংখ্যা বাড়ানো হলো (Seats Hike in West Bengal Medical Colleges)। আটটি মেডিকেল কলেজ মিলিয়ে সিট সংখ্যা বাড়ানো হয়েছে প্রায় ৬০৬ টি। এই ৬০৬ টি অতিরিক্ত আসনে প্রায় কুড়িটি বিশেষ বিষয় পড়ানো হবে ছাত্রছাত্রীদের।

কেন্দ্র সরকার সমর্থিত একটি বিশেষ স্কিমের মাধ্যমে পশ্চিমবঙ্গের পোস্ট গ্রাজুয়েট মেডিকেল কোর্সের সিট সংখ্যা বাড়ানো হয়েছে। পশ্চিমবঙ্গে বর্তমানে ১৯৪০ টি MD/MS-এর আসন রয়েছে। সিট সংখ্যা বাড়ানো নিয়ে রাজ্যের স্বাস্থ্য সচিব আবেদন করেছিল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের কাছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফ থেকে এই আবেদনে সায় দেওয়া হয়।

পশ্চিমবঙ্গের প্রবেশিকা পরীক্ষার্থীদের বহুদিন ধরেই দাবী ছিল এই আসন বৃদ্ধি করার। সিট সংখ্যা বাড়ানো হলে পরীক্ষার্থীদের যেমন সুবিধা হবে তেমনি রাজ্যে বিশেষ চিকিৎসকদের সংখ্যাও বাড়বে এবং উপকৃত হবেন বহু রাজ্যবাসী। রাজ্যের চিকিৎসার ব্যবস্থাও আগের থেকে অনেক উন্নত হবে এই পদক্ষেপের ফলে।

See also  নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে শুরু হলো স্নাতকে ভর্তির প্রক্রিয়া, জেনে নিন সমস্ত খুঁটিনাটি।

বর্তমানে জনসংখ্যা ও চিকিৎসকের অনুপাত দেখতে গেলে দেখা যাবে যে রাজ্যে বর্তমানে বহু চিকিৎসকের অভাব রয়েছে। শুধুমাত্র রাজ্য নয় আমাদের দেশেও এই অনুপাতিক খুবই বৈষম্যমূলক। শহরাঞ্চলে মোটামুটি ভাবে চিকিৎসার জন্য ভালো চিকিৎসক মেলে। কিন্তু গ্রাম এবং মফস্বল এলাকায় কারো স্বাস্থ্যের অবনতি ঘটলে তৎক্ষণাৎ ভাল ডাক্তার পাওয়া খুবই মুশকিল হয়ে পড়ে। তখন তাদের নিয়ে ছুটতে হয় শহরাঞ্চলের বড় হাসপাতালে। মেডিকেলের এই কোর্সে আসন সংখ্যা বৃদ্ধির ফলে রাজ্যে আরও বহু বিশেষ চিকিৎসক বাড়বে এবং শহর ও শহরতলী ছাড়াও, গ্রাম এবং মফস্বল এলাকায় চিকিৎসকের সংখ্যা সামান্য কিছুটা হলেও বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

RELATED ARTICLES

Most Popular