HomeEducation NewsWBCS পরীক্ষায় এবার বাংলা ভাষা আবশ্যিক, আসন্ন পরীক্ষা থেকেই লাগু হবে এই...

WBCS পরীক্ষায় এবার বাংলা ভাষা আবশ্যিক, আসন্ন পরীক্ষা থেকেই লাগু হবে এই নিয়ম।

এবার থেকে যে কোন রাজ্যের বাসিন্দারা যদি পশ্চিমবঙ্গে সিভিল সার্ভিস পরীক্ষা দিতে চান, তাহলে তাদেরকে বাংলা পরীক্ষা দিতে বসতেই হবে। তবে পাহাড়ের নেপালি ভাষাভাষীদের ক্ষেত্রে নেপালি ভাষায় পরীক্ষা দেওয়ার সুযোগ দিচ্ছে WBCS কমিশন। আসন্ন সিভিল সার্ভিস পরীক্ষা (WBCS Exam 2023) থেকেই এই নিয়ম চালু হতে চলেছে।

পশ্চিমবঙ্গের বাংলা পক্ষ সংগঠন দাবি করেছিল যে, এতদিন পর্যন্ত একমাত্র রাজ্য হিসেবে পশ্চিমবঙ্গই ছিল, যেখানে সিভিল সার্ভিস পরীক্ষায় বাংলা ভাষা বা সহযোগী নেপালি ভাষায় লিখিত পেপারে পাশ করা বাধ্যতামূলক ছিল না। তারই জেরে অন্যান্য রাজ্যের প্রার্থীরা বাংলা না জানা সত্ত্বেও এই রাজ্যে এসে সিভিল সার্ভিস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে যাচ্ছিলেন।

এতদিন পর্যন্ত তামিলনাড়ুতে তামিল ভাষা, কেরলে মালায়ালাম ভাষা, মহারাষ্ট্রে মারাঠি ভাষা, গুজরাতে গুজরাতি ভাষা, ওড়িশায় ওড়িয়া ভাষায় নিয়োগ ব্যবস্থা চালু রয়েছে বহুদিন ধরে। তবে পশ্চিমবঙ্গে বাংলা ভাষায় কোন পেপার এতদিন পর্যন্ত বাধ্যতামূলক ছিল না। এই রাজ্যগুলির তালিকাতে এবার নবতম সংযোজন হলো পশ্চিমবঙ্গ।

বাংলা পক্ষ সংগঠনের দাবি তাদের দীর্ঘ পাঁচ বছরের সংগ্রামের ফল রাজ্য প্রশাসন এর এই উদ্যোগ। ওয়েস্ট বেঙ্গল সিভিল সার্ভিস পরীক্ষায়(West Bengal Civil Service Exam) বাংলা ভাষায় একটি পেপার বাধ্যতামূলক করা হোক, এই ব্যাপারে তারাই অগ্রণী ভূমিকা নিয়েছিলেন।

See also  পরীক্ষার পরের দিনই বাতিল পরীক্ষা! জালিয়াতির তদন্ত করবে CBI! জানুন বিস্তারিত।

দীর্ঘদিন ধরেই ওয়েস্ট বেঙ্গল সিভিল সার্ভিস পরীক্ষায়(WBCS Mains) বাংলা ভাষায় একটি পেপার বাধ্যতামূলক করার কথা চিন্তাভাবনা করছিল পশ্চিমবঙ্গ রাজ্য প্রশাসন। অবশেষে ওয়েস্ট বেঙ্গল সিভিল সার্ভিসের মেইন পরীক্ষায় বাংলা ভাষা বাধ্যতামূলক করা হলো। এবার থেকে ভিন রাজ্যের বাসিন্দারা যদি পশ্চিমবঙ্গে এসে WBCS পরীক্ষা দিতে চান তাহলে তাদেরকে বাংলাতে একটি পেপার দিতেই হবে। গত 15 ই মার্চ নির্দেশিকা জারি করা হয়েছিল। কিছুদিন পরেই পশ্চিমবঙ্গে হতে চলেছে সিভিল সার্ভিস পরীক্ষা(Civil Service Exam West Bengal) , আর এই পরীক্ষা থেকেই নতুন নিয়ম চালু হতে চলেছে।

এতদিন পর্যন্ত পশ্চিমবঙ্গের সিভিল সার্ভিস পরীক্ষার মেইনসে বাংলা, হিন্দি, উর্দু, সাঁওতালি ও নেপালি – এই পাঁচটি ভাষার মধ্যে যে কোন একটি ভাষায় পরীক্ষাতে বসা যেত। যদিও এক্ষেত্রে অন্যতম একটি শর্ত থাকে বাংলা ভাষা লিখতে, বলতে ও পড়তে পারা। শুধুমাত্র যাদের মাতৃভাষা নেপালি, তাদের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য নয়।

শেষ কয়েক বছর ধরে নানা মহল থেকে দাবি উঠেছিল ওয়েস্ট বেঙ্গল সিভিল সার্ভিস পরীক্ষায় অন্তত বাংলা ভাষায় একটি পেপার বাধ্যতামূলক করা হোক। রাজ্য সরকার পাবলিক সার্ভিস কমিশনকে একটি প্রস্তাবনা বানাতে বলেছিল। অবশেষে ওয়েস্ট বেঙ্গল সিভিল সার্ভিস অ্যাসোসিয়েশনের একটি সভা অনুষ্ঠিত হবার পরে এই বিষয়টি পাকাপাকিভাবে চালু করা হলো।

See also  বদল হলো স্কুলের সময়। জুন মাসে কখন স্কুলের সময় হলো জানুন।

নতুন এই নিয়ম চালু হলে রাজ্যের ছেলেমেয়েদের সুযোগ অনেকটাই বেড়ে যাবে বলে মনে করছেন বিভিন্ন মহল। বাইরের ভিন রাজ্যের প্রার্থীরা এ রাজ্যে এসে বাংলায় পরীক্ষা দিতে সমস্যার মধ্যে পড়বেন এবং নিজের ভাষায় পরীক্ষা দিতে পারার জন্যই রাজ্যের ছেলেমেয়েদের সুযোগ অনেকটাই বাড়তে চলেছে ওয়েস্ট বেঙ্গল সিভিল সার্ভিস পরীক্ষার ক্ষেত্রে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular