HomeEducation NewsNEET UG পরীক্ষায় ‘টাই ব্রেকিং’-এ গুরুত্ব ফিজিক্সের নম্বরে, বিজ্ঞপ্তি দিলো MNC!

NEET UG পরীক্ষায় ‘টাই ব্রেকিং’-এ গুরুত্ব ফিজিক্সের নম্বরে, বিজ্ঞপ্তি দিলো MNC!

সম্প্রতি ন্যাশনাল মেডিকেল কমিশনের(National Medical Commission) পক্ষ থেকে স্নাতক স্তরে মেডিকেল শিক্ষা সংক্রান্ত একটি নির্দেশিকা বা গাইডলাইন প্রকাশ করা হয়েছে। এই নির্দেশিকা বিভিন্ন নিয়ম এর পাশাপাশি ট্রাই ব্রেকিং সিস্টেম সম্পর্কে বলা হয়েছে। NEET UG পরীক্ষায় পরীক্ষার্থীদের প্রাপ্ত নম্বর যদি এক হয়, সেক্ষেত্রে কিভাবে রাঙ্ক নির্ধারণ করা হবে, তা বলা হয়েছে বিজ্ঞপ্তিতে।

চলতি বছর ৭ মে তারিখে হয়েছিল NEET UG পরীক্ষা(NEET UG Exam 2023)। ডাক্তারি স্নাতকের প্রবেশিকা পরীক্ষা হলো NEET UG বা ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট(National Eligibility Cum Entrance Test)। ২০ লক্ষ পরীক্ষার্থীদের মধ্যে প্রায় ১১ লক্ষ ৪৫ হাজারের বেশি পরীক্ষার্থী এই পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন। পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে গত ১৩ জুন। তার আগেই ন্যাশনাল মেডিকেল কমিশনের পক্ষ থেকে স্নাতক স্তরে মেডিকেল শিক্ষা সংক্রান্ত একটি নির্দেশিকা বা গাইডলাইন প্রকাশ করা হয়েছে।

গত ৮ই জুন ন্যাশনাল মেডিকেল কমিশনের পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছিল যে, নিট পরীক্ষায় পরীক্ষার্থীদের প্রাপ্ত নম্বর যদি একই হয়, সেক্ষেত্রের র‍্যাঙ্ক(Neet UG Rank) নির্ধারণ করার সময় পদার্থবিজ্ঞানের(Physics) নম্বরকে প্রাধান্য দেওয়া হবে। এরপর পরীক্ষার্থীদের রসায়ন এবং জীবন বিজ্ঞানের প্রাপ্ত নাম্বার দেখা হবে।

See also  অবশেষে MAKAUT CET এর পরীক্ষার তারিখ ঘোষণা করা হলো। কবে জানুন?

এতদিন পর্যন্ত নিট পরীক্ষায় পরীক্ষার্থীদের প্রাপ্ত নম্বর যদি একই হতো, তাহলে জীবন বিজ্ঞানে প্রাপ্ত নম্বরকে অগ্রাধিকার দেওয়া হতো। এরপর গুরুত্ব দেওয়া হতো পদার্থবিজ্ঞান এবং রসায়ন(Chemistry) বিষয়টিকে। তবে নতুন নির্দেশিকা অনুযায়ী সমস্ত নিয়মটাই পাল্টাতে চলেছে।

শিক্ষার্থীদের সংশয় দূর করার জন্য গত ১৩ ই জুন আরও একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেন ন্যাশনাল মেডিকেল কমিশন। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে নতুন এই ট্রাই ব্রেকিং সিস্টেমটি চলতি বছর থেকে চালু করা যাবে না। তবে আগামী বছর থেকেই NEET UG পরীক্ষায়(NEET UG Exam 2024) এই নিয়মটি কার্যকর হতে চলেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular