HomeEducation NewsUG Course: স্নাতকস্তরের নিয়ম বদল যাদবপুর বিশ্ববিদ্যালয়ে, পড়তে হবে চার বছর।

UG Course: স্নাতকস্তরের নিয়ম বদল যাদবপুর বিশ্ববিদ্যালয়ে, পড়তে হবে চার বছর।

স্নাতকস্তরে(UG) চার বছর পড়তে হবে এমন কিছু খবর বেশ কিছুদিন ধরেই শোনা যাচ্ছিল। প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের কয়েকটি ডিপার্টমেন্টে এই প্রক্রিয়া আগেই শুরু করা হয়েছিল। সম্প্রতি যাদবপুর বিশ্ববিদ্যালয়ও নতুন শিক্ষানীতি অনুসারে একই পথে চলার সিদ্ধান্ত নিল।

গত বৃহস্পতিবার যাদবপুর বিশ্ববিদ্যালয় (Jadavpur University) জয়েন ফ্যাকাল্টি মিটিং অনুষ্ঠিত হয়েছিল। বিজ্ঞান বিভাগ এবং কলা বিভাগ কে নিয়ে এই মিটিং অনুষ্ঠিত হয়েছিল। মিটিংএ সিদ্ধান্ত নেওয়া হয় যে, চার বছরের আন্ডার গ্রাজুয়েট কোর্স পরিচালনা করা হবে এই বিশ্ববিদ্যালয়ে। “New Curriculum and credit Framework for Undergraduate Programme’ এর অধীনে এই নতুন কোর্স(নিউ UG Course 2023) পরিচালনা করা হবে।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রো ভাইস চ্যান্সেলর চিরঞ্জীব ভট্টাচার্য এই দিন সংবাদ মাধ্যমকে জানিয়েছেন যে , তারা চার বছরের আন্ডারগ্রাজুয়েট কোর্স স্ট্রাকচার গ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছেন। নিয়মের কিছু অদল বদল করে ক্রেডিট সিস্টেম পদ্ধতি তারা অনুসরণ করবেন। বিশ্ববিদ্যালয়ের একজন সিনিয়র প্রফেশন জানান যে এখনই বিশ্ববিদ্যালয়ে এন্ট্রি এবং এক্সিট সিস্টেম থাকছে না। কারণ বিশ্ববিদ্যালয় সেইরকম কোন পরিকাঠামো নেই।

এখন সাধারণত স্নাতক সম্পন্ন করার জন্য তিন বছর কলেজে পড়তে হয়। তবে কেউ যদি যাদবপুরে পড়েন ,তবে নতুন শিক্ষা নীতি অনুযায়ী তাদেরকে চার বছর ধরে স্নাতক কোর্স করতে হবে। শুধুমাত্র যাদবপুর নয়, প্রেসিডেন্সি কলেজের কয়েকটি বিভাগেও চার বছরের স্নাতক স্তরের শিক্ষানীতি নেওয়া হয়েছে।

See also  বদল হলো স্কুলের সময়। জুন মাসে কখন স্কুলের সময় হলো জানুন।

জাতীয় শিক্ষানীতির এই গাইডলাইন রাজ্যের বেশ কয়েকটি কলেজে পাঠানো হয়েছিল এবং তাদের সিদ্ধান্ত জানানোর কথা বলা হয়েছিল। এবার থেকে ছাত্রছাত্রীরা তিন বছরের পরিবর্তে চার বছর পড়লে তবে মিলবে অনার্স ডিগ্রী।

আশা করা যাচ্ছে যে অদূর ভবিষ্যতে পশ্চিমবঙ্গের প্রায় সবকটি কলেজেই তিন বছরের পরিবর্তে চার বছরের স্নাতক কোর্সের নতুন শিক্ষানীতি চালু করা হবে। এবং যেকোনো কলেজের ছাত্রছাত্রীদেরই এবার থেকে চার বছর পড়াশোনা করলেই স্নাতক ডিগ্রি মিলবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular