HomeEducation Newsরাজ্য স্নাতকোত্তরে ভর্তি প্রক্রিয়া অনলাইনে, মেধাতালিকা কবে প্রকাশিত হবে? জানুন।

রাজ্য স্নাতকোত্তরে ভর্তি প্রক্রিয়া অনলাইনে, মেধাতালিকা কবে প্রকাশিত হবে? জানুন।

স্নাতকোত্তর স্তরে ভর্তির(West Bengal PG Admission) বিজ্ঞপ্তি প্রকাশ করেছে রাজ্যের উচ্চ শিক্ষা দফতর।ভর্তি সংক্রান্ত যাবতীয় দিনক্ষণ জানিয়ে দিয়েছে সংশ্লিষ্ট দফতর। ভর্তি প্রক্রিয়া, আসন সংরক্ষণ, মেধাতালিকা প্রকাশ সহ একাধিক বিষয় নিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে উচ্চ শিক্ষা দপ্তরের পক্ষ থেকে। স্নাতকোত্তর ভর্তি সংক্রান্ত সমস্ত বিষয়গুলি সংক্ষেপে জেনে নিন এই প্রতিবেদন থেকে।

এবার থেকে সশরীরে গিয়ে স্নাতকোত্তরে ভর্তি হওয়ার কোন প্রয়োজন নেই। অনলাইনের মাধ্যমে স্নাতকোত্তরে ভর্তির জন্য আবেদন করতে পারবেন পশ্চিমবঙ্গের ছাত্র ছাত্রীরা।

রাজ্য সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে যে, স্নাতকোত্তর কোর্সে(Post Graduation Course Admission) ভর্তির জন্য অনলাইন পোর্টাল (PG Admision Portal) চালু করা হবে আগামী ১ সেপ্টেম্বর, ২০২৩ তারিখ থেকে। শিক্ষার্থীরা আগামী ১৫ সেপ্টেম্বর, ২০২৩ তারিখ পর্যন্ত অনলাইনের মাধ্যমে স্নাতকোত্তর কোর্সে(Post Graduation Course Admission) ভর্তির আবেদন জানাতে পারবেন।

স্নাতকোত্তরে ভর্তির জন্য আবেদন করার পর মেধা তালিকা(PG Merit List 2023) প্রকাশ করা হবে আগামী ২০ সেপ্টেম্বর ২০২৩ তারিখে।

আগামী ৩ অক্টোবর ২০২৩ তারিখ থেকে প্রথম সেমিস্টারের(Semester) ক্লাস শুরু হবে।বিশ্ববিদ্যালয় গুলিকে চূড়ান্ত সেমিস্টারের ফলাফল 31 অগাস্টের মধ্যে প্রকাশ করতে হবে।

See also  নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে শুরু হলো স্নাতকে ভর্তির প্রক্রিয়া, জেনে নিন সমস্ত খুঁটিনাটি।

ভর্তি সংক্রান্ত বিষয়ে বিশ্ববিদ্যালয় গুলিকে আরো নির্দেশ দেওয়া হয়েছে। উচ্চশিক্ষা দপ্তরের তরফ থেকে বলা হয়েছে যে, বিশ্ববিদ্যালয় গুলিকে নিজস্ব স্টুডেন্টদের জন্য ৮০% সিট বরাদ্দ রাখতে হবে। যেখানে অন্যান্য কলেজের ছাত্র-ছাত্রীদের জন্য বরাদ্দ থাকবে ২০% সিট।

ইউনিট ইউনিভার্সিটি যেমন রবীন্দ্রভারতী ইউনিভার্সিটি(Rabindra Bharati University), যাদবপুর ইউনিভার্সিটির(Jadavpur University) ক্ষেত্রে নিজস্ব কলেজের ছাত্র ছাত্রীদের জন্য বরাদ্দ রাখতে হবে 90% সিট। তবে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব শিক্ষার্থীদের ভর্তি হবার পরেও যদি সিট ফাঁকা থাকে, তাহলে বাইরের ইউনিভার্সিটির পড়ুয়াদের ইন্টারভিউ এর মাধ্যমে ভর্তি নেওয়া হবে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular