HomeEducation Newsবদলাতে চলেছে মাধ্যমিকের সিলেবাস, সিদ্ধান্ত নেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বদলাতে চলেছে মাধ্যমিকের সিলেবাস, সিদ্ধান্ত নেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আগামী দিনের সর্বভারতীয় পরীক্ষাগুলির (All India Exams) ক্ষেত্রে পশ্চিমবঙ্গ বোর্ডের ছাত্রছাত্রীরা যাতে ভালো ফল করতে পারে, সেজন্য পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে নতুন একটি উদ্যোগ নেওয়া হচ্ছে। আমূল পরিবর্তন ঘটতে পারে মাধ্যমিক এর সিলেবাসে।

বেশ কয়েক মাস ধরেই রাজ্যের শিক্ষা দপ্তরে মাধ্যমিক স্তরের সিলেবাস পরিবর্তন করা নিয়ে কথা হচ্ছে। মাধ্যমিক স্তরে ছাত্রছাত্রীদের সংখ্যা ক্রমশ হ্রাস পাওয়া, সর্বভারতীয় স্তরে পশ্চিমবঙ্গ বোর্ডের ছাত্র-ছাত্রীদের বেশি উন্নতি সহ আরো বেশ কিছু কারণে এই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। বিশেষ করে আগামী দিনে যাতে সর্বভারতীয় পরীক্ষাগুলিতে পশ্চিমবঙ্গের ছেলেমেয়েরা ভালো ফল করতে পারে, সেদিকে বিশেষ নজর দিয়েই মাধ্যমিকের সিলেবাস পরিবর্তন(Madhyamik Syllabus Change WB) করা হবে।

কলকাতা হাইকোর্টের (Kolkata High Court) বিচারপতি শ্রী বিশ্বজিৎ বসু কিছুদিন আগেই রাজ্যে মাধ্যমিক পরীক্ষার্থীদের সংখ্যা উল্লেখযোগ্যভাবে কমে যাওয়া নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন। প্রশ্ন উঠেছিল যে, দিল্লী বোর্ডের সিলেবাসের আকর্ষণেই কি পশ্চিমবঙ্গের ছেলেমেয়েরা পশ্চিমবঙ্গ শিক্ষা পরিষদের(West Bengal Education Department) থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে? রাজ্যের এডভোকেট জেনারেল সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায়কে কলকাতা হাইকোর্টের বিচারপতি বিশ্বজিৎ বসু বার্তা দিয়েছিলেন যে, অন্যান্য বোর্ডের সাথে সামঞ্জস্য রেখে পশ্চিমবঙ্গ বোর্ডের সিলেবাস ও যাতে রাজ্য সরকার সংস্কার করে।

See also  পরীক্ষার পরের দিনই বাতিল পরীক্ষা! জালিয়াতির তদন্ত করবে CBI! জানুন বিস্তারিত।

যদি মাধ্যমিক পরীক্ষার সিলেবাস বদল করা হয়, তাহলে পড়ুয়ারদের সাথে সাথে স্বস্তি পাবেন অভিভাবকেরাও। সে ক্ষেত্রে দিল্লি বোর্ডের সিলেবাসের সাথে সামঞ্জস্য রেখে তৈরি করা হবে পশ্চিমবঙ্গ শিক্ষা পর্ষদের সিলেবাস। আগামী কয়েক দিন বা কয়েক মাসের মধ্যেই আমরা নতুন মাধ্যমিকের সিলেবাস হাতে পেয়ে যাব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular