HomeEducation Newsবিনামূল্যে প্রম্প্ট ইঞ্জিনিয়ারিং শেখাচ্ছে OPEN AI, শিখে নিতে পারলেই পেতে পারবেন কোটি...

বিনামূল্যে প্রম্প্ট ইঞ্জিনিয়ারিং শেখাচ্ছে OPEN AI, শিখে নিতে পারলেই পেতে পারবেন কোটি টাকার চাকরি।

বর্তমানে যে সমস্ত আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ওয়েবসাইট এবং অ্যাপ্লিকেশনগুলি ছবি, টেক্সট এবং অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়গুলি জেনারেট করতে পারে এবং কথোপকথন চালাতে সক্ষম, সেগুলির চাহিদা অত্যন্ত বেড়ে গিয়েছে। মূলত চ্যাট জিপিটি বাজারে লঞ্চ হবার পর থেকেই মানুষ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স শব্দটির সাথে নতুনভাবে পরিচিত হতে শিখেছে। চ্যাটজিপিটির জনপ্রিয়তা বাড়ার সাথে সাথে আরও একটি জিনিসের খোঁজ বেড়েছে, সেটি হলো Prompt Engineering। গত মাসে সান ফ্রান্সিস্কো থেকে একটি নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল, যেখানে একজন Prompt Engineer এর খোঁজ করা হচ্ছিল, যাকে বছরে বেতন দেওয়া হবে ভারতীয় মুদ্রায় প্রায় 2.7 কোটি টাকা

Prompt Engineer দের কাজের চাহিদা বাড়ার পর থেকেই বিভিন্ন সংস্থাগুলি Prompt Engineering Courses শেখানোর ওপর মনোযোগ দিয়েছে। চ্যাট জিপিটির স্রষ্টা OPEN AI ই সম্প্রতি বিনামূল্যে Prompt Engineering Courses শেখানোর ঘোষণা করেছে।

প্রম্প্ট ইঞ্জিনিয়ারিং কী?

কোন একটি বিষয় সম্পর্কে সঠিক এবং নির্দিষ্ট ফলাফলের পাওয়া নির্ভর করে AI Chatbot-কে কতটা ভালোভাবে আপনি প্রম্প্ট দেবেন তার ওপরে। একটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সকে আপনি যে সমস্ত নির্দেশ দিয়ে কাজ করিয়ে নেন, তার ভিত্তিতেই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ফলাফল প্রদর্শন করে। সেগুলি কতটা সঠিক হবে, সেই কাজগুলিই করেন একজন প্রম্প্ট ইঞ্জিনিয়ার।

See also  পরীক্ষার পরের দিনই বাতিল পরীক্ষা! জালিয়াতির তদন্ত করবে CBI! জানুন বিস্তারিত।

করোনা মহামারী আসার পর থেকেই বিভিন্ন কাজে অনলাইন বিষয়টি যুক্ত হয়েছে। পড়াশোনা থেকে শুরু করে চাকরি, ব্যবসা-বাণিজ্য, কোর্স এমন অনেক কিছুই অনলাইনের মাধ্যমে চালু হয়েছে তখন থেকে। OpenAI এর মাধ্যমে এবার অনলাইনেই শিখে নিতে পারবেন Prompt Engineering Courses।

ডেভলপারদের জন্য সম্পূর্ণ বিনামূল্যে এই কোর্সটি অফার করা হচ্ছে। DeepLearning.AI ওয়েবসাইট থেকে ডেভেলপার সম্পূর্ণ বিনামূল্যে শিখে নিতে পারবেন Prompt Engineering । OpenAI-এর ইসা ফুলফোর্ড এবং DeepLearning.AI প্রতিষ্ঠাতা অ্যান্ড্রিউ এনজি এই কোর্সটি শেখাবেন।

এক ঘন্টারও কম সময়ে এই কোর্সটি আপনারা শিখে নিতে পারবেন। এই কোর্সের মূল লক্ষ্য হলো Prompt Engineering এর সেরা প্র্যাকটিসগুলি শেখানো। তবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সম্পর্কে যাদের কোন ধারনা নেই, তারাও এই কোর্সটি শিখে নিতে পারবেন। তবে তাদের পাইথন সম্পর্কে সামান্য জ্ঞান থাকতে হবে।

ডেভলপার ছাড়াও সাধারণ মানুষদের জন্যও এই কোর্সটি অফার করছে Coursera। এখান থেকে শিখতে গেলে আপনাদের ২০০০ টাকা খরচ করতে হবে। এখানে ভিডিও লেকচারের মাধ্যমে আপনাদের Promot Engeneering শেখানো হবে। কিভাবে নিখুঁত Prompt ব্যবহার করবেন, কতটা খুঁটিয়ে Prompt প্রয়োগ করবেন তা এখান থেকে শিখে নিতে পারবেন। এখানে অ্যাসাইনমেন্টও থাকবে, যা পরীক্ষা করবে আপনি কতটা শিখলেন এবং কি কি শিখলেন।

See also  বদল হলো স্কুলের সময়। জুন মাসে কখন স্কুলের সময় হলো জানুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular