HomeEducation Newsমেডিক্যালে NEET এর বদলে NEXT, ঘোষণা হলো ২০২৪ সালের ন্যাশনাল এক্সিট টেস্ট...

মেডিক্যালে NEET এর বদলে NEXT, ঘোষণা হলো ২০২৪ সালের ন্যাশনাল এক্সিট টেস্ট পরীক্ষার।

মেডিকেলে স্নাতকোত্তরের পর্বে ভর্তির পরীক্ষার জন্য এতদিন পর্যন্ত NEET পরীক্ষা নেওয়া হতো। তবে এবার থেকে NEET PG পরীক্ষার বদলে নেয়া হবে ন্যাশনাল এক্সিট টেস্ট(National Exit Test -NEXT)। ন্যাশনাল এক্সিট টেস্ট পরীক্ষার কথা আগেই ঘোষণা করা হয়েছিল, তবে এবার প্রথমবার এর মতো ভারতে এই পরীক্ষার আয়োজনের তারিখ ঘোষণা করা হলো।

সিদ্ধান্ত নেওয়া হয়েছে প্রত্যেক বছর দুবার করে দুটি পরীক্ষা হবে, প্রথম পরীক্ষাটি হবে মে মাসে এবং দ্বিতীয় পরীক্ষাটি হবে নভেম্বর মাসে। নেক্সট ১ হিসাবে পরীক্ষাটি হবে। এই পরীক্ষাটা হবে একটি থিওরি নির্ভর পরীক্ষা। নেক্সট ২ হিসাবে হবে দ্বিতীয় পরীক্ষাটি। এই পরীক্ষাটি হবে প্রাকটিক্যাল নির্ভর। এই পরীক্ষাটি বছরে একবার হবে। হবু চিকিৎসকদের ক্লিনিক্যাল স্কিল যাচাই করা হবে এই পরীক্ষাটির মাধ্যমে।

২০২৪ সালের National Exit Test পরীক্ষাটি হবে মে মাসে। National Eligibility Come Entrance Test Pg এবং Foreign Medical Graduate Examination দুটির জায়গায় এককভাবে হবে এই পরীক্ষা।

MBBS উত্তীর্ণ হতে গেলে নেক্সট পরীক্ষায় উত্তীর্ণ হওয়া অত্যাবশ্যক। এই পরীক্ষাটিতে উত্তীর্ণ হলেই মিলবে ডাক্তারি রেজিস্ট্রেশন। এই রেজিস্ট্রেশনটি থাকলে ভারতের যেকোনো জায়গায় ডাক্তার হিসেবে কর্মরত হতে পারবেন চিকিৎসকরা। তাছাড়া মেডিক্যালে পোস্ট গ্র্যাজুয়েশনে বিভিন্ন স্পেশ্যালিটির বাছাই পর্বের জন্যও এই পরীক্ষাটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

See also  বদল হলো স্কুলের সময়। জুন মাসে কখন স্কুলের সময় হলো জানুন।

NMC এর পক্ষ থেকে সম্প্রতি একটি নতুন নিয়ম জানানো হয়েছে। নতুন নির্দেশিকা অনুযায়ী MBBS পরীক্ষায় কেউ ফেল করলে, তাঁকে অনুত্তীর্ণ হিসাবে গণ্য করা হবে। গ্রেস নম্বর পেয়ে উত্তীর্ণ হবার কোনো সুযোগ মিলবে না। MBBS পড়ার চার বছরের মূল পাঠ্যক্রম ও ১ বছরের ইন্টার্নশিপ এর সময়েও বদল আনা হয়েছে।

ন্যাশনাল মেডিক্যাল কমিশন গত মঙ্গলবার ২০২৪ সাল থেকে এমবিবিএস পাশের ক্ষেত্রে নেক্সট পরীক্ষা নেবার সিদ্ধান্ত গ্রহণ করেছে। ভারতের সব মেডিক্যাল কলেজের প্রতিনিধিদের নিয়ে বৈঠক এর পরেই নেওয়া হয়েছে এই সিদ্ধান্ত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular