HomeEducation Newsবিশ্বের সেরা MBA স্কুলের তালিকায় কলকাতার কোন প্রতিষ্ঠান? জানুন বিস্তারিত।

বিশ্বের সেরা MBA স্কুলের তালিকায় কলকাতার কোন প্রতিষ্ঠান? জানুন বিস্তারিত।

ভারতের জন্য আবারও সুখবর। সারা বিশ্বের MBA স্কুলগুলির মধ্যে ফের সে স্থান দখল করেছে। কোন কলেজ ও স্কুল কোন স্থান পেলো দেখে নেওয়া যাক:

  • ১) কলকাতার IIM Calcutta দখল করেছে QS -এর সেরা ম্যানেজমেন্ট স্কুলের (Management School) তালিকায় ৬৮তম স্থান। ভারতের মধ্যে তৃতীয় স্থানে রয়েছে এই প্রতিষ্ঠানটি(Institution)।
  • ২) IIM Ahmedabad এবং IIM Bangalore যথাক্রমে ৪৪ এবং ৫০ নম্বর স্থান দখল করেছে বিশ্বের দরবারে।
  • ৩) এই তালিকায় Hyderabad এর Indian School of Business রয়েছে ৭৮ নম্বর স্থানে।

আপনি কি ভারতীয় নাগরিক(Indian Citizen)? Finance বিষয় নিয়ে পড়তে চান? তাহলে অবশ্যই আপনার জেনে নেওয়া উচিত হবে যে QS এর মতে ভারতের শ্রেষ্ঠ Finance প্রতিষ্ঠান কোনগুলি:

  • ১) QS এর তালিকা অনুযায়ী IIM Calcutta কারণ এটির স্থান তৃতীয়। তবে বিশ্বের মধ্যে এই প্রতিষ্ঠানের স্থান ৭০ নম্বরে।
  • ২) প্রথম ও দ্বিতীয় স্থানেও রয়েছে ভারতের প্রতিষ্ঠান। অর্থাৎ কলকাতার আগেই রয়েছে ভারতের ISB Hyderabad এবং IIM Lucknow!

Information Management নিয়ে পড়াশোনা করতে চান? সেখানেও কলকাতা, ব্যাঙ্গালোর এবং হায়দরাবাদের (Kolkata, Bangalore and Hyderabad) জয়জয়কার। ভারতের মধ্যে শ্রেষ্ঠত্ব লাভ করেছে IIM Calcutta যা গোটা বিশ্বে ২২ নম্বর স্থান দখল করেছে।আবার IIM Bangalore এবং ISB Hyderabad আছে যথাক্রমে ৪০ এবং ৮০ নম্বরে।

See also  বদল হলো স্কুলের সময়। জুন মাসে কখন স্কুলের সময় হলো জানুন।

আবার আপনি যদি Operation Management নিয়ে পড়তে চান সেখানেও কলকাতাই হলো দেশের মধ্যে শ্রেষ্ঠ।বিশ্ব ব়্যাঙ্কিং এ ISB Hyderabad রয়েছে ৫০ নম্বরে এবং IIM Calcutta রয়েছে ৮০ এর স্থানে।

এছাড়াও Technology নিয়ে পড়াশোনা করতে চাইলে শ্রেষ্ঠ হলো IIM Calcutta যা বিশ্বের মধ্যে রয়েছে ২১ নম্বর স্থানে। এরপরেই অবস্থান করছে IIM Bangalore এবং IIM Indore যাদের স্থান যথাক্রমে ৩০ এবং ৩৫!

-Written by Riya Ghosh

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular