HomeEducation Newsমুখ্যমন্ত্রীর উদ্যোগে রাজ্যে চালু হলো যোগা চিকিৎসার ডাক্তারি কোর্স, শুরু ভর্তি প্রক্রিয়া।

মুখ্যমন্ত্রীর উদ্যোগে রাজ্যে চালু হলো যোগা চিকিৎসার ডাক্তারি কোর্স, শুরু ভর্তি প্রক্রিয়া।

যোগা চিকিৎসা নিয়ে ডাক্তারি কোর্স চালু করা হলো পশ্চিমবঙ্গে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের(Mamata Bandopadhyay) অনেক দিনের চিন্তা ভাবনা ছিল এই বিষয়টি নিয়ে। অবশেষে মুখ্যমন্ত্রীর উদ্যোগে রাজ্যে যোগা চিকিৎসার(Yoga Treatment) ডাক্তারি কোর্স শুরু হল। বেলুড়ের যোগা মেডিকেল কলেজে ১১ জন নিট উত্তীর্ণ ছাত্রছাত্রীদের নিয়ে যোগশ্রী-র(Yogashree) ছাত্র ভর্তি প্রক্রিয়া শুরু হল।

কাউন্সিলিং এর প্রথম দফায় এমন সাড়া মেলার কারণে খুশি নবান্ন। পূর্ব ভারতে এটাই প্রথম সরকারি উদ্যোগে তৈরি যোগ মেডিক্যাল কলেজ(Yoga Medical College) । প্রাথমিক পর্যায়ে মোট ৩৪ জন ছাত্র ভর্তি করার অনুমোদন দিয়েছে পশ্চিমবঙ্গের মেডিকেল কাউন্সিলিং কমিটি (West Bengal Medical Counselling Committee)। আগামী ১৮ ই নভেম্বর পর্যন্ত ভর্তি প্রক্রিয়া চলবে। এখনো পর্যন্ত যারা ভর্তির আবেদন জানিয়েছেন, তারা সকলেই এই রাজ্যের বাসিন্দা।

এই কলেজটিতে মোট ৩০০ টি শয্যা রয়েছে। মেডিকেল কলেজে ভর্তির পাশাপাশি এই কলেজে প্রাকৃতিক উপাদান ব্যবহার করে চিকিৎসা করার শিক্ষা দেওয়া হবে। কলেজে স্নাতক স্তরে (BYNS) পঠনপাঠন হবে। বাতাস বা সূর্যের আলোর মতো প্রাকৃতিক উপাদানকে কাজে লাগিয়ে কিভাবে রোগ নিরাময় করা যায় তা শেখানো হবে পড়ুয়াদের।

See also  বদল হলো স্কুলের সময়। জুন মাসে কখন স্কুলের সময় হলো জানুন।

এতদিন পর্যন্ত বাংলার ছাত্র ছাত্রীদের ন্যাচারোপ্যাথি এবং যোগা শিক্ষার কোর্স করার জন্য অন্যান্য রাজ্যে পাড়ি দিতে হতো। গোয়া, মহারাষ্ট্র, বেঙ্গালুরুতে গিয়ে পঠনপাঠন করতে হতো। তবে এবার বাংলার ছেলেমেয়েরা বাংলায় বসেই যোগের ডাক্তারি কোর্স করতে পারবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular