HomeEducation Newsশনিবারে স্কুল হাফ ছুটি নয়, পুরো ক্লাস হবে। সম্মতি দিলেন শিক্ষা মন্ত্রী।

শনিবারে স্কুল হাফ ছুটি নয়, পুরো ক্লাস হবে। সম্মতি দিলেন শিক্ষা মন্ত্রী।

দেড় মাস গরমের ছুটি শেষ হবার পর অবশেষে বৃহস্পতিবার থেকে রাজ্যে খুলে গেল সরকারি স্কুলগুলি। গরমের কারণে ছাত্রছাত্রীরা স্কুলে গিয়ে অসুস্থ হয়ে পড়ছেন। ছাত্র-ছাত্রীদের সাথে সাথে শিক্ষক শিক্ষিকারাও অসুস্থ হয়ে যাচ্ছেন। অনেকে সংজ্ঞাহীন নিয়ে যাচ্ছেন, অনেকের আবার হিট স্ট্রোক হচ্ছে। একেই প্রবল সিলেবাস বাকি রয়েছে, পরীক্ষার আগে এসে সিলেবাস শেষ করাতে হবে শিক্ষক-শিক্ষিকাদের। শিক্ষা দপ্তর নির্দেশ দিয়েছিল অতিরিক্ত ক্লাস করিয়ে ছাত্রছাত্রীদের সিলেবাস শেষ করতে হবে। তাই শনিবারের হাফ ছুটির বদলে ফুল স্কুল হবে এমন কথা চলছিল রাজ্যের সরকারি স্কুলগুলিতে।

এগিয়ে এসেছে দ্বিতীয় পর্যায়ক্রমিক পরীক্ষা। আগস্ট মাসের শুরুতেই পরীক্ষা নিতে হবে স্কুলগুলিতে, এমন নির্দেশ দেওয়া হয়েছে শিক্ষা দপ্তরের তরফ থেকে। লোকসভা ভোটের কারণে আগামী বছরের উচ্চ মাধ্যমিক এবং মাধ্যমিক পরীক্ষা এগিয়ে আসবে। পাশাপাশি এতদিন ছুটি থাকার কারণে অনেক সিলেবাসই বাকি রয়ে গেছে ছাত্র-ছাত্রীদের। তা যতটা সম্ভব আগামী পরীক্ষা আসার আগেই শেষ করতে হবে। এমন অবস্থায় সিলেবাস দ্রুত শেষ করতে হবে, এমনটাই মনে করছেন রাজ্যের শিক্ষক এবং শিক্ষিকারা।

বর্তমানে সরকারি এবং সরকার নিয়ন্ত্রিত স্কুলগুলিতে শনিবার হাফ ছুটি দেওয়া হয়। কিন্তু বর্তমানে সিলেবাস শেষ করার জন্য সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে শনিবারেও পুরো ক্লাস নেওয়া হবে। এই বিষয়টি নিয়ে আগেও আলোচনা চলছিল, তবে পাকাপাকিভাবে রাজ্যের শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু এই বিষয়টিতে সীলমোহর দিয়েছেন

See also  বদল হলো স্কুলের সময়। জুন মাসে কখন স্কুলের সময় হলো জানুন।

সামনে রয়েছে পঞ্চায়েত ভোট(Panchayeet Election 2023)। ভোটের কারণেও পঠন-পাঠন ব্যাহত হবে রাজ্যর সরকারি স্কুল গুলিতে। ভোটের কারণে ছুটি পেতে চলেছে ছাত্রছাত্রীরা। শিক্ষকমল দাবী করছেন প্রয়োজনে মর্নিং স্কুল হোক, কিন্তু ছুটি না দেওয়া হোক। কারণ ছুটি চললে ছাত্রছাত্রীদের ওপর অতিরিক্ত আরো চাপ বাড়বে।

সোমবার বৃষ্টির পর একধাপে উষ্ণতা অনেকটাই কমতে চলেছে রাজ্যে। আশা করা যাচ্ছে যে এবার থেকে স্কুলে গরমের কারণে আর এতটা অস্বস্তি ভোগ করতে হবে না ছাত্রছাত্রীদের এবং শিক্ষক-শিক্ষিকাদের। ফলত, পঠন-পাঠন স্বাভাবিকভাবেই চলবে, এমনটাই আশা করছেন সকলে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular