HomeEducation Newsআপনি কি পলিটেকনিক পড়ুয়া? সরকারি পোর্টালে নাম নথিভুক্ত করতে চান? কিভাবে করবেন...

আপনি কি পলিটেকনিক পড়ুয়া? সরকারি পোর্টালে নাম নথিভুক্ত করতে চান? কিভাবে করবেন জেনে নিন।

বর্তমানে পলিটেকনিক ইনস্টিটিউট (Polytechnic Institute) থেকে পড়াশোনা সম্পন্ন করার পরে অনেকেই চান নিজেদের নাম সরকারি পোর্টালে (Government Portal) নাম নথিভুক্ত করতে চান। সম্প্রতি রাজ্যজুড়ে শুরু হয়েছে এই বছরের পলিটেকনিকে ভর্তি হবার প্রক্রিয়া। সেইসঙ্গে শুরু হয়েছে সরকারি তালিকাভুক্ত করার চেষ্টা। কিন্তু কিভাবে? সম্প্রতি এই মর্মে পশ্চিমবঙ্গ রাজ্য কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা এবং দক্ষতা উন্নয়ন সংসদ (কারিগরি শিক্ষা বিভাগ)-এর তরফে একটি প্রকাশিত হয়েছে একটি বিজ্ঞপ্তি। জেনে নিন বিস্তারিত।

বিজ্ঞপ্তিতে কি বলা হয়েছে? বিজ্ঞপ্তি অনুযায়ী চলতি বছরের অর্থাৎ ২০২৩-২৪ শিক্ষাবর্ষের Polytechnics for Diploma in Engineering and Technology এর শিক্ষার্থীদের সরকারি পোর্টালে নাম নথিভুক্ত করতে হবে। কিভাবে? জানা যাক।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে, নাম নথিভুক্তকরণের জন্য শিক্ষার্থীদের প্রথমে যেতে হবে রাজ্য কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা এবং দক্ষতা উন্নয়ন সংসদের ওয়েবসাইটে। এবার ওয়েবসাইটে ‘Online Application – Student Registration’ অপশনে গিয়ে শিক্ষার্থীকে নিজে যাবতীয় তথ্য জমা দিতে হবে।

Table of Contents

কী কী তথ্য জমা দিতে হবে?

শিক্ষার্থীর নিজের ছবি, স্বাক্ষর, শিক্ষাগত যোগ্যতার শংসাপত্রের প্রতিলিপি (Passport size photo of candidate, Signature, Educational Qualification) স্ক্যান করে আপলোড (Scan and Upload) করতে হবে। এর সাথেই রেজিস্ট্রেশন ফি হিসেবে ২০০ টাকা জমা দিতে হবে অনলাইনেই।

Registration-এর তারিখ:

চলতি মাসের ১৩ থেকে ৩১ তারিখ পর্যন্ত পড়ুয়ারা নিজেদের নাম নথিভুক্ত করতে পারবেন।

নিয়োগ প্রক্রিয়া:

সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান থেকে ‘Institute log in’ পদ্ধতির মাধ্যমে পড়ুয়ারা নাম নথিভুক্ত করবেন এবং সেখান থেকেই যোগ্য প্রার্থীকে নেওয়া হবে।

এই প্রসঙ্গে আরো বিস্তারিত জানতে হলে বিজ্ঞপ্তিটি পড়ুন।

-Written by Riya Ghosh

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular