HomeJob updatesDCPU Recruitment: রাজ্যের নারী ও শিশু কল্যাণ দপ্তরে বিভিন্ন পদে কর্মী নিয়োগ,...

DCPU Recruitment: রাজ্যের নারী ও শিশু কল্যাণ দপ্তরে বিভিন্ন পদে কর্মী নিয়োগ, জানুন বিস্তারিত

পশ্চিমবঙ্গের চাকরিপ্রার্থীদের জন্য সুখবর। নারী আর শিশুদের কল্যাণে এবং সামাজিক উন্নতি(Development)সাধনে এবার জেলা ভিত্তিক কর্মী (JOB) নিয়োগ করবে রাজ্য সরকার। কয়েকদিন আগেই রাজ্য সরকারের সংশ্লিষ্ট দফতর মারফৎ জেলা ভিত্তিক কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ()

এক্ষেত্রে আবেদনকারীকে অবশ্যই সংশ্লিষ্ট জেলার (ZILA) স্থায়ী বাসিন্দা হতে হবে।এই নিয়োগ (RECRUITMENT) প্রক্রিয়াটি পশ্চিমবঙ্গ সরকারের সমাজ কল্যাণ (Social Welfare) দফতরের তত্বাবধানে সম্পন্ন হবে।

নারী ও শিশু কল্যাণ দপ্তরে নিয়োগের (DCPU Recruitment) শিক্ষাগত যোগ্যতা, বেতন, বয়সসীমা, আবেদন পদ্ধতি, আবেদন পদ্ধতি, আবেদনের তারিখ ইত্যাদি বিষয়গুলি সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা হলো। আপনারা চাইলে অফিসিয়াল নোটিফিকেশনটি ডাউনলোড করে সমস্ত বিষয়গুলি আরো বিস্তারিতভাবে জেনে নিতে পারবেন।।

পদের নাম-

অফিসার ইন-চার্জ (Officer In -Charge)
কাউন্সিলর (Counsellor)
চাইল্ড ওয়েলফেয়ার অফিসার (Child Welfare Officer)
হাউস ফাদার (House Father)
প্যারা মেডিক্যাল স্টাফ (Para Medical Staff)

মোট শূন্যপদ-

প্রত্যেকটি পদে শূন্য পদের সংখ্যা ১২ টি।

See also  বাংলা পাবে আরো MBBS আসন! পাবে মেডিক্যাল কলেজও।

মাসিক বেতন-

নিযুক্ত কর্মীদের তাদের পদ অনুযায়ী মাসিক সর্বনিম্ন ১২,০০০ টাকা এবং সর্বোচ্চ ৩৩,১০০ টাকা বেতন দেওয়া হবে।

আবেদন শেষ-

23/06/2023

বয়সসীমা-

সর্বনিম্ন ২১ বছর থেকে সর্বোচ্চ ৪২ বছর বয়সের চাকরি প্রার্থীরা শূন্যপদগুলির জন্য আবেদন করতে পারবেন। সরকারি নিয়ম মেনে সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা বয়সের ছাড় পাবেন।

আবশ্যিক যোগ্যতা-

অফিসার ইন-চার্জ (Officer In -Charge): এই পদটিতে আবেদনের জন্য আবেদনকারীকে এল এল বি /সোশ্যাল সায়েন্স / সাইকোলজি/ সোশ্যাল ওয়ার্ক বিষয়ে মাস্টার ডিগ্রি উত্তীর্ণ হতে হবে। সাথে কম্পিউটার এবং প্রাসঙ্গিক কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

কাউন্সিলর (Counsellor): এই পদটিতে আবেদনের জন্য আবেদনকারীকে সাইকোলজি/ সোশ্যাল সায়েন্স /সোশ্যাল ওয়ার্ক বিষয়ে মাস্টার ডিগ্রিধারী হতে হবে। সাথে কম্পিউটার বিষয়ে এবং প্রাসঙ্গিক কাজে অভিজ্ঞ হতে হবে।

চাইল্ড ওয়েলফেয়ার অফিসার (Child Welfare Officer): এক্ষেত্রে আবেদনকারীকে সোশ্যাল সায়েন্স / সাইকোলজি/সোশ্যাল ওয়ার্ক বিষয়ে স্নাতক ডিগ্রী থাকতে হবে। সঙ্গে কম্পিউটার বিষয়ে এবং প্রাসঙ্গিক কাজে দক্ষ হতে হবে।

হাউস ফাদার (House Father) : এক্ষেত্রে আবেদনকারীকে অবশ্যই উচ্চ মাধ্যমিক বা সমতুল্য পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। প্রাসঙ্গিক কাজে অভিজ্ঞতা থাকতে হবে।

See also  কোনোরকম লিখিত পরীক্ষা ছাড়াই নিয়োগ করা হবে পরমাণু গবেষণা কেন্দ্রে! জানুন বিস্তারিত।

প্যারা মেডিক্যাল স্টাফ (Para Medical Staff): এক্ষেত্রে আবেদনকারীকে উচ্চ মাধ্যমিক বা সমতুল্য পাশ হতে হবে নার্সিং / ফার্মেসি বিষয়ে ডিপ্লোমাধারী হতে হবে। প্রাসঙ্গিক কাজে অভিজ্ঞ এবং দক্ষ হতে হবে।

নিয়োগ পদ্ধতি-

লিখিত পরীক্ষা এবং কম্পিউটার টেস্ট এর মাধ্যমে প্রার্থীদের নিয়োগ করা হবে।

আবেদন পদ্ধতি-

যে সমস্ত চাকরি প্রার্থীরা আবেদন করতে ইচ্ছুক , তাদেরকে অফলাইনের মাধ্যমে আবেদন করতে হবে।

সংশ্লিষ্ট জেলার ওয়েব সাইট থেকে প্রথমে আবেদন ফর্ম ডাউন লোড করে নিতে হবে। এরপর আবেদন পত্রে প্রয়োজনীয় তথ্য পূরণ করে আবেদন পত্রটি নির্দিষ্ট দিন এবং সময়ের মধ্যে সাবমিট করতে হবে।
আবেদন ফর্ম পূরণের সময় প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি অবশ্যই সঙ্গে রাখতে হবে । যেমন-ভোটার ও আধার কার্ড, বাসস্থানের প্রমান, বয়সের প্রমানপত্র, শিক্ষাগত যোগ্যতার প্রমানপত্র, কাস্ট সার্টিফিকেট ইত্যাদি।

Important Links

Official Notification: Download Now
Apply Online: Apply Online
Official Website: Click Here

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular