HomeEducation Newsউত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে ফার্মেসি নিয়ে পড়ার সুযোগ, ভর্তি চলছে।

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে ফার্মেসি নিয়ে পড়ার সুযোগ, ভর্তি চলছে।

যে সমস্ত ছাত্র-ছাত্রীদের ফার্মেসি নিয়ে উচ্চশিক্ষার জন্য পড়ার ইচ্ছা আছে, তাদের জন্য নতুন একটি সুযোগ নিয়ে এলো উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়(North Bengal University)। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে এই বিষয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ফার্মেসিতে স্নাতকোত্তার কোর্স(Pharmacy Post Graduate Course) করার সুযোগ দিচ্ছে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়। এই বিষয়ে অনেকদিন আগেই ভর্তির প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। আবেদনের শেষ তারিখ ছিল ১৪ই জুন তবে বর্তমানে তা বাড়িয়ে করা হয়েছে ২৫ শে জুন।

২০২৩-২৪ বর্ষের জন্য এমফার্মা প্রোগ্রামে ভর্তি হতে পারবেন ছাত্রছাত্রীরা। ভর্তির সময় কোর্স ফি বাবদ প্রার্থীকে জমা করতে হবে ৪২,৩৭৩ টাকা।

যোগ্যতা:

আবেদন করতে গেলে ভারতের যেকোনো স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ব্যাচেলর অফ ফার্মেসী (Bachelor Of Pharmacy) ডিগ্রি থাকতে হবে। এছাড়া আরো আবশ্যিক শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে জানতে হলে আপনারা অফিসিয়াল বিজ্ঞপ্তিটি দেখতে পারেন। ভর্তির আগে প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

কোর্স ফি:

ফার্মেসি নিয়ে স্নাতকোত্তর কোর্স করার মোট কোর্স ফি ৪২,৩৭৩ টাকা জমা দিতে হবে। তবে তার আগে আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে এবং প্রবেশিকায পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ভর্তি হবার সুযোগ পেলেই এই টাকা জমা করতে হবে।

See also  নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে শুরু হলো স্নাতকে ভর্তির প্রক্রিয়া, জেনে নিন সমস্ত খুঁটিনাটি।

কিভাবে আবেদন করবেন?

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটের হোমপেজে গিয়ে ভর্তি সংক্রান্ত বিজ্ঞপ্তিটি দেখতে পারবেন আপনারা। সেখান থেকে এমফার্মা কোর্সে ভর্তির সমস্ত বিস্তারিত তথ্য আপনারা পেয়ে যাবেন।

প্রবেশিকা পরীক্ষার জন্য প্রার্থীদের নামের তালিকা প্রকাশ করা হবে আগামী 27 জুন তারিখে।

পরীক্ষার তারিখ:

02/07/2023 এবং 03/07/2023

মেধাতালিকা প্রকাশের তারিখ:

11/07/2023

আবেদনপত্র জমা দেওয়ার শেষ তারিখ:

25/06/2023

আরো বিস্তারিত তথ্যের জন্য উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে নির্দিষ্ট বিজ্ঞপ্তিটি ডাউনলোড করে নিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular