HomeEducation NewsHS Exam Routine 2024: জেনে নিন ২০২৪ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষার রুটিন!

HS Exam Routine 2024: জেনে নিন ২০২৪ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষার রুটিন!

চলতি বছর অর্থাৎ ২০২৩ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল (Higher Secondary Examination Result) কিছুদিন আগেই প্রকাশিত হয়েছে। ঠিক বেলা ১২ টায় সাংবাদিক বৈঠক দেখে প্রকাশ করা হয়েছিল উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল(Higher Secondary Examination Result)। ফলাফলের সঙ্গেই আগামী বছর অর্থাৎ ২০২৪ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষার রুটিনও (Higher Secondary Examination Routine of 2024) জানিয়ে দেওয়া হয়।

আগামী বছর অর্থাৎ ২০২৪ এর উচ্চমাধ্যমিক পরীক্ষার দিনক্ষণ বেশ কিছুটা এগিয়ে আনা হয়েছে। নেপথ্যে কারণ লোকসভা ভোট। শুধু উচ্চমাধ্যমিক নয়, মাধ্যমিক পরীক্ষার দিনক্ষণও এগিয়ে আনা হয়েছে।

প্রেস কনফারেন্সে (Press Conference) সংসদ সভাপতি জানিয়েছিলেন যে আগামী বছর, ২০২৪ সালে ১৬ই ফেব্রুয়ারি থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হবে এবং পরীক্ষা চলবে ২৯ই ফেব্রুয়ারি অবধি। এই প্রসঙ্গে বলা যায় এবছর অর্থাৎ ২০২৩ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষা হয়েছিল ১৪ই মার্চ থেকে ২৭শে মার্চ পর্যন্ত। যদিও পরীক্ষার দিনক্ষণ এগিয়ে আনার পেছনে যে লোকসভা নির্বাচন তা স্পষ্ট করে জানায়নি পর্ষদ।

তবে পর্ষদ থেকে স্পষ্টভাবে না বললেও সূত্র অনুযায়ী জানা গেছে এই দিনক্ষণ এগিয়ে আনার পেছনের কারণ ২০২৪ সালের রয়েছে লোকসভা নির্বাচন। যাতে উচ্চমাধ্যমিক পরীক্ষার (Higher Secondary Examination) ওপর ভোটের কোনরকম প্রভাব না পড়ে অথবা ভোটের দিনগুলির সঙ্গে পরীক্ষার দিনগুলি (HS Examination Routine 2024) মিলে গিয়ে কোনোরকম সমস্যার সৃষ্টি না হয় তাই পরীক্ষার দিন এগিয়ে আনা হয়েছে।

See also  নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে শুরু হলো স্নাতকে ভর্তির প্রক্রিয়া, জেনে নিন সমস্ত খুঁটিনাটি।

এই বছর বিজ্ঞান, বাণিজ্য ও কলা বিভাগ (Science, Commerce, Arts) মিলিয়ে প্রায় সাড়ে প্রায় সাড়ে ৮ লক্ষ পড়ুয়া উচ্চমাধ্যমিক পরীক্ষা (Higher Secondary Examination) দিয়েছিল এই বছরে। যা ছিল গতবছরের তুলনায় এক লক্ষ সাত হাজার জন বেশি। এছর উচ্চমাধ্যমিক পরীক্ষা দিয়েছিলেন মোট ৮ লক্ষ ৬০ হাজারেরও বেশি পড়ুয়া। বর্তমান শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Minister of Education, Bratya Basu) গত ১৫ই মে ট্যুইটে (Tweet) ফলপ্রকাশের ঘোষণা করে জানান যে আগামী ৩১শে মে সকল উচ্চমাধ্যমিক উত্তীর্ণ পড়ুয়ারা মার্কশিট (Marksheet) হাতে পাবেন।

এবারে জেনে নেওয়া যাক ২০২৪ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষার রুটিন সবিস্তারে(HS Exam Routine 2024)

১৬ ফেব্রুয়ারি: প্রথম ভাষা(First Language)
১৭ ফেব্রুয়ারি: ভোকেশনাল বিষয়
(Vocational Subject)
১৯ ফেব্রুয়ারি: দ্বিতীয় ভাষা(Second Language)
২০ ফেব্রুয়ারি: অর্থনীতি(Economics)
২১ ফেব্রুয়ারি: ফিজিক্স, নিউট্রেশন, এডুকেশন ও
অ্যাকাউন্টান্সি
(Physics, Nutrition and Accountancy)
২২ ফেব্রুয়ারি: কম্পিউটার সায়েন্স, মডার্ন কম্পিউটার অ্যাপ্লিকেশন, পরিবেশ বিদ্যা, মিউজিক, ভিজুয়্যাল আর্টস (Computer Science, Modern Computer Application, Environmental Education, Music, Visual Arts)
২৩ ফেব্রুয়ারি: কমার্শিয়াল ল, ফিলোজফি, সোশিওলজি (Commercial Law, Philosophy, Sociology)
২৪ ফেব্রুয়ারি: কেমিস্ট্রি, জার্নালিজম, সংস্কৃত, পার্শিয়ান, আরাবিক ,ফ্রেঞ্জ (Chemistry, Journalism, Sanskrit, Parisian, Arabic French)
২৭ ফেব্রুয়ারি: অঙ্ক, সাইকোলজি, অ্যানথ্রপোলজি, অ্যাগ্রোনমি, ইতিহাস (Mathematics, Anthropology,
Agronomy, History)
২৮ ফেব্রুয়ারি: বায়োলজিক্যাল সায়েন্স, বিজনেস স্টাডিজ, পলিটিকাল সায়েন্স (Biological Science, Business Studies, Political Science)
২৯ ফেব্রুয়ারি: স্ট্যাটিসটিক্স, ভূগোল, কস্টিং, হোম ম্যানেজমেন্ট অ্যান্ড ফ্যামিলি রিসোর্স ম্যানেজমেন্ট
(Statistics, Geography, Costing, Home Management and Family Resource Management)

See also  নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে শুরু হলো স্নাতকে ভর্তির প্রক্রিয়া, জেনে নিন সমস্ত খুঁটিনাটি।

এই রুটিনটি (HS Routine 2024) জানানো হয়েছে উচ্চশিক্ষা পর্ষদের তরফে। যেসব পড়ুয়ারা ২০২৪ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষা দিতে চলেছে, তাদের জন্য দেওয়া হলো এই রুটিনটি প্রতিবেদনটির মাধ্যমে। সকলে ভালো করে প্রস্তুতি নাও এখন থেকেই। অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

-Written by Riya Ghosh

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

RELATED ARTICLES

Most Popular