HomeNewsIndia Pension Scheme: পেনশন নিয়ে খুশির খবর পেতে চলেছেন অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীরা,...

India Pension Scheme: পেনশন নিয়ে খুশির খবর পেতে চলেছেন অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীরা, জানুন বিশদে।

২০২৩ সাল শুরু হয়েছে কিছুদিন আগেই। নতুন বছর মানেই নতুন অনেক স্বপ্ন এবং আশা। তবে বছরের শুরুতেই অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীরা যে খুশির খবর পেতে চলেছেন, তা বলার অপেক্ষা রাখে না। নতুন বছরে পেনশন নিয়ে অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীদের রয়েছে খুশির খবর।

পুরনো পেনশন প্রকল্পের (Pension Scheme) বাস্তবায়ন নিয়ে সারা দেশ জুড়ে বিতর্ক চলছে। এই বিতর্কের মধ্যেই পেনশন ব্যবস্থা নিয়ে এসেছে বড় খবর। সূত্রের খবর, ভারতের একাধিক রাজ্যে পুরনো পেনশন ব্যবস্থা আবার নতুন করে চালু হতে চলেছে। কিছু রাজ্যে এখনো নতুন পেনশন ব্যবস্থা বাতিল করে পুরনো নিয়ম মেনে পেনশন ব্যবস্থা বহাল রাখার দাবি জানানো হচ্ছে।

হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী জানিয়েছেন, চলতি মাসেই তাদের মন্ত্রিসভা গঠিত হবে। তারপর মন্ত্রিসভার বৈঠকে পুরনো পেনশন স্কিম বাস্তবায়িত করার কথা বলা হবে। এই স্কিম বাস্তবায়িত হলে লক্ষাধিক কর্মচারী অনেক বড় সুবিধা পাবেন।

আরো একাধিক রাজ্যে এই পেনশন প্রকল্প লাগু হতে চলেছে। 2022 সালের বাজেটে রাজস্থানের সরকার পরবর্তী অর্থবছর অর্থাৎ, এই অর্থ বর্ষ থেকেই পুরনো নিয়মে পেনশন প্রকল্প চালু করার কথা বলেছিল। ছত্রিশগড়েও এই স্কিম কার্যকর হতে চলেছে।

See also  PSC অফিসে "বলো হরি হরি বোল" কীর্তনে আন্দোলন, প্রকাশিত হচ্ছে এই চাকরিগুলি শীঘ্রই

২০১৪ সালে ভারতের কেন্দ্রীয় সরকার (Central Government) পুরনো পেনশন স্কিম বাতিল করে দিয়েছিল। তার পরিবর্তে চালু হয়েছিল জাতীয় পেনশন যোজনা (National Pension Scheme), অখুশি হয়েছিলেন বহু সরকারি কর্মচারীরা

পুরোনো পেনশন স্কিমের সুবিধা কি?

পুরনো পেনশন স্কিমের (Old Pension Scheme) একটি সুবিধা ছিল যে একজন ব্যক্তি সারা জীবনের যতটা চাকরি করছেন, তার শেষ বেতনের ভিত্তিতে তাকে পেনশন দেওয়া হবে। মুদ্রাস্ফীতির হার বাড়ার সাথে সাথে মহার্ঘভাতার (DA) পরিমাণও বৃদ্ধি পায়।

সরকারের এই প্রকল্প বিভিন্ন রাজ্যে চালু হতে চলেছে। পুরনো নিয়মে পেনশন প্রকল্প ফিরে এলে আদতে লাভবান হবেন বিভিন্ন রাজ্যের বহু অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular