HomeEducation Newsমাধ্যমিকে অস্বাভাবিক বেশি বা কম নাম্বার পেলে ফের দেখা হবে খাতা, সিদ্ধান্ত...

মাধ্যমিকে অস্বাভাবিক বেশি বা কম নাম্বার পেলে ফের দেখা হবে খাতা, সিদ্ধান্ত পর্ষদের।

গত মাসে ২৩ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছিল পশ্চিমবঙ্গের মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Exam 2023)এবং মার্চ মাসের প্রথম সপ্তাতে তা শেষ হলো। পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে জানানো হয়েছে যে আগামী মে মাসের তৃতীয় সপ্তাহের মাধ্যমিকের ফলাফল (Madhyamik Exam Result 2023 Update) প্রকাশ করা হবে।

কিভাবে মাধ্যমিকের রেজাল্ট চেক করতে পারবেন সেই বিষয়ে আমরা আগের একটি প্রতিবেদনে বিস্তারিত লিখেছি।

তবে সম্প্রতি মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে আরও একটি বড় সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যদি কোন ছাত্র বা ছাত্রী মাধ্যমিক পরীক্ষায় কোন বিষয়ে অস্বাভাবিক নম্বর পায়, তবে তার খাতা পুনরায় দেখা হবে। অর্থাৎ উত্তরপত্রের পুনর্মূল্যায়ন করা হবে।। পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় জানান যে নম্বর জমা দেবার পর যদি দেখা যায় কোন পরীক্ষার্থীর প্রাপ্ত নাম্বারে অস্বাভাবিকতা রয়েছে, তবে তার খাতা পুনরায় দেখা হবে এবং এইভাবে ভুল ভ্রান্তি এড়ানো যাবে।

“অস্বাভাবিক নম্বর”এর বিষয়টি সম্পর্কে ব্যাখ্যা করেছেন পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায়। তিনি বলেছেন কোন পরীক্ষার্থী যদি বাদবাকি বিষয়গুলি তুলনায় নির্দিষ্ট একটি বিষয়ে অনেক বেশি নম্বর পায়, তবে ওই পরীক্ষার্থীর উত্তরপত্রের ফের মূল্যায়ন করা হবে।

See also  নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে শুরু হলো স্নাতকে ভর্তির প্রক্রিয়া, জেনে নিন সমস্ত খুঁটিনাটি।

আবার কোন পরীক্ষার্থী যদি সব বিষয়ে বেশি নাম্বার পায় এবং কোন নির্দিষ্ট একটি বিষয়ে অনেক কম নাম্বার পাই তাহলে তার খাতা ও পুনর্মূল্যায়ন এর জন্য বিবেচিত হবে।

এই বছর মাধ্যমিক পরীক্ষার ফলাফল খুব দ্রুত বের করতে চাইছে মধ্যশিক্ষা পর্ষদ এই জন্য মাধ্যমিকের ফল প্রকাশ করার সমস্ত পদ্ধতির গুলির মধ্যে অনেকটাই হবে অনলাইনের মাধ্যমে। আগামী মে মাসের তৃতীয় সপ্তাহের মাধ্যমিকের ফল প্রকাশ হতে চলেছে। এছাড়া উত্তরপত্রের যাচাই (Madhyamik Answer Sheet Check 2023) প্রক্রিয়াসহ একাধিক প্রক্রিয়া এবার অনলাইন এর মাধ্যমে হতে চলেছে যার জন্য কাজের দ্রুততা বাড়ছে এবং খুব শীঘ্রই মাধ্যমিকের ফল প্রকাশ হতে চলেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular