HomeEducation Newsডিসেম্বরের দ্বিতীয় বা তৃতীয় সপ্তাহেই প্রাথমিক টেট, সম্ভাব্য তারিখ জেনে নিন।

ডিসেম্বরের দ্বিতীয় বা তৃতীয় সপ্তাহেই প্রাথমিক টেট, সম্ভাব্য তারিখ জেনে নিন।

রাজ্যের টেট প্রার্থীদের জন্য সুখবর। চলতি বছরের ডিসেম্বর মাসে পুনরায় হতে চলেছে টেট পরীক্ষা(TET Exam 2023)। এর আগে গত বছর ২০২২ সালের ১১ই ডিসেম্বর টেট পরীক্ষা আয়োজিত হয়েছিল। পরীক্ষায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৭ লক্ষ, যার মধ্যে পরীক্ষায় উত্তীর্ণ হয়েছিলেন ১ লাখ ৫০ হাজারেরও বেশি।

গত বছরের টেট পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছিল এই বছরের ১০ই ফেব্রুয়ারি। সেসময় প্রাথমিক শিক্ষা পর্ষদের(WBBPE) সভাপতি গৌতম পাল জানিয়েছিলেন চলতি বছরেও প্রাথমিক শিক্ষক-শিক্ষিকা নিয়োগের(Primary Teacher Recruitment) জন্য নতুন বিজ্ঞপ্তি প্রকাশিত হবে। তিনি আরো বলেছিলেন এবার থেকে প্রত্যেক বছরই প্রাথমিক টেট(Primary TET) পরীক্ষা হবে। সে সময় আশা করা হচ্ছিল চলতি বছর পুজোর আগেই প্রাথমিকে শিক্ষক শিক্ষিকা নিয়োগের নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

তখন বলা হয়েছিল এবার থেকে প্রত্যেক বছর দুবার করে প্রাইমারি টেট পরীক্ষা নেওয়া হবে। তবে সেক্ষেত্রে প্রয়োজন ছিল শিক্ষা দপ্তরের অনুমোদনের। তাছাড়া সে সময় সোশ্যাল মিডিয়াতে আলোচিত অন্যতম একটি বিষয় ছিল ২০২৩ সালের টেট পরীক্ষা, যেটির সম্ভাব্য সময় হিসেবে ২০২৩ এর ডিসেম্বর মাসকেই ধরে নেওয়া হয়েছিল।

See also  বদল হলো স্কুলের সময়। জুন মাসে কখন স্কুলের সময় হলো জানুন।

WB Primary TET 2023 ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহ বা তৃতীয় সপ্তাহেই নেওয়া হতে পারে বলে পর্ষদ সূত্রে খবর। এখনো পর্যন্ত সূত্রের খবর অনুযায়ী আগামী ১০ই ডিসেম্বর তারিখটিকেই প্রাথমিক টেট পরীক্ষার দিন হিসাবে ঘোষণা করা হবে এমনটা শোনা যাচ্ছে।

১০ই ডিসেম্বর টেট পরীক্ষা হলে খুব শীঘ্রই শিক্ষা পর্ষদের বিজ্ঞপ্তি প্রকাশ করা দরকার। রাজ্যের স্কুল শিক্ষা দপ্তরের তরফ থেকে সবুজ সংকেত পেলেই বিজ্ঞপ্তি প্রকাশ করবে প্রাথমিক বোর্ড। আগেরবারের মতো এবারও বায়োমেট্রিক, সিসিটিভি সহ অন্যান্য কড়া পদক্ষেপগুলি মেনে চলবে প্রাথমিক শিক্ষা পর্ষদ, তেমনটাই ধারণা করা হচ্ছে।

দুর্নীতির জন্য রাজ্যে নিয়োগ প্রক্রিয়া কার্যত স্তব্ধ হয়ে গিয়েছে। নিয়োগ দুর্নীতি সংক্রান্ত একাধিক মামলা চলছে আদালতে(High Court)। নিয়োগ প্রক্রিয়া শুরু করলেও এখনো পর্যন্ত প্রাথমিক শিক্ষা দপ্তরের তরফ থেকে সেই প্রক্রিয়া সম্পূর্ণ শেষ করা হয়নি। প্রাথমিক শিক্ষা সংসদের সভাপতি গৌতম(Goutam Paul) পাল জানিয়েছেন আদালত নির্দেশ দিলেই নিয়োগ প্রক্রিয়া(WB Teacher Recruitment) শেষ করা হবে। তবে এরই মধ্যে আগামী ডিসেম্বর মাসে টেট পরীক্ষা নেবার জন্য একপ্রকার মনস্থির করে ফেলেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ(West Bengal Primary Education Department)।

See also  পরীক্ষার পরের দিনই বাতিল পরীক্ষা! জালিয়াতির তদন্ত করবে CBI! জানুন বিস্তারিত।

আগামী ডিসেম্বরে টেট পরীক্ষা আয়োজিত হলে হাসি ফুটবে রাজ্যের অনেক চাকরিপ্রার্থীদের মুখে। এর আগে দীর্ঘ অপেক্ষার পর গত বছর প্রার্থীরা টেট পরীক্ষায়(TET Exam 2022) বসার সুযোগ পেয়েছিলেন। দেড় লক্ষেরও বেশি পরীক্ষার্থী উত্তীর্ণ হয়েছিলেন এই পরীক্ষায়। এ বছরও আশা করা হচ্ছে আরো বেশি সংখ্যক পরীক্ষার্থী টেট পরীক্ষায় অংশগ্রহণ করবেন, উত্তীর্ণ হবেন এবং পরবর্তীকালে নিয়োগ প্রক্রিয়াতেও তারা অংশগ্রহণ করতে পারবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular