HomeEducation Newsমাধ্যমিকের নম্বর স্ক্রুটিনি এবং রিভিউ হবে অনলাইনে, পরীক্ষকদের নির্দেশ দিলো মধ্যশিক্ষা পর্ষদ।

মাধ্যমিকের নম্বর স্ক্রুটিনি এবং রিভিউ হবে অনলাইনে, পরীক্ষকদের নির্দেশ দিলো মধ্যশিক্ষা পর্ষদ।

গত ১৯ মে তারিখে প্রকাশিত হয়েছিল মাধ্যমিক পরীক্ষার ফলাফল(WB Madhyamik Result 2023)। পরীক্ষা শেষ হওয়ার প্রায় ৭৬ দিনের মাথায় মাধ্যমিকের ফলাফল প্রকাশ করেছিল পশ্চিমবঙ্গের মধ্যশিক্ষা পর্ষদ। যেদিন পশ্চিমবঙ্গের মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়, সেই দিন মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয় যে, মাধ্যমিক পরীক্ষায়(Madhyamik Exam West Bengal) উত্তীর্ণ হওয়া কোন শিক্ষার্থী যদি তাদের নম্বর যাচাই করতে চান তাহলে তার সংশ্লিষ্ট বিদ্যালয়ের মাধ্যমে অনলাইনে আবেদন করে যাচাই করতে হবে। যে সমস্ত পরীক্ষার্থীরা মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হননি, অর্থাৎ অকৃতকার্য হয়েছেন, তারাও একই প্রক্রিয়ায় তাদের খাতা পুনর্মূল্যায়নের জন্য আবেদন করতে পারবেন সংশ্লিষ্ট বিদ্যালয় বা শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে। বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়েছিল যে, আগামী ৩ জুন তারিখের মধ্যে স্ক্রুটিনি এবং রিভিউয়ের জন্য আবেদন জানাতে হবে।

পড়ুয়াদেরকে অনলাইনে আবেদন করার বিষয়টি আগেই জানিয়ে দিয়েছিল পশ্চিমবঙ্গের মধ্যশিক্ষা পর্ষদ(West Bengal Education Department)। তবে সম্প্রতি অনলাইনে রিভিউ এবং স্ক্রুটিনি সংক্রান্ত বিষয়টি সম্পর্কে রাজ্যের পরীক্ষকদেরও নির্দেশ পাঠালো মধ্যশিক্ষা পর্ষদ।

গত বুধবার মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে যে, আগামী ৯ জুন সকাল ১১ টা থেকে আগামী ১৫ জুন মধ্যরাত পর্যন্ত মাধ্যমিক পরীক্ষার রেজাল্টের স্ক্রুটিনি এবং রিভিউ সংক্রান্ত কাজগুলি চলবে। যথাযথভাবে খাতা দেখা হচ্ছে কিনা, নম্বর সঠিকভাবে গোনা হচ্ছে কিনা তা খতিয়ে দেখবেন প্রধান পরীক্ষকরা।

See also  নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে শুরু হলো স্নাতকে ভর্তির প্রক্রিয়া, জেনে নিন সমস্ত খুঁটিনাটি।

স্ক্রুটিনি এবং রিভিউ প্রক্রিয়া সম্পূর্ণ হবার পর শিক্ষা পর্ষদের দেওয়া নির্দিষ্ট ওয়েবসাইটে স্ক্রুটিনি (Madhyamik Result Scrutiny) এবং রিভিউ (Madhyamik Result Review) করা উত্তরপত্রগুলি আলাদা আলাদা করে জমা করবেন পরীক্ষকরা। প্রধান পরীক্ষকদের সমস্ত কাজটাই নির্দিষ্ট সময়ের মধ্যে করতে হবে। তাদেরকে যথাযথভাবে খাতা দেখতে হবে এবং নির্দিষ্ট জায়গায় নম্বর বসিয়ে প্রধান পরীক্ষকদের সাথে নতুন ব্যবস্থার সঙ্গে সহযোগিতা করার আহ্বান জানানো হয়েছে শিক্ষা পর্ষদের পক্ষ থেকে। প্রথমবার এমন কোন কাজ অনলাইনের মাধ্যমে করার উদ্যোগ নিয়েছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার এবং পশ্চিমবঙ্গের মধ্যশিক্ষা পর্ষদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular