HomeNewsআধার লিঙ্ক না থাকলে দিতে হচ্ছে ১ হাজার টাকা জরিমানা, আপনার ...

আধার লিঙ্ক না থাকলে দিতে হচ্ছে ১ হাজার টাকা জরিমানা, আপনার লিঙ্ক করা আছে? জানুন পদ্ধতি

আয়কর বিভাগের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছিল ৩১ মার্চ ২০২৩ এর মধ্যে প্যান কার্ড এর সাথে আধার কার্ডের লিঙ্ক না করলে পরদিন অর্থাৎ ১ এপ্রিল থেকে প্যান কার্ড বন্ধ হয়ে যাবে।

আগে যাদের প্যান কার্ড করা ছিল তাদের অনেকেরই প্যান কার্ড এর সাথে আধার কার্ডের লিংক করানো নেই। আয়কর দপ্তর আগেও বেশ কয়েকবার প্যান কার্ড এর সাথে আধার কার্ড লিঙ্ক করার সুযোগ দিয়েছিল। এবার প্রতিবার সময় বাড়িয়েছিল। তবে এবারে শেষ তারিখ ৩১.৩.২০২৩!

এতদিন মোটামুটি সামান্য কিছু খরচে প্যান কার্ড এবং আধার কার্ড এর লিঙ্ক করা যেত। তবে সময় বাড়িয়ে দেবার কারণে এবার থেকে পেনাল্টি দিতে হবে। আয়কর দপ্তরের সাইটে জরিমানা হিসাবে ১০০০ টাকা অগ্রিম Payment করার পরেই করানো যাবে লিংক।

১৭ জানুয়ারি আয়কর বিভাগের অফিসিয়াল ট্যুইটারে লেখা হয়েছে, ‘আয়কর আইন, ১৯৬১ অনুসারে, ২০২৩ সালের ৩১ মার্চের আগে আধারের (Adhaar Card) সঙ্গে প্যান কার্ড (PAN Card) লিঙ্ক করা বাধ্যতামূলক। লিঙ্ক না করলে ১.৪.২০২৩ থেকে নিষ্ক্রিয় হয়ে যাবে প্যান কার্ড।’

প্যান কার্ড বাতিল হলে ব্যাংক একাউন্ট ও নিষ্ক্রিয় হয়ে পারে বা সাময়িক বন্ধ হয়ে যেতে পারে। লক্ষ্মীর ভান্ডার ও অন্যান্য সরকারি সুবিধা পাওয়ার পক্রিয়াতেও ব্যাঘাত ঘটতে পারে।

কিভাবে আধার প্যান লিঙ্ক করা আছে কিনা চেক করবেন?

(How to Check PAN Aadhaar Link Status?)

আপনার আধার ও প্যান লিংক করা আছে কিনা তা আপনি অনলাইন এবং অফলাইনে স্ট্যাটাস চেক করে নিতে পারবেন। (Check PAN Aadhaar Link Status)

Method: 01

  • অনলাইনে এই নীচের লিংকে ক্লিক করুন।
  • লিংক: Click Here
  • এবার প্যান নম্বর এবং আঁধার কার্ড নম্বর লিখুন।
  • এবার Validate করুন
  • স্ট্যাটাস স্ক্রিনে আপনার আধার এবং প্যান কার্ড লিঙ্ক করা আছে কিনা দেখানো হবে।

Method: 02

  • এসএমএসের মাধ্যমে প্যান কার্ড-আধার কার্ডের লিঙ্ক চেক(Check PAN Aadhaar Status by SMS)
  • ফোনের SMS-এ যান।
  • টাইপ করুন UIDPAN, এরপর REGISTERED নম্বর থেকে 567678 বা 56161 নম্বরে পাঠিয়ে দিন।
লিঙ্ক থাকলে এরকম লেখা দেখাবে।

Income Tax Department এর তরফে আপনি একটি মেসেজ পাবেন। যেখানে লেখা থাকবে – ‘Aadhaar is already associated with PAN”

যদি তা না হয় তবে বুঝতে হবে আপনার আধার কার্ড এবং প্যান কার্ড লিংক করানো নেই। সেক্ষেত্রে মেসেজে লেখা থাকবে ‘Aadhaar is not associated with PAN..in ITD database”

See also  সুপ্রিম কোর্টে DA মামলার শুনানি কবে? তারিখ পিছিয়ে দিয়ে জানানো হলো চূড়ান্ত তারিখ। জানুন

আয়কর বিভাগের অনলাইনে পোর্টাল incometax.gov.in এ আপনার প্যান কার্ড আধারের সঙ্গে লিঙ্ক করতে পারেন। এখানে ১০০০ টাকা পেনাল্টি ফি দেবার পরেই লিংক করা যাবে।

RELATED ARTICLES

Most Popular