HomeEducation NewsAfter Madhyamik Courses: মাধ্যমিক শেষে এই কোর্সগুলি শিখে ফেলো, তাহলে খাওয়ার অভাব...

After Madhyamik Courses: মাধ্যমিক শেষে এই কোর্সগুলি শিখে ফেলো, তাহলে খাওয়ার অভাব হবেনা।

কিছুদিন আগেই শেষ হলো পশ্চিমবঙ্গের মাধ্যমিক পরীক্ষা(Madhyamik Exam West Bengal)। রাজ্যের কয়েক লক্ষ পরীক্ষার্থী মাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহণ করেন।মাধ্যমিক পরীক্ষার পর ফলাফল বেরোতে বেশ কয়েক মাস সময় লাগে। ফলস্বরূপ ছাত্র-ছাত্রীদের হাতে বেশ কয়েক মাস ফাঁকা সময় থাকে।

এই সময়ের মধ্যে অনেকে দূরে কোথাও ঘুরতে যায়, অনেকে নিজেদের মতো সময় কাটায়, অনেকে কেবল খেলাধুলো, হাসি-মজা করে কয়েকটা মাস পার করে দেয়। তবে এই দীর্ঘ কয়েক মাস আপনারা অন্য কোন কাজে ব্যয় না করে বেশ কয়েকটি কোর্স(After Madhyamik Courses) করে রাখতে পারেন। এই কোর্সগুলি শিখে রাখলে আপনার কোনদিন খাওয়ার অভাব হবে না এছাড়া পরবর্তীকালে অনেক টাকা উপার্জন করতে পারবেন।

১) কম্পিউটার কোর্স:

তিন মাস ডিউরেশনের অনেক কম্পিউটার কোর্স(Computer Course After Madhyamik Exam) করা যায়। এছাড়া ছয় মাস , এক বছর, দুই বছর সহ আরো একাধিক সময়ের কোর্স উপলব্ধ রয়েছে কম্পিউটার কোর্সের ক্ষেত্রে।

মাধ্যমিক পরীক্ষার পর অবসর সময় বসে না থেকে আপনারা কম্পিউটার কোর্স করে রাখতে পারেন। এর ফলে আপনারা কম্পিউটারের বিভিন্ন কাজ সম্পর্কে প্রাক্টিক্যালি শিখতে পারবেন এবং ভবিষ্যতে এই স্কিল কাজে লাগিয়ে আপনারা অনেক টাকা উপার্জন করতে পারবেন, বা অন্য কোন কাজেও আপনাদের কম্পিউটার স্কিল প্রয়োগ করে কাজটিকে সহজ করে তুলতে পারবেন।

See also  অবশেষে MAKAUT CET এর পরীক্ষার তারিখ ঘোষণা করা হলো। কবে জানুন?

২) স্পোকেন ইংলিশ কোর্স:

বর্তমানে ভালোভাবে ইংরেজি বলতে না জানলে চাকরি ক্ষেত্রে এবং অন্যান্য বহু ক্ষেত্রে সমস্যার মুখে পড়তে হয়। মাধ্যমিক দেওয়ার পর রেজাল্ট বেরোনো অব্দি অপেক্ষা না করে এই সময়ের মধ্যে আপনারা স্পোকেন ইংলিশ কোর্স(Spoken English course) শিখে নিতে পারেন।

আপনার নিকটবর্তী কোনো স্পোকেন ইংলিশ কোর্স সেন্টারের খোঁজ নিয়ে সেখানে ভর্তি হয়ে যেতে পারেন এবং দুই তিন মাসের মধ্যেই আপনাদের ইংরেজি কথা বলার ধরন,ভঙ্গিমা সমস্তটাই পাল্টে ফেলতে পারবেন। এই কোর্সটি করে রাখলে আপনারা ভবিষ্যতে ইন্টারভিউ থেকে শুরু করে বিভিন্ন কাজে সহজেই সফলতা পাবেন।

৩) কমিউনিকেশন স্কিল:

মাধ্যমিকের পর অবসর সময়ে শিখে নেওয়ার মতো অন্যতম একটি কোর্স হলো কমিউনিকেশন স্কিল(How To Learn Communication Skill)। মূলত আপনারা কারো সাথে কিভাবে কথা বলবেন, আপনাদের ব্যবহার, আচরণ ইত্যাদি কেমন হবে সেই সম্পর্কে শেখানো হয় এই কোর্সে।

এই কোর্সটি (Communication Skill Course) শিখে রাখলে ভবিষ্যতে আপনাদের ইন্টারভিউ দেবার ক্ষেত্রে সুবিধা হবে। এছাড়া পরবর্তীকালে চাকরিক্ষেত্রে, ব্যবসার ক্ষেত্রে এবং অন্যান্য বিভিন্ন ক্ষেত্রে আপনারা অনেক এডভান্স থাকবেন।

See also  বদল হলো স্কুলের সময়। জুন মাসে কখন স্কুলের সময় হলো জানুন।

৪) Graphics Design:

বর্তমানে অনলাইনে কাজের সংখ্যা বেড়েছে। বিভিন্ন কোম্পানি সংস্থাগুলি তাদের কোম্পানির লোগো ডিজাইন করার জন্য , বিভিন্ন প্রোডাক্ট লঞ্চের আগে তার ডিজাইন এর জন্য গ্রাফিক্স ডিজাইনার হায়ার করে থাকেন।

মাধ্যমিক পরীক্ষা দেওয়ার পর আপনারা গ্রাফিক্স ডিজাইনের কোর্স(Graphics Designer Course) করে রাখতে পারলে ভবিষ্যতে আপনারা এই কোর্সটির মাধ্যমে শেখা স্কিল কাজে লাগিয়ে প্রচুর টাকা উপার্জন করতে পারবেন।

৫) Video Editing:

ভিডিও এডিটিং শেখার ও কোর্স রয়েছে। ভিডিও এডিটিং শিখে আপনারা এই স্কিল কাজে লাগিয়ে বিভিন্নভাবে উপার্জন করতে পারবেন।

আপনারা যদি নিজেরাই ইউটিউবে ভিডিও আপলোড করা শুরু করেন , সেখান থেকে উপার্জন করার সুযোগ রয়েছে। তার জন্য ভিডিওটিকে ভালোভাবে এডিট করার দরকার পড়ে। ভিডিও এডিটিং কোর্স করে রাখলে আপনাদের প্রচুর সুবিধা হবে।

এছাড়া অনেক মিউজিক কোম্পানি, প্রোডাকশন হাউজ এবং সেলিব্রেটিরা সোশ্যাল মিডিয়া ম্যানেজার, ভিডিও এডিটর নিয়োগ করে থাকেন। সেখানেও আপনারা আপনাদের ভিডিও এডিটিং স্কিল কাজে লাগিয়ে ভালো ভিডিও তৈরি করতে পারবেন এবং উপার্জনের পরিমাণও বাড়িয়ে দিতে পারবেন খুব সহজেই।

যে সমস্ত ছাত্র-ছাত্রীরা বর্তমানে মাধ্যমিক পরীক্ষা দেবার পর বাড়িতে বসে আছেন, তারা এই সময়টিকে কাজে লাগিয়ে ভবিষ্যতের একটা সুন্দর রাস্তা তৈরি করে দিতে পারবেন। সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিলে ভবিষ্যতে আফসোস করতে হবে না।

See also  NEET বিতর্ক অব্যাহত! তার মাঝেই আবারও একটি পরীক্ষা পিছিয়ে দিলো NTA! জানুন বিস্তারিত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular