HomeBusiness ideasঅল্প মূলধন নিয়ে শুরু করুন কাগজের প্লেটের ব্যবসা, মাস গেলে আয় হবে...

অল্প মূলধন নিয়ে শুরু করুন কাগজের প্লেটের ব্যবসা, মাস গেলে আয় হবে হাজার হাজার টাকা।

অনুষ্ঠান বাড়ি হোক কিংবা যেকোনো পূজোর প্যান্ডেল, সাধারণত কাগজের প্লেটেই খাবার পরিবেশন করা হয়। তাই আশা করি বুঝতেই পারছেন যে আমাদের চারিপাশে কাগজের প্লেটের চাহিদা কেমন। সম্প্রতি ভারত সরকারের নির্দেশে থার্মোকলের প্লেট এবং প্লাস্টিক এর প্লেট নিষিদ্ধ করা হয়েছে। আপনি সারা বাজার ঘুরেও একটি থার্মোকলের থালা খুঁজে পাবেন না। চাহিদাবশতই হোক বা যাই বলুন, কাগজের প্লেট ছাড়া দ্বিতীয় কোন গতি সামনে নেই।

আপনি যদি কাগজের প্লেট তৈরির ব্যবসা শুরু করতে চান, তবে খুব অল্প মূলধন নিয়েই ব্যবসা শুরু করতে পারবেন। তাছাড়া কাগজ পরিবেশ বান্ধব, দূষণ সংক্রান্ত কোনো সমস্যার মধ্যেও আপনাকে পড়তে হবে না। অল্প মূলধন নিয়ে এই ব্যবসা শুরু করলে মাস শেষে আপনি হাজার হাজার টাকা উপার্জন করতে পারবেন

Table of Contents

কাগজের প্লেটের ব্যবসায় কত টাকা মূলধন লাগে?

কাগজের প্লেটের বিজনেস আপনি মাত্র ১০ থেকে ১৫ হাজার টাকা দিয়েও শুরু করতে পারবেন। আপনার যদি শুরুতেই অনেক বড় করে এই ব্যবসা করার ইচ্ছে থাকে, সেক্ষেত্রে আপনি 50 হাজার টাকা ও বিনিয়োগ করতে পারেন।

See also  স্কুল শিক্ষকদের জন্য শিক্ষকতার পাশাপাশি ৭টি দূর্দান্ত সাইড বিজনেস আইডিয়া।

পেপার প্লেট এর ব্যবসা করতে র-মেটেরিয়াল কি কি লাগবে?

(Raw Material For Paper Plate Business)

কাগজের প্লেটের ব্যবসা করতে গেলে কাঁচামাল হিসেবে শুধুমাত্র কাগজেরই প্রয়োজন হয়। সাধারণত দুই রকমের কাগজ দিয়ে প্লেট বানানো যায়। পেপার রোল এবং ডাইস কাটিং পেপার। আপনি যে ধরনের মেশিন কিনবেন, তাতে যে রকম কাগজ দরকার – আপনাকে সেই কাগজ কিনতে হবে।

পেপার প্লেটের র-মেটেরিয়াল কোথায় কিনতে পাওয়া যায়?

(Where to buy paper plate raw material?)

পশ্চিমবঙ্গের বাসিন্দাদের জন্য কাঁচামাল হিসেবে কাগজের সবথেকে বড় উৎস হলো বড়বাজার। এছাড়া আপনি যেকোন কাগজের মেনুফ্যাকচারিং কোম্পানির থেকেও কাগজ সংগ্রহ করতে পারবেন। বড় বড় লোকাল ডিলারদের সাথে যোগাযোগ করলেও আপনি কাগজ এবং কাগজের মেশিন কিনতে পারবেন।

পেপার প্লেট এর মেশিন কয় প্রকার?

(How many types of paper plate machines?)

কাগজের প্লেট তৈরি করতে গেলে প্রধানত তিন ধরনের মেশিন দরকার হয়। আপনি এদের মধ্যে যেকোনো একটি কিনেই ব্যবসা করতে পারবেন।

  • ১: হ্যান্ড প্রেস মেশিন
  • ২: অটোমেটিক মেশিন
  • ৩: হাইড্রোলিক মেশিন

কাগজের প্লেট এর মেশিন কোথায় কিনতে পাওয়া যায়?

কাগজের প্লেটের মেশিন আপনি কলকাতার বড়বাজারে কিনতে পাবেন। এছাড়াও কসমো পেপার হাউজ, সাফা এন্টারপ্রাইজ সহ আরো বেশ কিছু কোম্পানি থেকে এই কাগজের মেশিন আপনি পেতে পারেন। এই কোম্পানিগুলি কাগজের মেশিনের সাথে কাঁচামাল হিসেবে কাগজ বিক্রি করে থাকে।

পেপার প্লেট এর মেশিন এর দাম কত?

(How much does a paper plate machine cost?)

  1.  হ্যান্ড প্রেস মেশিন: ৫০০০-১০০০০ টাকা
  2.  অটোমেটিক মেশিন: ৪০০০০-৫০০০০ টাকা
  3.  হাইড্রোলিক মেশিন: ৭০০০০-৮০০০০ টাকা।

এই মেশিনগুলি আবার দুই প্রকার।

  • সিঙ্গেল ডাইস মেশিন
  • ডবল ডাইস মেশিন

পেপার প্লেট কিভাবে বানানো হয়?

(How to make a paper plate?)

বাজারে বিভিন্ন রকম পেপারের রোল পাওয়া যায়, আবার ডাইস কাটিং করা গোল পেপার কাটিং কিনতে পাওয়া যায়। এই পেপার কাটিং গুলো মেশিনের ডাই এর মধ্যে দেওয়ার সাথে সাথে পেপার প্লেট হয়ে বেরিয়ে আসে। অটোমেটিক মেশিনে রোলটা ফিট করে দিলে হু হু করে প্লেট বেরোতে থাকে মেশিন দিয়ে।

See also  স্কুল শিক্ষকদের জন্য শিক্ষকতার পাশাপাশি ৭টি দূর্দান্ত সাইড বিজনেস আইডিয়া।

পেপার প্লেট মেকিং মেশিন দিয়ে কত প্লেট বানানো যায়?

হ্যান্ডমেড মেশিন গুলি ব্যবহার করে আপনি প্রত্যেক ঘন্টায় ৫০০টি পেপার প্লেট তৈরি করতে পারবেন।
অটোমেটিক মেশিনের সাহায্যে আপনি প্রত্যেক ঘন্টায় ২৪০০ পেপার প্লেট তৈরি করতে পারবেন।
হাইড্রোলিক মেশিন এ প্রত্যেক ঘন্টায় চার হাজারের মতো প্লেট তৈরি করা যায়।

পেপার প্লেট এর কত রকমের হয়?

পেপার প্লেট বিভিন্ন রকম সাইজের হতে পারে। ৪ ইঞ্চি থেকে শুরু করে ১৪ ইঞ্চি পর্যন্ত পেপার প্লেট পাওয়া যায়।। ফুচকা, ঘুগনি ইত্যাদির পাত্র হিসেবে ছোট প্লেটগুলো ব্যবহার করা হয় এবং বড় প্লেট গুলি বিয়েবাড়ি বা বড় কোন অনুষ্ঠানে খাবারের কাজেও ব্যবহার করা হতে পারে।

পেপার প্লেট হিসেবে চায়ের কাপ ও তৈরি করা হয়।

পেপার প্লেট এর বিজনেস করতে কত বড় জায়গার প্রয়োজন হয়?

একটি পেপার প্লেটের মেশিনের দৈর্ঘ্য হয় ২ ফুট থেকে ছয় ফুট। তাই আপনার খুব বড় জায়গার প্রয়োজন হবে না। আপনার সাধারণ ঘরের মধ্যে রেখেও আপনি এই ব্যবসা করতে পারবেন। আপনি যদি কাগজের প্লেটের ব্যবসা আরও বড় করে করতে চান, সে ক্ষেত্রে কর্মচারী সহ বড় জায়গার প্রয়োজন পড়বে।

পেপার প্লেট মেশিন এর টেকনিক্যাল সমস্যা হলে কি করবেন?

আপনি যদি পেপার প্লেটের মেশিন কেনেন ,তবে যে জায়গা থেকে কিনছেন সেখান থেকে কর্মীরা এসে আপনার বাড়িতে মেশিনটি সেট করে দিয়ে যাবে। ছয় মাস বা এক বছরের গ্যারান্টিও দিয়ে দেয় তারা। তার মধ্যে যদি মেশিনে কোনরকম সমস্যা হয় তবে তারাই ঠিক করে দেবে বিনামূল্যে। নির্ধারিত সময়ের পরে যদি মেশিনে কোনরকম গোলযোগ দেখা যায়, আপনি সেই কর্মচারী থেকে লোক আমিও ঠিক করতে পারবেন আবার লোকাল কোন দোকান থেকেও যন্ত্রপাতি কিনে ঠিক করতে পারবেন।

See also  স্কুল শিক্ষকদের জন্য শিক্ষকতার পাশাপাশি ৭টি দূর্দান্ত সাইড বিজনেস আইডিয়া।

পেপার প্লেট এর মার্কেটিং কিভাবে করবেন?

(How to Market Paper Plates?)

ব্যবসা করতে গেলে মার্কেটিং সম্পর্কে জ্ঞান থাকা আবশ্যক। পেপার প্লেট সাধারণত যেখানে যেখানে দরকার হয় আপনি সেই সমস্ত জায়গা গুলিতে যোগাযোগ করবেন। এলাকার বড় বড় ক্যাটারারদের কাছে, লোকাল চায়ের দোকান মুদিখানা দোকান এবং স্টেশনারি দোকানে আপনার কাগজের প্লেট বিক্রি করতে পারেন। আশেপাশে কোন খাবারের দোকান, রেস্টুরেন্ট থাকলে সেখানেও আপনি এই প্লেট বিক্রি করতে পারবেন। বড় হোলসেলার এবং পাইকারি বিক্রেতার কাছেও বিক্রি করতে পারবেন আপনার তৈরি কাগজের প্লেট। লোকাল যে কোন মার্কেটেও কাগজের প্লেট বিক্রি করা যায়। এছাড়া সোশ্যাল মিডিয়ার মাধ্যমে আপনি আপনার ব্যবসার প্রসার ঘটাতে পারবেন।

পেপার প্লেটের ব্যবসায় লাভ কত?

কাঁচামাল হিসেবে এক কিলো কাগজের দাম আপনার পড়বে ৪৫ টাকা। এই কাগজ দিয়ে আপনি ৪ ইঞ্চি মাপের ৫০০টি বাটি তৈরি করতে পারবেন আবার থালা তৈরি করলে ১২০ টি থালা তৈরি হয়ে যাবে এই কাগজ দিয়ে। সব মিলিয়ে একশটি বাটিতে আপনার লাভ হবে ১২ টাকা এবং ১০০ থালাতে আপনার লাভ হবে ১৬ টাকা।

সারাদিনে আপনি তিন থেকে চার হাজার মত লাভ করতে পারবেন এই ব্যবসা থেকে। আপনি মাসে ৫০ হাজার টাকা উপার্জন করতে পারবেন একটি মাত্র মেশিন থেকেই।

কাগজের প্লেট তৈরির ব্যবসা এর সমস্যা কি কি আসতে পারে?

(What are the problems of paper plate business?)

মার্কেটে যে সমস্ত ডিজাইনের কাগজের প্লেট পাওয়া যায় আপনাকে তার থেকেও সুন্দর পেপার প্লেট তৈরি করতে হবে। তবে খুব সহজেই আপনি বাজার ধরে ফেলতে পারবেন। বর্তমানে যেহেতু অনেকেই এই ব্যবসা করেন সে ক্ষেত্রে আপনাকে ব্যবসা করতে গেলে তাদের থেকে আরও ভালো মানের সার্ভিস দিতে হবে। দামেও কিছুটা কম বেশি করতে পারে বাজার ধরে রাখার জন্য।

3 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular